Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ৩০ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১৫ ১৪২৮ ||  ১৮ জিলহজ ১৪৪২

করোনা জর্জর ভেনেজুয়েলার মুখোমুখি ব্রাজিল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৯, ১৩ জুন ২০২১   আপডেট: ০৪:০৪, ১৪ জুন ২০২১
করোনা জর্জর ভেনেজুয়েলার মুখোমুখি ব্রাজিল

অনেক শঙ্কা আর অনিশ্চয়তার দোলাচল কাটিয়ে শুরু হচ্ছে কোপা আমেরিকা। বিশ্বের সবচেয়ে প্রাচীন মহাদেশীয় ফুটবল প্রতিযোগিতার এই আসরের পর্দা উঠছে চ্যাম্পিয়ন ব্রাজিল ও ভেনেজুয়েলার ম্যাচ দিয়ে। সোমবার (১৪ জুন) রাত তিনটায় ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে দুই দল। পরের ম্যাচে ভোর ৬টায় কুইয়াবার এরেনা পান্তানালে খেলবে কলম্বিয়া ও ইকুয়েডর।

নানা নাটকীয়তার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে ২০২০ সালে স্থগিত হওয়া কোপা। শতবর্ষের ইতিহাসে প্রথমবার এটি হওয়ার কথা ছিল দুই দেশে। কিন্তু রাজনৈতিক অস্থিরতার কারণে কলম্বিয়ার কাছ থেকে আয়োজকের অধিকার কেড়ে নেওয়া হয়। পরে করোনার সংক্রমণের কারণে আর্জেন্টিনা থেকেও সরিয়ে ব্রাজিলে নেওয়া হয় কোপা। কিন্তু মহামারিতে বিপর্যস্ত ব্রাজিলে এটি হওয়া নিয়ে শঙ্কা দেখা দেয়। খেলোয়াড়রা কোপা বয়কটের হুমকি দেন, সুপ্রিম কোর্টও বাধা হয়ে দাঁড়ায়। তবে সব শঙ্কা দূর করে ব্রাজিলেই হচ্ছে ১০ দলের এই আসর।

কিন্তু প্রথম ম্যাচের আগেই থাবা বসিয়েছে করোনা। ব্রাজিলের বিপক্ষে প্রথম ম্যাচের আগে ভেনেজুয়েলার প্রস্তুতি মাটিতে মিশিয়ে দিয়েছে প্রাণঘাতী ভাইরাস। ৮ খেলোয়াড়সহ তাদের ১৩ জন করোনা পজিটিভ। এমন পরিস্থিতিতে কনমেবলের অনুমতি নিয়ে নতুন করে আরও ১৬ জন খেলোয়াড়কে দলে অন্তর্ভুক্ত করেছে ভেনেজুয়েলা।

এখন ভেনেজুয়েলার লক্ষ্য কোপায় সেলেসাওদের বিপক্ষে আট ম্যাচের জয়খরা কাটানো। সাম্প্রতিক পারফরম্যান্স তাদের সন্তোষজনক নয়। শেষ ছয় ম্যাচে মাত্র একটি জয় পেয়েছে তারা। অন্যদিকে ব্রাজিল বিশ্বকাপ বাছাইয়ে শীর্ষে থেকে আত্মবিশ্বাসের তুঙ্গে।

ম্যাচটি ঘরের মাঠে হওয়ায় নিঃসন্দেহে ফেভারিট ব্রাজিল। কোপায় ঘরের মাঠে গত ২০ ম্যাচ খেলে কখনও হারেনি তারা। শেষ হার ১৯৭৫ সালে পেরুর কাছে ৩-১ গোলে। আগের পাঁচবার এই টুর্নামেন্ট আয়োজন করে প্রত্যেকবার শিরোপা ঘরে তুলেছে তারা। এবারও একই সাফল্যের পুনরাবৃত্তি করার আশা নিয়ে মাঠে নামছে নেইমাররা।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়