Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

রোনালদোর রাত নাকি হাঙ্গেরির উল্লাস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৭, ১৫ জুন ২০২১   আপডেট: ১৬:৫৩, ১৫ জুন ২০২১
রোনালদোর রাত নাকি হাঙ্গেরির উল্লাস

কোপা আমেরিকায় নেইমার জুনিয়র মাঠে নেমে রাঙিয়েছেন; একই আসরে লিওনেল মেসিও দেখা পেয়েছেন গোলের, এবার ইউরো চ্যাম্পিয়নশিপে মাঠে নামার পালা ক্রিস্টিয়ানো রোনালদোর। আজ রাত কী নিজের করে নিতে পারবেন সি আর সেভেন?

সোমবার (১৫ জুন) বাংলাদেশ সময় রাত ১০টায় হাঙ্গেরির মুখোমুখি হবে পর্তুগাল। নিজেদের ঘরের মাঠ বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় রোনালদো-ব্রুনোদের আথিতেয়তা দেবে হাঙ্গেরি। এফ গ্রুপ থেকে লড়াইয়ে নামবে দুই দল। 

চলতি আসরের ডেথ গ্রুপে পড়েছে পর্তুগাল। দেশটির সঙ্গে একই গ্রুপে আছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও ফুটবলের অন্যতম কর্তৃত্বকারী দল জার্মানি। আর অন্য দেশটি হলো হাঙ্গেরি। তবে প্রথম ম্যাচেই অপেক্ষাকৃত দুর্বল হাঙ্গেরিকে পাওয়ায় পর্তুগালের সামনে থাকছে জয় দিয়ে শুরুর দারুণ সুযোগ।

পরিসংখ্যানে চোখ দিলে বোঝা যায় দুই দলের মধ্যে থাকা বেশ কিছু ফারাক। ফিফা র‍্যাংকিংয়ে যেখানে পর্তুগালের অবস্থান পঞ্চম স্থানে; হাঙ্গেরির সেখানে ৩৭। সর্বশেষ ১৩ ম্যাচে দেশটির বিপক্ষে হারেনি পর্তুগাল। ৯টি ম্যাচে জিতেছে আর ৪টিতে ড্র। এই ১৩ ম্যাচে ৩০ গোলের বিপরীতে পর্তুগাল গোল হজম করেছে মাত্র ১০টি।  

২০১৬ সালের আসরে ফ্রান্সকে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন হওয়া পর্তুগাল এবারও অন্যতমও ফেভারিট। তারুণ্য আর অভিজ্ঞতার মিশেলে গড়া এই দল রুদ্র-মূর্তি ধারণ করতে পারে যে কোন সময়। তবে মাঠের লড়াই হচ্ছে শেষ কথা। সেখানে উল্টে যেতে পারে কাগজে-কলমে করা সব হিসেব-নিকেশ।

নেইমার-মেসিরা গোল করেছেন দেশের হয়ে। এবার রোনালদো কী পারবেন? নাকি তাদের রুখে দিয়ে ঘরের মাঠে উল্লাসে মাতবে হাঙ্গেরি?  

হাঙ্গেরি কোচ মার্কো রসি বলেন, 'আমরা প্রতিপক্ষ কারা জানি। আমাদের সবকিছু দিয়ে আমরা লড়াইয়ে নামবো। আমাদের পা থাকবে মাটিতেই; অবশ্যই আমরা আমাদের স্বপ্ন পুরণে মুখিয়ে আছি। স্বপ্ন দেখা স্বাধীন। তাই আমরা স্বপ্ন দেখছি।'

অন্যদিকে পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস বলেন, 'আমরা যদি গ্রুপ পর্বে সফল না হই তাহলে এটা আমাদের ব্যর্থতা। আমি বিশ্বাস করি না এমন ঘটবে পর্তুগালের সঙ্গে। আমাদের ওপর মানুষের আস্থা রাখার অধিকার আছে। আমি বিশ্বাস করি আমরা ভালো কিছুর জন্য প্রস্তুত।'

সম্ভাব্য একাদশ

হাঙ্গেরি: গুলাস্কি; ফিয়োলা, অরব্যান, আটিলা সজালাই; লভরেন্সিক্স, ক্লিনহেইসলার, নাগি, শোফার, হোলেন্ডার; রোল্যান্ড সাল্লাই ও অ্যাডাম জাজালাই।

পর্তুগাল: রুই প্যাট্রসিও; নলসন সেমেডো, রুবেন ডায়াস, পেপে, গেরেরিও; রুবেন নেভস, উইলিয়াম, ব্রুনো ফার্নান্দেস; বার্নার্ডো সিলভা, রোনালদো ও ডিয়োগো জোতা।

 

ঢাকা/রিয়াদ/ইয়াসিন

সর্বশেষ

পাঠকপ্রিয়