ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রোনালদোদের উড়িয়ে জয়ে ফিরলো জার্মানি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৭, ১৯ জুন ২০২১   আপডেট: ২২:৫৩, ২০ জুন ২০২১
রোনালদোদের উড়িয়ে জয়ে ফিরলো জার্মানি

ইউরো-২০২০ এর প্রথম ম্যাচে হার মানা জার্মানি ফিরলো ছন্দে। তাও আবার বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালের বিপক্ষে। পুরো ম্যাচে আক্রমণাত্মক ফুটবল খেলে ব্যতিব্যস্ত করে রাখে পর্তুগালের রক্ষণভাগকে। আক্রমণাত্মক ফুটবল খেলে জার্মানি যেমন দুটি গোল পায়। অন্যদিকে পর্তুগালও তাদের উপহার দেয় আরও দুটি গোল। তাতে বর্তমান ইউরো চ্যাম্পিয়নদের ৪-২ ব্যবধানে হারিয়ে নকআউট পর্বের যাওয়ার আশা ভালোভাবেই জাগিয়ে রাখলো ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

যদিও জার্মানির বিপক্ষে পর্তুগালের সূচনাটা ছিল দারুণ। ম্যাচের ১৫ মিনিটেই ক্রিস্টিয়ানো রোনালদো গোল করে এগিয়ে নেন দলকে। কিন্তু ৩৫ ও ৩৯ মিনিটে পর্তুগালের রুবেন দিয়াস ও রাফায়েল গুরেইরোর আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে তারা।

বিরতির পর ৫১ মিনিটে জার্মানির কাই হাভের্টজ ও ৬০ মিনিটে রবিন গোসেন্স গোল পেলে জার্মানি এগিয়ে যায় ৪-১ ব্যবধানে। ৬৭ মিনিটে পর্তুগালের দিয়েগো জতা একটি গোল করলেও হার এড়াতে পারেননি তারা।

এই জয়ে ৩ ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়ে জার্মানি আছে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। সমান পয়েন্ট নিয়ে পর্তুগাল আছে তৃতীয় স্থানে।

‘এফ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে বৃহস্পতিবার জার্মানি খেলবে হাঙ্গেরির বিপক্ষে। আর পর্তুগাল খেলবে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে।

 

শেষ পর্যন্ত ৪-২ গোলে জিতলো জার্মানি। এগিয়ে থেকেও দুই আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে পর্তুগীজরা। শেষ পর্যন্ত হারতে হয় ৪ গোল খেয়ে। প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে হেরে ইউরো শুরু করেছিল জার্মানরা, দ্বিতীয় ম্যাচেই স্বরুপে ফিরলো গত আসরের সেমিফাইনালিস্টরা।

৬৭ মিনিটে রোনালদোর সহায়তায় দিয়েগো জোতা আলতো শটে বল জড়ান জার্মানির জালে। আর মাত্র ২০ মিনিট বাকি খেলার। এখনো ২ গোল পিছিয়ে পর্তুগাল। এই প্রতিবেদন লেখা পর্যন্ত পর্তুগাল ২, জার্মানি ৪।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ভয়ঙ্কর হয়ে উঠছে জার্মানি। তৃতীয় গোল পাওয়ার ৯ মিনিটের মধ্যে আবারও গোল দিল জার্মানরা। ৬০ মিনিটে রবিন গোসেনস পর্তুগিজদের জালে বল জড়ান। এই প্রতিবেদন লেখা পর্যন্ত পর্তুগাল ১, জার্মানি ৪।

বিরতি থেকে ফিরেই গোল পেলো জার্মানি। ৫১ মিনিটের সময় কাই হাভার্টজ দারুণ ফিনিশিংয়ে বল জড়ান পর্তুগালের জালে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত পর্তুগাল ১, জার্মানি ৩।

প্রথমার্ধ শেষে এগিয়ে জার্মানি। তারা মাঠে দারুণ খেললেও কাউন্টার অ্যাটাকে প্রথমে এগিয়ে যায় পর্তুগাল। তবে ভাগ্য খারাপ বলতেই হয়। দুই-দুইটি আত্মঘাতী গোলে এগিয়ে যায় জার্মানি।

এবারো আত্মঘাতী গোল। ৩৯ মিনিটের সমট রাফায়েল গুয়েরিরোর আত্মঘাতী গোলে এগিয়ে যায় জার্মানি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত পর্তুগাল ১, জার্মানি ২।

রুবিন ডিয়াজের আত্ম গোলে সমতা নিয়ে আসলো জার্মানি। ৩৫ মিনিটের সময় ডিফেন্স করতে গিয়ে নিজেদের জালে বল জড়িয়ে ফেলেন তিনি।

ইউরো  চ্যাম্পিয়নশিপের ম্যাচে মুখোমুখি জার্মানি-পর্তুগাল। শুরু থেকেই একের পর এক আক্রমণে বিপর্যস্ত পর্তুগিজরা। তবে দুর্দান্ত কাউন্টার অ্যাটাকে রোনালদোর গোলে এগিয়ে যায় পর্তুগাল।

শনিবার (১৯ জুন) জার্মানির অ্যালিয়াঞ্জ অ্যারেনায় মুখোমুখি হয় দুই দল। গ্রুপ এফ থেকে লড়ছে তারা। প্রথম ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে পর্তুগাল জয় পেলেও   জার্মানি হেরেছে ফ্রান্সের কাছে।

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়