Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

বেলজিয়ামের গ্রুপসেরার লড়াই, ইউক্রেন-অস্ট্রিয়ার অগ্নিপরীক্ষা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৮, ২১ জুন ২০২১   আপডেট: ১৯:৩২, ২১ জুন ২০২১
বেলজিয়ামের গ্রুপসেরার লড়াই, ইউক্রেন-অস্ট্রিয়ার অগ্নিপরীক্ষা

রাশিয়া ও ডেনমার্ককে হারিয়ে ইউরোতে উড়ছে বেলজিয়াম। সোমবার (২১ জুন) গ্রুপের শেষ ম্যাচ খেলবে তারা ফিনল্যান্ডের সঙ্গে। এক ম্যাচ হাতে রেখেই তারা শেষ ষোলো নিশ্চিত করলেও ফিনিশীয়দের বিপক্ষে পয়েন্ট পেলেই গ্রপসেরা হবে তারা। ‘বি’ গ্রুপের অন্য ম্যাচে ২০০৮ সালের সেমিফাইনালিস্ট রাশিয়া মুখোমুখি হবে ডেনিশদের হারিয়ে টুর্নামেন্ট শুরু করা ফিনল্যান্ড।

এই গ্রুপ থেকে বেলজিয়ামের সঙ্গে শেষ ষোলোতে ওঠার সুযোগ রয়েছে তিন দলেরই। রাশিয়া ও ফিনল্যান্ড সমান তিনটি করে পয়েন্ট পেয়েছে। গোলপার্থক্যে উপরে রুশরা। প্রথম দুটি ম্যাচই হেরে সবার শেষে ডেনমার্ক।

ডেনমার্ককে হারালেই রাশিয়া চলে যাবে পরের পর্বে। অথবা ড্র করেও তারা শেষ ষোলোতে উঠতে পারে যদি ফিনল্যান্ড বেলজিয়ামকে হারাতে ব্যর্থ হয়। ফিনল্যান্ড জিতলে গ্রুপ বাধা পেরোবে, কিংবা রাশিয়া ডেনমার্কের কাছে হেরে গেলেও ড্র করে পরের ধাপে যেতে পারবে ফিনিশীয়রা।

ডেনমার্কেরও আশা আছে দ্বিতীয় স্থানে থেকে গ্রুপ পর্ব শেষ করার, যদি তারা রাশিয়াকে হারায় এবং ফিনল্যান্ড বেলজিয়ামের কাছে হারে। কিন্তু সবকিছু নির্ভর করছে এই দুই ম্যাচের গোলসংখ্যার ওপর।

একই দিন ‘সি’ গ্রুপের চার দল মাঠে নামছে। গ্রুপসেরার জায়গা নিশ্চিত করে আমস্টারডামে নেদারল্যান্ডস স্বাগত জানাবে আগেই ছিটকে যাওয়া নর্থ মেসিডোনিয়ার। তাই এই ম্যাচটি আনুষ্ঠানিকতা ছাড়া কিছু নয়।

তবে গ্রুপের অন্য দুই দল ইউক্রেন ও অস্ট্রিয়ার অগ্নিপরীক্ষা। সমান তিন পয়েন্ট নিয়ে বুখারেস্টে মুখোমুখি হচ্ছে দুই দল। ১৯৬০ সালে প্রথম আসরে সোভিয়েত ইউনিয়নের অংশ হিসেবে চ্যাম্পিয়ন হওয়া ইউক্রেন গোলপার্থক্যে দুই নম্বরে। স্বাধীন হওয়ার পর থেকে দুইবার অংশ নিয়ে কখনও তারা গ্রুপ পেরোতে পারেনি। একই অবস্থা অস্ট্রিয়ারও, দুইবার ইউরো খেলেছে তারা। প্রথমবার শেষ ষোলোতে ওঠার লড়াইয়ে তারা।

গ্রুপের শেষ ম্যাচে অস্ট্রিয়া কিংবা ইউক্রেন, যেই জিতুক, থাকবে দ্বিতীয় স্থানে এবং সরাসরি পরের ধাপে। তবে বুখারেস্টের এই ম্যাচে ড্র করলে ইউক্রেন হবে রানার্সআপ।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়