ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কনমেবলকে ব্রাজিলের কঠোর সমালোচনা, কোপায় খেলতে রাজি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৫, ৯ জুন ২০২১   আপডেট: ১৬:০৬, ১৭ জুন ২০২১
কনমেবলকে ব্রাজিলের কঠোর সমালোচনা, কোপায় খেলতে রাজি

করোনাভাইরাস মহামারির তীব্র প্রকোপের মধ্যেও ব্রাজিলকে কোপা আমেরিকার আয়োজক ঘোষণা করেছে কনমেবল। এ নিয়ে ব্রাজিলের খেলোয়াড়দের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করেছিল। প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ শেষে এক বিবৃতিতে তারা তা প্রকাশ করেছে। কঠোর সমালোচনা করেছে দক্ষিণ আমেরিকার শীর্ষ ফুটবল সংস্থা কনমেবলের। তবে ১০ দলের এই টুর্নামেন্টে খেলতে রাজি তারা।

এই কোপার আয়োজক ছিল কলম্বিয়া ও আর্জেন্টিনা। রাজনৈতিক অস্থিরতার কারণে বাদ পড়ে কলম্বিয়া। পরে করোনার কারণে আর্জেন্টিনা থেকে সরিয়ে তা আনা হয় ব্রাজিলে। খেলোয়াড়দের সঙ্গে আলোচনা না করে কনমেবল এই সিদ্ধান্ত নেওয়ায় তারা হতবাক হয়ে যান বলে খবর বিভিন্ন গণমাধ্যমের। তাদের কেউ কেউ টুর্নামেন্টে অংশ নিতেও নারাজ ছিলেন।

বুধবার (৯ জুন) ম্যাচ শেষে এই ব্যাপারে আনুষ্ঠানিকভাবে মতামত প্রকাশ করে খেলোয়াড়রা। তারা বলেছেন, ‘মানবিক কিংবা পেশাদার, যে কোনও কারণেই আমরা পুরো বিষয়টা নিয়ে অসন্তুষ্ট। কোপা আমেরিকা আয়োজন করা নিয়ে যেভাবে কনমেবল সিদ্ধান্ত নিয়েছে তা ঠিক হয়নি বলে মনে করছি আমরা। কোপা আমেরিকা আয়োজকদের বিরুদ্ধে অবস্থান নিলেও আমরা কখনও ব্রাজিলের জন্য খেলতে না বলবো না।’

নেইমাররা খেলতে রাজি হলেও ব্রাজিলে কোপা আয়োজনে সুপ্রিম কোর্ট আপত্তি প্রকাশ করেছেন। করোনায় জেরবার পরিস্থিতিতে দেশটিতে শতবর্ষের পুরোনো এই প্রতিযোগিতা আয়োজনের বিরুদ্ধে তারা। রোববার থেকে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্ট শুরু করা উচিত হবে কি না তা নিয়ে বৃহস্পতিবার (১০ জুন) একটি বিশেষ সেশন ডাকা হয়েছে আদালতে। প্রধান বিচারপতি লুইস ফাক্স নিশ্চিত করেছেন, তিনি ও আরও ১০ জন বিচারপতি এ নিয়ে ভোট দেবেন।

আদালতে এই মামলা উপস্থাপন করেছে ব্রাজিলিয়ান সোশ্যালিস্ট পার্টি ও মেটালওয়ার্কারদের একটি ট্রেড ইউনিয়ন। তাদের দাবি, এই আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন করলে সংক্রমণের হার আরও বাড়বে। যুক্তরাষ্ট্রের বাইরে করোনায় সবচেয়ে বেশি মারা গেছে ব্রাজিলে, প্রায় পাঁচ লাখ।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়