ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ষষ্ঠ দিনে টেস্ট ফাইনাল, লিড ভারতের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:১৬, ২৩ জুন ২০২১   আপডেট: ০০:১৮, ২৩ জুন ২০২১
ষষ্ঠ দিনে টেস্ট ফাইনাল, লিড ভারতের

বৃষ্টি বা প্রতিকূল আবহাওয়ার কথা মাথায় রেখে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন ফাইনালের রিজার্ভ ডে রাখা হয়েছিল। প্রথম ও চতুর্থ দিন পুরোপুরি বৃষ্টি পেটে চলে যাওয়ায় প্রত্যাশামতো ভারত ও নিউ জিল্যান্ড ম্যাচটি গড়ালো ষষ্ঠ দিনে। তারপরও ম্যাচের ফল পাওয়া নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। ৩২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমেছিল ভারত, পঞ্চম দিন শেষে তারা এগিয়ে গেছে ৩২ রানে।

সাউদাম্পটনে ভারতের ২১৭ রানের জবাবে নিউ জিল্যান্ড প্রথম ইনিংসে বড় লিড নিতে পারেনি। তারা মঙ্গলবার চা বিরতির আগে ২৪৯ রানে অলআউট হয়। ব্যবধান কমাতে নেমে ভারত ২ উইকেটে করেছে ৬৪ রান।  

দ্বিতীয় ইনিংস খেলতে নেমে দুই ওপেনারকে হারিয়ে দিন শেষ করেছে ভারত। শুভমান গিলকে ৮ রানে এলবিডাব্লিউ করেন টিম সাউদি। এই কিউই পেসার আরেক ওপেনার রোহিত শর্মাকে মাঠছাড়া করেন। ৮১ বলে ৩০ রান করে আউট হন রোহিত। ২৪ ও ৫১ রানে দুই ওপেনার ফিরে গেলে বিরাট কোহলি ও চেতেশ্বর পুজারা জুটি গড়েন। ১২ রানে পুজারা ও ৮ রানে কোহলি খেলছেন।

এর আগে ১০১ রানে ২ উইকেট হারিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করেছিল নিউ জিল্যান্ড। ১৬টি রান যোগ হতেই রস টেলরকে ১১ রানে শুভমান গিলের ক্যাচ বানান মোহাম্মদ শামি। হেনরি নিকসল ৭ রান করে ইশান্ত শর্মার শিকার হন রোহিত শর্মাকে ক্যাচ দিয়ে।

১৩৪ রানে নেই চার উইকেট, শামির তোপে স্কোর দাঁড়ায় ৭ উইকেটে ১৯২। বিজে ওয়াটলিং, কলিন ডি গ্র্যান্ডহোম ও কাইল জেমিসনকে ফিরিয়ে ইনিংসের সেরা বোলার তিনি।

অধিনায়ক উইলিয়ামসন হাল ধরেন। কিন্তু পারেননি হাফ সেঞ্চুরি করতে। এক রানের আক্ষেপ নিয়ে ইশান্ত শর্মার শিকার হন তিনি। ১৭৭ বলে ৪৯ রান করে প্রতিপক্ষ অধিনায়ক বিরাট কোহলির ক্যাচ হন।

পরে নিল ওয়াগনারকে শূন্য রানে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। দলের আরেক স্পিনার রবীন্দ্র জাদেজাকে উইকেট দেন টিম সাউদি, করেন ৩০ রান। তার বিদায়ে শেষ হয় কিউইদের প্রথম ইনিংস।

শামির পর ৩ উইকেট নিয়ে দ্বিতীয় সেরা বোলার ইশান্ত। দুটি পান অশ্বিন।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়