Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ১৯ ১৪২৮ ||  ২২ জিলহজ ১৪৪২

ক্রোয়েশিয়া-স্কটল্যান্ডের বাঁচা মরার লড়াই

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৯, ২২ জুন ২০২১  
ক্রোয়েশিয়া-স্কটল্যান্ডের বাঁচা মরার লড়াই

ফিনল্যান্ড ও ইউক্রেন সোমবারের ম্যাচ হেরে যাওয়ায় মাঠে না খেলেও ইউরোর শেষ ষোলো নিশ্চিত করে পাঁচ দল, যাদের মধ্যে রয়েছে ইংল্যান্ড ও চেক রিপাবলিক। মানে নকআউটের টিকিট কেটেই ‘ডি’ গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই দল। তবুও মঙ্গলবার (২২ জুন) ওয়েম্বলি স্টেডিয়ামে হতে যাওয়া ম্যাচ গুরুত্বপূর্ণ। কারণ এখনও চূড়ান্ত হয়নি এই গ্রুপের সেরা দল।

গ্রুপের আরেক ম্যাচে গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়াকে স্বাগত জানাবে স্কটল্যান্ড। দুই দলেরই সংগ্রহ ১টি করে পয়েন্ট। গোলপার্থক্যে স্কটিশদের উপরে ক্রোটরা। পরের পর্বে যেতে হলে জয়ের বিকল্প নেই তাদের। এই আসরে এখন পর্যন্ত জালের দেখা না পাওয়া একমাত্র দল স্কটল্যান্ড, তাদের জন্য ম্যাচটি হতে যাচ্ছে বড় চ্যালেঞ্জের। প্রত্যেক গ্রুপের শীর্ষ দুই দলের সঙ্গে সেরা চারটি তৃতীয় দল জায়গা পাবে নকআউটে। এই সুযোগ গ্রহণ করতে নকআউটে যেতে আরও তিনটি পয়েন্ট চাই-ই চাই ক্রোয়েশিয়া ও স্কটল্যান্ডের।

তবে দ্বিতীয় হওয়ারও সুযোগ আছে ক্রোট ও স্কটিশদের। এজন্য ক্রোয়েশিয়াকে জিততে হবে অন্তত ২ গোলের ব্যবধানে, আর স্কটল্যান্ডকে ৩ গোলে; একই সঙ্গে আরেক ম্যাচে চেকদের কাছে হারতে হবে ইংল্যান্ডকে।

পরিসংখ্যান কিন্তু স্কটিশদের পক্ষে। ক্রোয়েশিয়ার কাছে পাঁচ ম্যাচ খেলে কখনও হারেনি তারা, দুটি জয় ও তিনটি ড্র। তাছাড়া হ্যাম্পডেন পার্কে গত ৯ ম্যাচে মাত্র একবার হেরেছে স্কটল্যান্ড, এই ইউরোতে প্রথম ম্যাচে চেকদের কাছে। প্রথমবার বড় টুর্নামেন্টের নকআউটে উঠতে এই পরিসংখ্যান নিশ্চয় আত্মবিশ্বাসী করে তুলছে স্কটিশদের।

এদিকে ইংল্যান্ড গ্রুপসেরা হওয়ার জন্য মরিয়া। কারণ সবার উপরে থেকে গ্রুপ শেষ করতে পারলে পরের ধাপের ম্যাচটি তারা খেলবে ওয়েম্বলিতেই, ফ্রান্স, জার্মানি, পর্তুগাল ও হাঙ্গেরিকে নিয়ে গড়া ‘এফ’ গ্রুপের দ্বিতীয় দলের সঙ্গে। নয়তো কোপেনহেগেনে তাদের লড়তে হবে ‘ই’ গ্রুপের রানার্সআপের সঙ্গে।

বড় টুর্নামেন্টে প্রথমবার চেক ও ইংল্যান্ড মুখোমুখি হলেও তাদের দেখা হয়েছে বেশি দিন হয়নি। এই ইউরোর বাছাইয়ে ওয়েম্বলিতে ইংলিশরা জিতেছিল ৫-০ গোলে, আর প্রাগে চেকরা তাদের হারায় ২-১ গোলে। এ নিয়ে দ্বিতীয়বার অজেয় থেকে গ্রুপ পর্ব শেষ করার পথে চেকরা, ২০০৪ সালের ইউরোতে গ্রুপের সব খেলায় জিতেছিল তারা এবং খেলেছিল সেমিফাইনাল। এবারও তেমন কিছুই চায় দলটি।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়