ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হঠাৎ কেন অনুশীলনে সাকিব?

ক্রীড়া প্রতিবেদক: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৮, ৪ জুন ২০২১   আপডেট: ১৯:৩৪, ৪ জুন ২০২১
হঠাৎ কেন অনুশীলনে সাকিব?

মিরপুর শের-ই বাংলায় চলছে শেখ জামাল-শাইনপুকুরের খেলা। রোদের উত্তাপ তখন কিছুটা কমছে। হঠাৎ করে চোখ যায় শহীদ জুয়েল স্ট্যান্ডের পাশে বাউন্ডারি লাইনের সামনে। দুই হাতে দুই ব্যাট নিয়ে হন হন করে হাটছেন সাকিব আল হাসান। সঙ্গে আরও ৫ জন। কোথায় যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার ?

বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ স্পন্সর্ড বাই ওয়ালটন-এ সাকিবের দল মোহামেডান স্পোর্টিং লিমিটেডের শুক্রবার কোনো খেলা নাই। নেই কোনো পূর্বনির্ধারিত অনুশীলনও। তবুও কেন এলেন সাকিব?

সম্প্রতি ব্যাট হাতে তার পারফরম্যান্সের দিকে এক-নজর দিলেই আয়নার মতো পরিষ্কার হয়ে যাবে ছুটির দিনেও সাকিবের মাঠে আসার বিষয়টি। শ্রীলঙ্কা সিরিজ শুরুর আগ থেকেই দলের অনুশীলন না থাকলেও সাকিবের একক অনুশীলন যেনো নিয়ম হয়ে দাঁড়িয়েছে। তবুও খুঁজে পাচ্ছেন না নিজেকে। সর্বশেষ ৮ ম্যাচের মধ্যে সাকিব ৫ বারই আউট হন দুই অঙ্কের ঘর ছোঁয়ার আগে। তার মধ্যে দুটি শূন্য। সর্বোচ্চ  ২৯!

এটা সাকিব বলেই এত আলোচনা। তার নামের সঙ্গে যে বেমানান। বল হাতে উইকেটের দেখা মিললেও ব্যাট হাতে তিনি যেন ধ্রুব তারা। সর্বশেষ  ৮ ম্যাচে উইকেট নিয়েছেন ৮টি।  

আজ চলমান ঢাকা লিগের খেলার সব আলো কেড়ে নিয়ে সাকিব হাঁটতে হাঁটতে চলে যান ইনডোরে। নেমে পড়েন ব্যাটিং অনুশীলনে। পাক্কা ১ ঘণ্টা ঘাম ঝরান পেসার-স্পিনার-থ্রোয়ারদের। মোহামেডান দলের ১ পেসার, ৩ জন নেট বোলার ও ১ জন থ্রোয়ার সাকিবকে টানা বল করে গেছেন।

কী করেছেন সাকিব। তাকে নেটে বল করা একজন রাইজিংবিডিকে বলেন, 'আমরা সাকিব ভাইকে স্লোয়ার-ইয়র্কার বল করে গেছি। উনি নির্দিষ্ট করে কোনো দিক নির্দেশনা দেননি। উনাকেও স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করতে দেখেছি। বোলিং শেষে আমাদের বলেছেন; আমরা ভালো করেছি।'

যে পথে সাকিব এলেন সে পথে সাকিব ফিরেও গেলেন। যাওয়ার পথে দেখা হয় টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লার রিয়াদের সঙ্গে। সাকিব দাঁড়িয়ে বেশ কিছুক্ষণ আলাপ করেন তার সঙ্গে। হয়তোবা সতীর্থকে দিচ্ছিলেন সাহস। এটা ছাড়া আর কী-ইবা দেওয়ার আছে? এরপর ধীরে ধীরে মাহমুদউল্লাহ-সাকিবের সঙ্গে যুক্ত হন মুমিনুলহক সহ গাজী গ্রুপ ক্রিকেটার্সের বেশ কয়েকজন সদস্য।  

শ্রীলঙ্কা সিরিজ চলাকালীন সাকিবকে নিয়ে মাহমুদউল্লাহ বলেছিলেন,  ‘সাকিবকে নিয়ে বলার কিছু নেই। সে তার খেলা সম্পর্কে জানে। জানে কখন কী করা প্রয়োজন। একটা ছেলে ১০-১২ বছর ধরে এক নম্বর অলরাউন্ডার এটা তো ছেলেখেলা নয়। ও জানে কখন কতটুকু ব্যাটিং অনুশীলন করা প্রয়োজন। প্রথম ম্যাচে ভালো শুরু করেছিল, বড় করতে পারেনি। তবে আমি নিশ্চিত, কাল ও বড় ইনিংস খেলবে।’

শ্রীলঙ্কা সিরিজের সময় সাকিব ঘণ্টার পর ঘন্টা নেটে কাটিয়েছেন। জাতীয় দলের কোচদেরও ছিল তীক্ষ্ণ নজর। সাকিবের ফর্ম ফিরে পাওয়ার জন্য ঢাকা লিগ হতে পারে সবচেয়ে বড় মঞ্চ। আন্তর্জাতিক মঞ্চের মতো নেই কোন চাপ; মুখোমুখি হতে হচ্ছে না বাঘা বাঘা বোলারদের। সাকিব কী পারবেন আবারো তার সেরা রূপে ফিরতে? অতীত বলে; অবশ্যই। হয়তোবা একটু সময় লাগবে।

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়