Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

ইতালি যখন শেষবার গ্রুপের সব ম্যাচ জিতেছিল, তখন কী ঘটেছিল?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫০, ২১ জুন ২০২১  
ইতালি যখন শেষবার গ্রুপের সব ম্যাচ জিতেছিল, তখন কী ঘটেছিল?

টানা ৩০ ম্যাচ ধরে অপরাজিত ইতালি। রোববার (২০ জুন) ওয়েলসকে হারিয়ে ইউরোতে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে খেলবে তারা। এই দারুণ সাফল্যের পথে তুরস্ক ও সুইজারল্যান্ডকে প্রথম দুই ম্যাচে ৩-০ গোলে হারায় আজ্জুরিরা। প্রথম একাদশে আটটি বদল এনেও ওয়েলসের বিপক্ষে জিতেছে তারা। গ্রুপের তিন ম্যাচের তিনটিই জয়, এটা তাদের জন্য শুভ ইঙ্গিত।

ইউরোতে শেষবার যখন ইতালি গ্রুপের সবগুলো ম্যাচ জিতেছিল, তখন পৌঁছে গিয়েছিল ফাইনালে। তবে হেরে যায় ফ্রান্সের কাছে। এইবার তো আজ্জুরিরা তিন ম্যাচেই গোলপোস্ট অক্ষত রাখে, সব প্রতিযোগিতা মিলে টানা ১০ ম্যাচ ক্লিনশিট।

২০০৬ সালের পর থেকে বড় ট্রফির স্বাদ পায়নি ইতালি। ওইবার জার্মানদের মাটিতে বিশ্বকাপ জিতেছিল। গ্রুপ পর্বে দুই জয় ও এক ড্রয়ে অসাধারণ পারফরম্যান্স করে ফ্রান্স, জার্মানি ও ইংল্যান্ডের সঙ্গে ফেভারিটদের তালিকায় ছিল তারা। শেষ পর্যন্ত জিনেদিন জিদানের ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইতালি।

সবশেষ ২০০০ সালে ইউরোতে তুরস্ক, বেলজিয়াম ও সুইডেনের বিপক্ষে গ্রুপের সবগুলো ম্যাচ জিতেছিল ইতালি। কোয়ার্টার ফাইনালে রোমানিয়া ও সেমিফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে ফাইনালে ওঠে তারা। কিন্তু ফ্রান্সের কাছে অতিরিক্ত সময়ের গোলে হেরে যায় দলটি, যেই দলে ছিলেন অভিজ্ঞ লুইগি ডি বিয়াজিও, ফ্রান্সেস্কো তোলদো ও পাওলো মালদিনির মতো তারকারা। এছাড়া ফ্রান্সেস্কো টট্টি, আলেসান্দ্রো দেল পিয়েরো ও আলেসান্দ্রো নেস্তার মতো উঠতি তারকারা ছিলেন, যাদের কারও বয়স ২৬ এর বেশি ছিল না।

২১ বছর পর ওই দলটির সঙ্গে এই দলের মিল খুঁজে পাওয়া যাচ্ছে। প্রতিভাবান তরুণ নিকোলো বারেল্লা, মানুয়েল লোকাতেল্লি ও ফেডেরিকো চিয়েসা আছেন এই আসরে। ফ্রান্সেস্কো আকেরবি, জর্জিও কিয়েল্লিনি ও লিওনার্দো বোনুচ্চির অভিজ্ঞতাও এবার শক্তিশালী করে তুলছে ফ্রান্সকে। দেখা যাক, কতদূর যেতে পারে তারা?

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়