ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হাঁটু গেড়ে নয়, দাঁড়িয়ে বর্ণবাদের প্রতিবাদ জানাবে স্কটল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ১১ জুন ২০২১  
হাঁটু গেড়ে নয়, দাঁড়িয়ে বর্ণবাদের প্রতিবাদ জানাবে স্কটল্যান্ড

গত বছর পুলিশের হাঁটুর চাপায় শ্বাসরোধ হয়ে মার্কিন কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকে বিশ্বজুড়ে হয়ে আসছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। ক্রীড়াঙ্গনেও ছিল এই প্রতিবাদ, খেলোয়াড়রা ম্যাচের আগে হাঁটু গেড়ে বসে বর্ণবাদের বিরোধিতা করেছেন। কিন্তু স্টকল্যান্ড ফুটবল দল জানিয়ে দিলো, এবারের ইউরোতে তারা হাঁটু গেড়ে নয়, দাঁড়িয়েই বর্ণবাদের বিরুদ্ধে তাদের অবস্থান জানাবে।

গত মার্চে বিশ্বকাপ বাছাই ম্যাচেই বর্ণবাদের বিরুদ্ধে হাঁটু গেড়ে বসে প্রতিকী প্রতিবাদ করা থেকে সরে আসে স্কটল্যান্ডের জাতীয় দল। প্রধান কোচ স্টিভ ক্লার্ক দাবি করেন, হাঁটু গেড়ে প্রতিবাদ জানানোর ব্যাপারটি এখন হালকা হয়ে গেছে। তাদের দেখাদেখি স্কটিশ প্রিমিয়ারশিপের বেশ কয়েকটি ক্লাব দাঁড়িয়ে বর্ণবাদ বিরোধী বার্তা দেয়।

এবারের ইউরোতেও একইভাবে প্রতিবাদ জানানো হবে বলে স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশন এক বিবৃতি দিয়েছে, ‘স্কোয়াড, কোচিং স্টাফ ও ব্যাকরুমের সদস্যরা ডি গ্রুপে চেক রিপাবলিক, ইংল্যান্ড ও ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের আগে বর্ণবাদের বিরুদ্ধে দাঁড়িয়ে প্রতিবাদ জানাবে।’

অধিনায়ক এন্ডি রবার্টসন যোগ করেছেন, ‘বর্ণবাদ ইস্যুকে মোকাবিলা এবং মানুষের দৃষ্টিভঙ্গি ও আচরণকে বদলাতে সচেতনতা বাড়াতে কাজ চালিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ। মার্চে বিশ্বকাপ বাছাইয়ের আগে আমরা দলগতভাবে উপলব্ধি করলাম যে, বর্ণবাদের বিরুদ্ধে সংহতি প্রকাশ ও সমাজে অর্থপূর্ণ পরিবর্তন আনতে হলে দাঁড়িয়ে প্রতিবাদ করাই হবে সেরা উপায়।’

তবে ইংল্যান্ডের খেলোয়াড়রা প্রতিকী প্রতিবাদ হিসেবে হাঁটু গেড়ে বসবে বলে জানা গেছে। যদিও এ কারণে গত সপ্তাহে অস্ট্রিয়া ও রোমানিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দর্শকদের দুয়ো শুনতে হয়েছে তাদের।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়