ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ইউরোতে শেষ ষোলোর সম্ভাবনা কোন দলের কতটা?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৩, ২০ জুন ২০২১   আপডেট: ১৭:৩৯, ২০ জুন ২০২১
ইউরোতে শেষ ষোলোর সম্ভাবনা কোন দলের কতটা?

ইউরোতে ৬ গ্রুপে ২৪ দল লড়াই করছে। নকআউটের আগে ঝরে পড়বে ৮ দল। ১৬ দল নিয়ে হবে পরের পর্ব। প্রত্যেক গ্রুপের দুই রাউন্ড করে খেলা শেষ। গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল উঠবে পরের ধাপে, তাদের সঙ্গী হবে চারটি সেরা তৃতীয় দল।

এরই মধ্যে ইতালি, বেলজিয়াম ও নেদারল্যান্ডস নকআউট নিশ্চিত করেছে। রোববার (২০ জুন) থেকে শুরু হচ্ছে গ্রুপের শেষ রাউন্ডের খেলা। বাকি ১৩টি জায়গা পূরণ করতে কোন দলকে কী করতে হবে, সেটা নিয়েই বিশ্লেষণ:

‘এ’ গ্রুপ

বাকি সূচি: ২০ জুন, ইতালি-ওয়েলস, সুইজারল্যান্ড-তুরস্ক; দুটি ম্যাচই রাত ১০টায়।

তুরস্ক ও সুইজারল্যান্ডের বিপক্ষে প্রথম দুটি ম্যাচ জিতে ইতালি প্রথম বাধা টপকে গেছে। ওয়েলসের বিপক্ষে রোববারের ম্যাচে হার এড়াতে পারলে গ্রুপসেরা হবে তারা।

ইতালিকে হারাতে পারলে ওয়েলসের সম্ভাবনা আছে শীর্ষে ওঠার। তবে ড্র করে কিংবা হেরেও দ্বিতীয় স্থান নিশ্চিত করতে পারে তারা, সেক্ষেত্রে সুইজাল্যান্ডকে তুরস্কের বিপক্ষে জয়বঞ্চিত থাকতে হবে।

তুরস্কের কাছে হেরে গেলে সুইজারল্যান্ড টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে। তবে তারা জিতলে এবং ওয়েলস হেরে গেলে দ্বিতীয় স্থান নিশ্চিত করতে পারবে তারা। সেক্ষেত্রে দুই দলের পয়েন্ট সমান হবে এবং গোল ব্যবধান গড়ে দেবে পার্থক্য।

তুরস্কের সেরা দুইয়ে থাকার কোনোই সম্ভাবনা নেই। কিন্তু গ্রুপের তৃতীয় স্থানে থাকতে হলে অবশ্যই সুইজারল্যান্ডের বিপক্ষে জিততে হবে তাদের।

‘বি’ গ্রুপ

বাকি সূচি: ২১ জুন, রাশিয়া-ডেনমার্ক, ফিনল্যান্ড-বেলজিয়াম; দুটি ম্যাচই রাত ১টায়।

ডেনমার্ককে ২-১ গোলে হারিয়ে এক ম্যাচ হাতে রেখে বেলজিয়াম নকআউটের টিকিট কেটেছে। ফিনল্যান্ডের বিপক্ষে সোমবারের শেষ গ্রুপ ম্যাচটি ড্র করতে পারলেই তারা গ্রুপের সেরা হতে পারবে।

অন্যদিকে ফিনল্যান্ড ও রাশিয়া সমান তিনটি করে পয়েন্ট পেয়েছে। প্রথম দুটি ম্যাচই হেরে সবার শেষে ডেনমার্ক।

মানে ডেনমার্ককে হারাতে পারলেই রাশিয়া চলে যাবে পরের পর্বে। অথবা ড্র করেও তারা শেষ ষোলোতে উঠতে পারে যদি ফিনল্যান্ড বেলজিয়ামকে হারাতে না পারে। ফিনল্যান্ড জিতলে গ্রুপ বাধা পেরোবে, কিংবা রাশিয়া ডেনমার্কের কাছে হেরে গেলেও ড্র করে পরের ধাপে যেতে পারবে ফিনিশীয়রা।

ডেনমার্কেও আশা আছে দ্বিতীয় স্থানে থেকে গ্রুপ পর্ব শেষ করার, যদি তারা রাশিয়াকে হারায় এবং ফিনল্যান্ড বেলজিয়ামের কাছে হারে। কিন্তু সবকিছু নির্ভর করছে এই দুই ম্যাচের গোলসংখ্যার ওপর।

‘সি’ গ্রুপ

বাকি সূচি: ২১ জুন, নর্থ মেসিডোনিয়া-নেদারল্যান্ডস, ইউক্রেন-অস্ট্রিয়া; দুটি ম্যাচই রাত ১০টায়।

গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নেদারল্যান্ডস শেষ ষোলোর টিকিট পেয়েছে বৃহস্পতিবার অস্ট্রিয়াকে ২-০ ব্যবধানে হারিয়ে। ইউক্রেনের কাছে ২-১ ব্যবধানে হেরে প্রথম দল হিসেবে ছিটকে গেছে নর্থ মেসিডোনিয়া।

সোমবার গ্রুপের শেষ ম্যাচে অস্ট্রিয়া কিংবা ইউক্রেন, যেই জিতুক, থাকবে দ্বিতীয় স্থানে। তবে বুখারেস্টের এই ম্যাচে ড্র করলে ইউক্রেন হবে রানার্সআপ।

‘ডি’ গ্রুপ

বাকি সূচি: ২২ জুন, চেক রিপাবলিক-ইংল্যান্ড, ক্রোয়েশিয়া-স্কটল্যান্ড; দুটি ম্যাচই রাত ১টায়।

সমান চার পয়েন্ট নিয়ে প্রথম দুটি স্থানে চেক রিপাবলিক ও ইংল্যান্ড। দুটি দলই একে অন্যকে লড়বে শেষ ম্যাচে। চেকদের কাছে ইংল্যান্ড যদি হেরেও যায়, তবুও সেরা চারটি তৃতীয় দলের একটি হয়ে পরের পর্বে যাওয়ার সম্ভাবনা আছে। তবে শেষ ষোলো সুনিশ্চিত করতে অন্তত ড্র তাদের চাই। জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের ধাপে খেলবে থ্রি লায়নরা।

ড্র করলে চেকরা গ্রুপ বিজয়ী হিসেবে এই ধাপ পেরোবে এবং শেষ ষোলোতে তাদের সম্ভাব্য প্রতিপক্ষ পর্তুগাল, জার্মানি, ফ্রান্স কিংবা হাঙ্গেরির কেউ। আর ইংল্যান্ড রানার্সআপ হয়ে শেষ ষোলোতে মুখোমুখি হতে পারে ‘ই’ গ্রুপের স্পেন, সুইডেন, পোল্যান্ড কিংবা স্লোভাকিয়ার।

ক্রোয়েশিয়া আর স্কটল্যান্ডের সামনে জয়ের বিকল্প নেই। যে দল জিতবে তাদের চার তৃতীয় সেরা দলের একটি হয়ে শেষ ষোতে ওঠার সম্ভাবনা আছে।

‘ই’ গ্রুপ

বাকি সূচি: ২৩ জুন, স্লোভাকিয়া-স্পেন, সুইডেন-পোল্যান্ড; দুটি ম্যাচই রাত ১০টায়।

স্লোভাকিয়াকে গত শুক্রবার হারিয়ে দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে শীর্ষে সুইডেন। শেষ ম্যাচে পোল্যান্ডকে হারাতে পারলেই চলে যাবে তারা শেষ ষোলোতে। নিজেদের প্রথম ম্যাচে পোল্যান্ডকে হারিয়ে চমকে দেওয়া স্লোভাকিয়া স্পেনের বিপক্ষে শেষ ম্যাচ খেলবে ৩ পয়েন্ট নিয়ে। একটি পয়েন্ট তাদের শেষ ষোলোতে তুলতে যথেষ্ট, কিন্তু হারলে পরের পর্বে তাদের ওঠা অনিশ্চিত।

দুই ম্যাচে ড্র করে স্পেনের বাঁচা-মরার লড়াই স্লোভাকিয়ার বিপক্ষে। জিততেই হবে তাদের। পোল্যান্ডেরও আশা টিকে আছে। এক কথায় এই গ্রুপের চার দলেরই সেরা দুইয়ে থেকে শেষ ষোলো খেলার আশা আছে।

‘এফ’ গ্রুপ

বাকি সূচি: ২৩ জুন, জার্মানি-হাঙ্গেরি, পর্তুগাল-ফ্রান্স; দুটি ম্যাচই রাত ১টায়।

পর্তুগালের বিপক্ষে দুর্দান্ত জয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে উঠে এসেছে জার্মানি। পর্তুগিজদের শেষ ষোলোতে ওঠার সুযোগ নষ্ট হয়েছে ম্যাচটি ৪-২ গোলে হেরে। একই দিন আগের ম্যাচে ফ্রান্স হাঙ্গেরির সঙ্গে ড্র করায় গোটা গ্রুপ উন্মুক্ত।

চার দলেরই সুযোগ আছে সেরা দুইয়ে থেকে সরাসরি শেষ ষোলোতে ওঠার, সর্বোচ্চ পয়েন্টধারী সেরা তৃতীয় দল হিসেবেও ভালো সম্ভাবনা আছে তাদের।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়