ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইউরো ‘সি’ গ্রুপ: ডাচদের সহজ পথ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০২, ৮ জুন ২০২১   আপডেট: ১৫:৩১, ৮ জুন ২০২১
ইউরো ‘সি’ গ্রুপ: ডাচদের সহজ পথ

আগামী ১১ জুন থেকে শুরু হচ্ছে ইউরোর শ্রেষ্ঠত্বের লড়াই। ১১টি শহরের ভিন্ন ১১ ভেন্যুতে লড়াই হবে ২৪ দলের। এই মহাযজ্ঞের আগে ছয় গ্রুপের বিশ্লেষণধর্মী ধারাবাহিক আলোচনার তৃতীয় পর্ব ‘সি’ গ্রুপ নিয়ে:

‘সি’ গ্রুপে নেদারল্যান্ডসের সঙ্গী ইউক্রেন, অস্ট্রিয়া ও উত্তর মেসিডোনিয়া। ২০১৬ সালের ইউরো ও ২০১৮ সালের বিশ্বকাপে ঠাঁই নিতে ব্যর্থ হওয়া নেদারল্যান্ডস ফিরেছে আন্তর্জাতিক টুর্নামেন্টে। কাগজে-কলমে গ্রুপে ফেভারিট তারাই। তবে অভিজ্ঞ অস্ট্রিয়ানদের সঙ্গে ইউক্রেন ও নবাগত উত্তর মেসিডোনিয়াও নিজেদের প্রমাণ করতে চায়। এজন্য ডাচদের মতো জায়ান্ট বধের পরিকল্পনাই হয়তো সাজাচ্ছে তারা।

নেদারল্যান্ডস

গত ইউরো ও বিশ্বকাপে খেলতে না পারার আক্ষেপ ভুলে এবার নিজেদের সামর্থ্যের প্রমাণ দেওয়ার পালা নেদারল্যান্ডসের। যদিও অধিনায়ক ও তারকা ভার্জিল ফন ডাইককে ইনজুরির কারণে পাচ্ছে না তারা। দলকে সাফল্য এনে দেওয়ার দায়িত্ব থাকবে মেম্ফিস ডিপের ওপর। মিডফিল্ডের ভরসা ফ্রেঙ্কি ডি ইয়ং, উইনালডাম ও ক্লাসেন। তাদের নিয়ে এবার কোয়ার্টার ফাইনালের আশা করতেই পারে ডাচরা।

কোচ: ফ্রাঙ্ক ডি বোয়ের।

সম্ভাব্য ফরমেশন ও একাদশ: ৪-৩-৩; ক্রুল, ডুমফ্রাইস, ডি লিট, ব্লাইন্ড, উইন্ডাল, এফ. ডি ইয়ং, উইনালডাম, ক্লাসেন, বেরঘুইস, এল. ডি ইয়ং, ডিপে।

সূচি: ১৩ জুন, প্রতিপক্ষ ইউক্রেন; ১৭ জুন, প্রতিপক্ষ অস্ট্রিয়া, ২১ জুন, প্রতিপক্ষ উ. মেসিডোনিয়া।

ইউরো খেলেছে: ৯ বার।

গত ইউরোতে: মূল পর্বে ওঠেনি।

সেরা সাফল্য: চ্যাম্পিয়ন (১৯৮৮)।

নজরে থাকবেন: ফ্রেঙ্কি ডি ইয়ং। বয়স ২৪, ডাচদের মিডফিল্ডের প্রাণ তিনি। চাপেও ভেঙে পড়েন না। মাঝমাঠের রক্ষণও সামলাতে পারদর্শী। বল এগিয়ে নেন সাবলীলভাবে।

শক্তি: মাঝমাঠ। তারুণ্য ও অভিজ্ঞতায় মিডফিল্ডে ডাচরা দারুণ সম্ভাবনাময়ী। সুপার সাব হিসেবে ম্যাচ বদলে দিতে পারেন গ্রাভেনবার্খ ও ডনি ফন ডি বিক।

দুর্বলতা: রক্ষণ। ভার্জিল ফন ডাইকের অনুপস্থিতি বড্ড ভোগাতে পারে ডাচদের। মাথিস ডি লিটের সঙ্গে ডেলি ব্লাইন্ডকে ব্যবহার করেছেন ফ্রাঙ্ক ডি বোয়ের। সম্প্রতি জিব্রাল্টার ও লাটভিয়ার বিপক্ষে ক্লিন শিটও রেখেছে নেদারল্যান্ডস। কিন্তু রক্ষণ নিয়ে ঠিকই মাথাব্যথা থাকবে তাদের।

ইউক্রেন

খুব বেশি দিন হয়নি জাতীয় দলের কোচের পদ থেকে অনেকে আন্দ্রি শেভচেঙ্কোর পদত্যাগের দাবি তুলেছিলেন। কিন্তু এখন তিনিই ইউক্রেনকে ইউরোতে লড়াই করতে প্রস্তুত করছেন। বাছাইয়ে তার দল ছিল অসাধারণ, ‘বি’ গ্রুপে তারা শেষ করেছে শীর্ষে থেকে, গতবারের চ্যাম্পিয়ন পর্তুগালকে পেছনে ফেলে। মাত্র চার গোল হজম করেছিল তারা ইউরো নিশ্চিত করার পথে। এই দৃঢ় রক্ষণভাগের সঙ্গে তাদের জন্য অনুপ্রেরণা হতে পারে প্রিমিয়ার লিগ জিতে ফেরা ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার ওলেক্সান্দার জিনচেঙ্কো। শেষ ষোলোতে যাওয়ার আশা করতেই পারে তারা।

কোচ: আন্দ্রি শেভচেঙ্কো

সম্ভাব্য ফরমেশন ও একাদশ: ৪-৩-৩; পিয়াতোভ, কারাভায়েভ, ক্রিভৎসোভ, মাৎভিয়েঙ্কো, মাইকোলেঙ্কো, শাপারেঙ্কো, স্তেপানেঙ্কো, জিনচেঙ্কো, মালিনোভস্কি, ইয়ারেমচুক, মার্লোস।

সূচি: ১৩ জুন, প্রতিপক্ষ নেদারল্যান্ড; ১৭ জুন, প্রতিপক্ষ উ. মেসিডোনিয়া; ২১ জুন, প্রতিপক্ষ অস্ট্রিয়া।

ইউরো খেলেছে: ২ বার।

গত ইউরোতে: গ্রুপ পর্ব।

সেরা সাফল্য: গ্রুপ পর্ব।

নজরে থাকবেন: রুজলান মালিনোভস্কি। ওপেন প্লে ও সেট পিসে প্রতিপক্ষের জন্য হুমকি হতে পারেন ২৮ বছর বয়সী ফরোয়ার্ড। চতুর মুভমেন্ট, দৃষ্টিভঙ্গি ও শক্তিশালী শটের কারণে প্রতিপক্ষের বিশেষ নজর থাকবে তার প্রতি।

শক্তি: মাঝমাঠ। নেদারল্যান্ডসের মতো ইউক্রেনেরও শক্তির জায়গা হলো মিডফিল্ড। মাঝমাঠের বেশ কয়েকজন খেলোয়াড় তাদের ক্লাবের হয়ে সেরা ফর্মে থেকে টুর্নামেন্ট খেলতে যাচ্ছেন।

দুর্বলতা: গোলকিপার। আন্দ্রে পিয়াতোভের বয়স ৩৬ হয়ে গেছে। এই বয়সে ভুলই করছেন বেশি। পায়ে বল রাখতে পারছেন না, এমনকি চাপেও ভেঙে পড়তে দেখা গেছে। তবে জীবনের শেষ বড় টুর্নামেন্টটা স্মরণীয় করে রাখতে চাইবেন তিনি।

অস্ট্রিয়া

অস্ট্রিয়ান ফুটবলের দশক সেরা প্রজন্ম বলা হচ্ছে এই দলকে। মার্সেল সাবিৎজার, মার্টিন হিন্টেরেগার, স্টেফান লেইনার, কনরাড লেইমার, জাভের শুলাগের ও ডেভিড আলাবা আছেন দলে। ইউরোতে নিজেদের সামর্থ্য দেখানোর অপেক্ষায় তারা। কিন্তু ইউরোতে নামার আগে বিশ্বকাপ বাছাইয়ে ডেনমার্কের কাছে ৪-০ গোলে হার ও স্কটল্যান্ডের সঙ্গে ২-২ গোলের ড্র বড় ধাক্কা দিয়েছে তাদের।

কোচ: ফ্রাঙ্কো ফোডা

সম্ভাব্য ফরমেশন ও একাদশ: ৪-২-৩-১; পার্ভান, লেইনার, ড্রাগোভিচ, হিন্টেরেগার, উলমার, গ্রিলিৎসচ, আলাবা, শাউব, সাবিৎজার, বাউমগার্টনার, কালাদজিচ।

সূচি: ১৩ জুন, প্রতিপক্ষ উ. মেসিডোনিয়া; ১৭ জুন, প্রতিপক্ষ নেদারল্যান্ডস; ২১ জুন, প্রতিপক্ষ ইউক্রেন।

ইউরো খেলেছে: ২ বার।

গত ইউরোতে: গ্রুপ পর্ব।

সেরা সাফল্য: গ্রুপ পর্ব।

নজরে থাকবেন: ডেভিড আলাবা। মাঠজুড়ে কতটা সক্রিয় তিনি, তা না বললেও চলে। তিন পজিশনেই খেলতে পারদর্শী। এই ইউরোতে মাঝমাঠ সুসংবদ্ধ রাখার দায়িত্ব তার কাঁধেই।

শক্তি: দলের বেশির ভাগ খেলোয়াড় ঘরোয়া মৌসুমে নিজ ক্লাবের হয়ে সেরা ফর্মে ছিলেন। দারুণ ছন্দে থেকে এবার জাতীয় দলেও নিজেদের সেরাটা নিংড়ে দেবেন তারা।

দুর্বলতা: স্ট্রাইকার নিয়ে দুশ্চিন্তা রয়েছে। স্টুটগার্টের হয়ে বুন্দেসলিগায় অভিষেক মৌসুমে ৩০ ম্যাচ খেলে ১৫ গোল করেছেন কালাদজিচ। স্ট্রাইকার হিসেবে তার মতো ফর্মে আর কোনও খেলোয়াড় নেই। অনুপ্রাণিত পারফরম্যান্স করতে পারবেন, এমন খেলোয়াড়ের অভাব তাদের বেঞ্চে।

উত্তর মেসিডোনিয়া

উত্তর মেসিডোনিয়ার গল্পটা রূপকথার মতো। বাছাইপর্বে তৃতীয় হয়ে প্লে অফ জিতে প্রথমবার বড় কোনও টুর্নামেন্টে তারা। ইন্টার মিলানের চ্যাম্পিয়নস লিগ জয়ী গোরান পান্দেভ লম্বা পথ পাড়ি দিয়ে দেশের হয়ে প্রথম ও শেষবার বড় কোনও মঞ্চে খেলতে যাচ্ছেন। কাগজে কলমে তারা নিঃসন্দেহে টুর্নামেন্টের দুর্বল দল। কিন্তু চমকে দিতেও যে তারা পারে, সেই পূর্বাভাস তারা দিয়ে রেখেছে গত এপ্রিলের বিশ্বকাপ বাছাই ম্যাচে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে।

কোচ: ইগোর আনগেলোভস্কি।

সম্ভাব্য ফরমেশন ও একাদশ: ৩-৪-১-২; দিমিত্রিয়েভস্কি, বেজতুলাই, ভেলকোভস্কি, মুসলিউ, রিস্তোভস্কি, বার্দি, আদেমি, আলিওস্কি, এলমাস, পান্দেভ, ত্রাজকোভস্কি।

সূচি: ১৩ জুন, প্রতিপক্ষ অস্ট্রিয়া; ১৭ জুন, প্রতিপক্ষ ইউক্রেন; ২১ জুন, প্রতিপক্ষ নেদারল্যান্ডস।

নজরে থাকবেন: গোরান পান্দেভ। ক্লাব পর্যায়ে প্রায় সবকিছু অর্জন করার পর অবশেষে একটি আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলতে যাচ্ছেন ৩৭ বছর বয়সী। নিশ্চয় উজ্জীবিত পারফরম্যান্স করতে মুখিয়ে তিনি।

শক্তি: সুযোগ তৈরি। কৌশলগতভাবে প্রতিভাবান কয়েকজন মিডফিল্ডার আছেন। পান্দেভ ও আলেক্সান্দার ত্রাজকোভস্কিকে দিয়ে তারা দারুণ ফিনিশিং করাতে পারবেন। ছোট দল হলেও অঘটন ঘটাতে পারে উত্তর মেসিডোনিয়া। তাই অন্য তিন দলকে সতর্ক থাকতেই হচ্ছে।

দুর্বলতা: রক্ষণভাগ। গত এক বছরে ৯০ মিনিট প্রতি ১.২৫ গোল হজম করেছে। বড় বড় দলগুলোর সঙ্গে যে তারা লড়েছে, সেটা নয়। রক্ষণ নিয়ে দুশ্চিন্তা কাটাতে আনগেলোভস্কি হয়তো ভিন্ন ফরমেশন সাজাবেন। হতে পারে ৩-৫-২ কিংবা ৩-৪-১-২ ছকে দল সাজাবেন তিনি।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়