ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শিকের অবিশ্বাস্য গোলে চেকদের কাছে স্কটল্যান্ডের হার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২০, ১৪ জুন ২০২১  
শিকের অবিশ্বাস্য গোলে চেকদের কাছে স্কটল্যান্ডের হার

জোড়া গোল করেছেন প্যাট্রিক শিক

স্কটল্যান্ডকে শেষবার বড় কোনও আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে দেখা গিয়েছিল ১৯৯৮ সালের বিশ্বকাপে, আর ইউরো খেলেছিল সবশেষ ১৯৯৬ সালে। ২৫ বছর পর আবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মঞ্চে শুভ সূচনা করতে চেয়েছিল তারা। কিন্তু চাওয়ামতো হলো না তাদের শুরুটা। প্যাট্রিক শিকের জোড়া গোলে স্কটল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে চেক রিপাবলিক।

গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে বায়ার লেভারকুসেন স্ট্রাইকার শিকের হেডে ৪২ মিনিটে গোলের শুরু করে চেকরা। পরের গোলটি ছিল চোখ ধাঁধানো, এই টুর্নামেন্টের সেরার দৌড়ে থাকতে পারে ৫০ গজ দূর থেকে করা তার গোলটি। ১২ হাজার দর্শককে নিস্তব্ধ করে দেয় এই দুটি গোল।

পাঁচটি বিশ্বকাপ ও পাঁচটি ইউরোতে অনুপস্থিত থাকার পর এই আসরে ফিরেছে স্কটল্যান্ড। আত্মবিশ্বাস ফিরে পেতে শুক্রবার ‘ডি’ গ্রুপের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে তারা। চেকদের বিপক্ষে শুরুটা উজ্জ্বল ছিল স্কটল্যান্ডের। লিভারপুলের অ্যান্ড্রু রবার্টসন বাঁ দিকে ছিলেন প্রাণবন্ত এবং জন ম্যাকগিনের একটি প্রচেষ্টা প্রতিহত হয় চেকদের ডিফেন্সে।

ম্যাচের প্রথম বড় সুযোগ পায় চেকরা। শিকের শট ডানদিকে ঝাঁপিয়ে দারুণ সেভ করেন স্কটিশ গোলকিপার ডেভিড মার্শাল। পরে স্কটল্যান্ড জবাব দেয় রবার্টসনের ক্রস থেকে লিন্ডন ডাইকসের ব্যর্থ প্রচেষ্টায়। গোলমুখে রবার্টসনের একটি শট রুখে দেন টমাস ভ্যাকলিক।

ম্যাচ নিয়ন্ত্রণে রেখে প্রথমার্ধ শেষ করার পথে ছিল স্কটল্যান্ড। কিন্তু কর্নার বিপদমুক্ত করতে না পারার খেসারত দিতে হয় বিরতির আগে। ভ্লাদিমির কোফালের ক্রসে শিকের লক্ষ্যভেদী হেডে এগিয়ে যায় চেকরা।

বিরতির পর আবারও এই স্ট্রাইকারের অবিশ্বাস্য গোল স্কটিশদের আত্মবিশ্বাসে বড় ধাক্কা দেয়। ৫২ মিনিটে মাঝমাঠ থেকে বল নিয়ে এসে ৫০.৬ গজ দূর থেকে বল ভেসে গোলমুখের দিকে যায়, আটকাতে পারেননি মার্শাল। ১৯৮০ সালের পর থেকে ইউরো কিংবা বিশ্বকাপে সবচেয়ে দূরের শটে গোল করে ইতিহাস গড়েন শিক।

ম্যাচের বাকি সময়ে ভ্যালকিক গোলমুখ অক্ষত রাখতে সফল হন। তাতে চেকরা তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে। এই জয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে ইংল্যান্ডকে টপকে গ্রুপের শীর্ষে চেকরা।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়