Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১০ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

ফিনল্যান্ডকে হারিয়ে লড়াইয়ে টিকে থাকলো রাশিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৬, ১৬ জুন ২০২১   আপডেট: ২২:২০, ১৬ জুন ২০২১
ফিনল্যান্ডকে হারিয়ে লড়াইয়ে টিকে থাকলো রাশিয়া

বড় টুর্নামেন্টে দুর্দান্ত অভিষেক হয় ফিনল্যান্ডের। ডেনমার্ককে হারিয়ে এবারের ইউরো শুরু করেছিল তারা। আরেকটি জয়ে শেষ ষোলোর পথে বড় ধাপ ফেলতে বুধবার (১৬ জুন) সেন্ট পিটার্সবার্গে স্বাগতিক রাশিয়ার মুখোমুখি হয় ফিনিশীয়রা। কিন্তু তাদের আত্মবিশ্বাসে বড় ধাক্কা দিয়েছে রুশরা। ১-০ গোলে ফিনল্যান্ডকে হারিয়ে নকআউটে আশা বাঁচিয়ে রাখলো গত বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে উঠে চমকে দেওয়া দলটি।

ফিনল্যান্ড ও রাশিয়ার আগে দেখা হয়েছিল চারবার। সবগুলো ম্যাচই জিতেছিল রুশরা, এবার সেই সংখ্যা বেড়ে হলো পাঁচে। বেলজিয়ামের কাছে ৩-০ গোলে হেরে ইউরো শুরু করা রাশিয়ার দারুণ প্রত্যাবর্তন হলো দ্বিতীয় ম্যাচে। ২০০৮ সালের পর প্রথমবার ইউরোতে গোলপোস্ট অক্ষত রাখলো তারা। আর এই প্রতিযোগিতায় তারা জয় পেলো ছয় ম্যাচ পর। শেষবার তারা ইউরোতে জিতেছিল ২০১২ সালের উদ্বোধনী ম্যাচে।

অবশ্য ৫ মিনিটে ফিনল্যান্ড গোল উদযাপন করতে শুরু করেছিল। পোজানপালোর হেডে তারা জালে বল জড়ায়। কিন্তু অফসাইডের বাঁশি বাজান রেফারি। ১৪ মিনিটে রাশিয়ার চমৎকার সুযোগ নষ্ট হয় অধিনায়ক জিউবার শট পোস্টে লাগলে। ১৯৯৫ সালের নভেম্বরের পর প্রথমবার রাশিয়ার জাল খুঁজে পেতে অনেক চেষ্টা করে ফিনল্যান্ড। স্বাগতিক রক্ষণভাগ জমাট থেকে তাদের হতাশ করে। একই সঙ্গে আক্রমণও করে গেছে তারা।

প্রথমার্ধের ইনজুরি টাইমের দ্বিতীয় মিনিটে আকাঙ্ক্ষিত গোলের দেখা পায় রাশিয়া। জিউবার বাড়ানো বলে বাঁ পায়ের বাঁকানো শটে তাদের লিড এনে দেন মিরানচুক। ম্যাচে প্রথমবার লক্ষ্যে শট নিয়েই গোল পায় তারা। বিরতির ঠিক আগ মুহূর্তে ফিনল্যান্ড গোলকিপারের পরীক্ষা নেন জিউবা। তাতে অবশ্য ব্যবধান বাড়েনি।

৭২ মিনিটে অবিশ্বাস্য সেভে রাশিয়াকে আর এগিয়ে যেতে দেননি ফিনিশীয় গোলকিপার লুকাস হ্রাদেকি। জিউবার পাস থেকে ডালের কুজায়েভের নিচু শট বাঁ দিকে ঝাঁপিয়ে আটকান তিনি। তবে রাশিয়ান গোলকিপার সাফোনোভের পরীক্ষা খুব একটা নিতে পারেনি ফিনল্যান্ড। ৮৯ মিনিটে গোলপোস্টের বেশ কাছ থেকে আরাজুরির হেড ক্রসবারের উপর দিয়ে গেলে তারা পয়েন্ট উদ্ধার করতে ব্যর্থ হয়।

‘বি’ গ্রুপে দুই ম্যাচ শেষে ফিনল্যান্ড ও রাশিয়ার সমান তিনটি করে পয়েন্ট। একটি ম্যাচ খেলা বেলজিয়াম ৩ পয়েন্ট নিয়ে সবার উপরে, তারা বৃহস্পতিবার খেলবে ডেনমার্কের বিপক্ষে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়