ঢাকা     শনিবার   ২৪ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ৯ ১৪২৯ ||  ২৭ সফর ১৪৪৪

মাঠে নামার আগেই ইতিহাসের পাতায় রোনালদো

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৮, ১৫ জুন ২০২১   আপডেট: ২২:১২, ১৫ জুন ২০২১
মাঠে নামার আগেই ইতিহাসের পাতায় রোনালদো

ইউরোপের শ্রেষ্ঠত্ব অক্ষুণ্ন রাখতে মঙ্গলবার (১৫ জুন) বুদাপেস্টে হাঙ্গেরির মুখোমুখি হচ্ছে পর্তুগাল। একাদশে তাদের সেরা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো যে থাকবেন, তা অনুমেয়ই ছিল। তাকে রেখেই দল সাজালেন কোচ ফার্নান্দো সান্তোস। তাতে মাঠে নামার আগেই ইতিহাসের পাতায় পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচটি ইউরোতে খেলার কীর্তি গড়লেন তিনি।

একই সঙ্গে বিশ্বকাপ ও ইউরো মিলিয়ে বড় কোনও টুর্নামেন্টে এটি রোনালদোর ৩৯তম ম্যাচ। পেছনে ফেলেছেন জার্মানির হয়ে ৩৮ ম্যাচ খেলা বাস্তেইন শোয়েনস্টেইগারকে।

২০০৪ সাল থেকে শুরু, যেবার পর্তুগাল আয়োজন করেছিল ইউরো। ১৭ বছর বাদে এখন তিনি চ্যাম্পিয়ন দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন। এই টুর্নামেন্টে ব্যক্তিগত অর্জনের মুকুটে আরেকটি পালক যোগ করতে পারেন তিনি। ইউরোর ইতিহাসে সর্বকালের শীর্ষ গোলদাতা হওয়ার পথে সিআরসেভেন। ৯ গোল করে এখন ফ্রান্সের নায়ক মিচেল প্লাতিনির পাশে তিনি। হয়তো এই রেকর্ডও প্রথম ম্যাচেই হয়ে যেতে পারে তার।

প্রথম আসরেই ফাইনাল খেলার অভিজ্ঞতা হয়েছিল রোনালদোর। দেশের মাটিতে ওইবার স্বপ্ন ভঙ্গ হয় গ্রিসের কাছে অঘটনের শিকার হয়ে। তরুণ রোনালদোর কান্নার দৃশ্য এখনও ভোলার কথা নয়। চার বছর পর ২০০৮ সালে অস্ট্রিয়া-সুইজারল্যান্ডে হওয়া ইউরোতে পর্তুগাল গ্রুপের শীর্ষে ছিল। কিন্তু কোয়ার্টার ফাইনালে তারা বিদায় নেয় জার্মানির কাছে হেরে।

২০১২ সালে রোনালদোর অনুপ্রাণিত পর্তুগাল খেলে সেমিফাইনাল। কিন্তু তৎকালীন ইউরোপ ও বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন তাদের ৪-২ গোলে হারায় টাইব্রেকারে। রোনালদো শট নেওয়ার সুযোগই পাননি, শট নেওয়ার তালিকায় তিনি ছিলেন পাঁচ নম্বরে। অবশেষে অপেক্ষার অবসান ঘটে ২০১৬ সালে। গ্রুপের তিন ম্যাচই ড্র করেও একে একে সব বাধা পেরিয়ে ফাইনালে ওঠে এবং ফ্রান্সকে হারায় তারা অতিরিক্ত সময়ের গোলে। ওই ম্যাচের মাঝপথে চোট নিয়ে মাঠের বাইরে গেলেও টাচলাইনে দাঁড়িয়ে দলকে উজ্জীবিত করে গেছেন তিনি।

এই আসরে কঠিন গ্রুপে পড়েছে পর্তুগাল। ‘এফ’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ জার্মানি ও ফ্রান্স। 

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়