Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৬ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১১ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরিয়ানের ওয়ানডে ক্রিকেটকে বিদায়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৯, ১৯ জুন ২০২১   আপডেট: ০৯:৫৫, ১৯ জুন ২০২১
বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরিয়ানের ওয়ানডে ক্রিকেটকে বিদায়

২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে চমকে দেওয়া কেভিন ও’ ব্রায়েন আন্তর্জাতিক ওয়ানডে থেকে অবসর নিয়েছেন। বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরিয়ান শুক্রবার নিজের অবসর ঘোষণা দেন। ৩৭ বছর বয়সী ও’ ব্রায়েন টেস্ট এবং টি-টোয়েন্ট চালিয়ে যাবেন।

২০০৬ সালে ২২ বছর বয়সে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক ও’ ব্রায়েনের। আয়ারল্যান্ড জাতীয় দলের সেটি ছিল প্রথম পূর্ণ ওয়ানডে ম্যাচ। ১৫৩ ওয়ানডেতে ৩৬১৮ রান ও ১১৪ উইকেট নিয়ে অবসরে গিয়েছেন ডানহাতি এ পেস অলরাউন্ডার। উইকেট সংখ্যায় ও ফিল্ডিংয়ে ৬৮ ক্যাচ একদিনের ক্রিকেটে আয়ারল্যান্ডের হয়ে সর্বোচ্চ।

তার বড় ভাই নেইল ও’ ব্রায়েনও জাতীয় দল প্রতিনিধিত্ব করেছেন। ২০১৮ সালে অবসরে যান নেইল। দুই ভাই মিলে আয়ারল্যান্ডেকে একসঙ্গে প্রতিনিধিত্ব করেছে ৯৫ ম্যাচে।

২০০৭, ২০১১ এবং ২০১৫ বিশ্বকাপ খেলেছেন কেভিন ও’ ব্রায়েন। ২০১১ বিশ্বকাপ তার কাছে চির স্মরণীয় হয়ে থাকবে। বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি এখনও তার দখলে। মাত্র ৫০ বলে বেঙ্গালুরুতে সেঞ্চুরি পেয়েছিলেন। ওই ম্যাচে ৬৩ বলে ১১৩ রানের ইনিংস খেলে ইংল্যান্ডকে একাই হারিয়েছেন কেভিড ও’ ব্রায়েন। পুরো ইনিংসে ১৩ চার ও ৬ ছক্কা হাঁকান ডানহাতি ব্যাটসম্যান।  

অবসরের ঘোষণা দিয়ে কেভিড ও’ ব্রায়েন বলেন, ’১৫ বছর আয়ারল্যান্ড হয়ে ক্রিকেট খেলার পর আমার মনে হচ্ছে এখনই সেরা সময় নিজেকে সরিয়ে নেওয়ার। নিজের দেশকে ১৫৩ ম্যাচে প্রতিনিধিত্ব করা গৌরব ও সম্মানের। এই স্মৃতি সারাজীবন সতেজ থাকবে।’

ঢাকা/ইয়াসিন 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়