ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আজ আন্তর্জাতিক অলিম্পিক দিবস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৪, ২৩ জুন ২০২১   আপডেট: ১৮:২৬, ২৩ জুন ২০২১
আজ আন্তর্জাতিক অলিম্পিক দিবস

সুস্থ থাকুন, সবল থাকুন, সক্রিয় থাকুন- এই থিম নিয়ে বুধবার পালিত হচ্ছে আন্তর্জাতিক অলিম্পিক দিবস। প্রতিবছর ২৩ জুন সারা বিশ্বজুড়ে পালিত হয়ে আসছে এই দিবস, যার উদ্দেশ্য ক্রীড়া ও স্বাস্থ্যের উদযাপন। অলিম্পিকের ধারণাকে প্রচার ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রতিষ্ঠা উদযাপন করতে এই দিবস পালন করা হয়। ১৮৯৪ সালের এই দিনে প্যারিসের সোরবোনেতে প্রতিষ্ঠিত হয় এই কমিটি।

খ্রীষ্টপূর্ব অষ্টম শতাব্দি থেকে চতুর্থ শতাব্দি পর্যন্ত গ্রিসের অলিম্পিয়াতে অনুষ্ঠিত আদি অলিম্পিক গেমসের অনুপ্রেরণায় ১২৭ বছর আগে পিয়েরে দ্য কুবারতিনের হাত ধরে সৃষ্টি হয় আন্তর্জাতিক অলিম্পিক কমিটির। সেখানেই তৈরি হয় আধুনিক অলিম্পিক গেমসের ভিত্তি।

১৯৪৮ সালের ২৩ জুন থেকে প্রথম আন্তর্জাতিক অলিম্পিক দিবস পালিত হয়। তার আগের বছর চেকোস্লোভাকিয়ায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য ডক্টর গ্রাস স্টকহোমে ৪১তম রিপোর্টে অলিম্পিক দিবস হিসেবে একটি দিন পালনের প্রথম প্রস্তাব করেন। পরের বছর অলিম্পিক কমিটির প্রতিষ্ঠাতার দিনকে অলিম্পিক দিবস উদযাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

যত বেশি সম্ভব মানুষকে অলিম্পিক অংশ নিতে উদ্বুদ্ধ করাই এই দিবসের অন্যতম লক্ষ্য। অলিম্পিকের অন্যতম স্তম্ভ হলো এগিয়ে চলা, শেখা ও আবিষ্কার করা। এই তিন স্তম্ভকে ভিত্তি করে বিভিন্ন দেশের জাতীয় অলিম্পিক কমিটি ক্রীড়া, সংস্কৃতি ও শিক্ষার মাধ্যমে বয়স, লিঙ্গ ও ক্রীড়া দক্ষতাকে ছাপিয়ে অলিম্পিকে অংশগ্রহণের অনুপ্রেরণা দিয়ে চলেছে।

অলিম্পিক দিবস উপলক্ষে গত ২০ বছর ধরে ১৫০টি দেশে জাতীয় অলিম্পিক কমিটি আয়োজন করে থাকে অলিম্পিক দিবস দৌড়। এছাড়া আয়োজন করা হয় আরও নতুন কার্যক্রম, যার মধ্যে স্কুলেও এই দিবসটি উদযাপন করা হয়, ব্যবস্থা করা হয় শীর্ষ ক্রীড়াবিদদের সঙ্গে সাক্ষাতেরও।

এবারের অলিম্পিক দিবস তাৎপর্যপূর্ণ। কারণ ঠিক এক মাস পর টোকিওতে হতে চলেছে পরের আসর। গত বছর করোনা মহামারির কারণে স্থগিত হয় টোকিও অলিম্পিক। দেশটিতে মহামারি পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে থাকলেও কোভিডবিধি মেনে আয়োজিত হতে যাচ্ছে এই ক্রীড়া মহাযজ্ঞ।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়