ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রোনালদোকে পাশে পেয়ে ‘সম্মানিত’ দাইয়ি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৭, ২৪ জুন ২০২১  
রোনালদোকে পাশে পেয়ে ‘সম্মানিত’ দাইয়ি

হাঙ্গেরির বিপক্ষে দুই গোলের প্রথমটি করে ইউরোর সর্বকালের শীর্ষ গোলদাতার সিংহাসন থেকে মিশেল প্লাতিনিকে সরান। জার্মানিও তার কাছ থেকে গোলপোস্ট অক্ষত রাখতে পারেনি, ফ্রান্সের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচেও করলেন জোড়া গোল। ক্রিস্টিয়ানো রোনালদো ছুঁয়ে ফেললেন আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলদাতা ইরানের কিংবদন্তি আলী দাইয়িকে। আর একটি গোল তাকে নিয়ে যাবে অনন্য উচ্চতায়। তবে পাশে পেয়েই পর্তুগাল অধিনায়ককে অভিনন্দন জানালেন দাইয়ি।

১০৪ গোল নিয়ে রেকর্ড পঞ্চম ইউরোতে আসেন রোনালদো। তিন ম্যাচে করলেন পাঁচ গোল। বিশ্বকাপ ও ইউরো মিলিয়ে সবচেয়ে বেশি ২০টি গোল করে পেছনে ফেললেন জার্মানির সাবেক ফরোয়ার্ড মিরোস্লাভ ক্লোসাকে (১৯)। ফ্রান্সের সঙ্গে ২-২ ব্যবধানে ড্রর ম্যাচে দ্বিতীয়বার বল পাঠিয়ে ১০৯তম আন্তর্জাতিক গোল করেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। তাতে ১৫ বছর ধরে অক্ষত থাকা রেকর্ডে ভাগ বসান তিনি।

২০০৭ সালে ফুটবলকে বিদায় জানানোর আগে ১৪৯ ম্যাচে ১০৯ গোল করেছিলেন ইরানের স্ট্রাইকার দাইয়ি। আগের বছর মার্চে কোস্টারিকার বিপক্ষে যখন ওই গোলটি তিনি করেন, ঠিক ওই দিন রোনালদো পর্তুগালের হয়ে সৌদি আরবের বিপক্ষে দশম ও ১১তম গোল করেন। তারপর থেকে থামেননি সিআরসেভেন।

শীর্ষ গোলদাতার তালিকায় রোনালদোকে পাশে পেয়ে সম্মানিতবোধ করছেন দাইয়ি। ইনস্টাগ্রাম পোস্টে জুভেন্টাস ফরোয়ার্ডকে অভিনন্দন জানালেন, ‘ক্রিস্টিয়ানো রোনালদোকে অভিনন্দন, যে পুরুষদের আন্তর্জাতিক গোল করার রেকর্ড থেকে এখন আর একটি গোল দূরে। এই অসাধারণ অর্জন রোনালদোর দখলে যাচ্ছে বলে আমি সম্মানিতবোধ করছি। ফুটবলের দারুণ চ্যাম্পিয়ন এবং হৃদয়বান একজন মানুষ, যে বিশ্বজুড়ে অন্যদের অনুপ্রাণিত করে এবং তাদের জীবনে প্রভাব রাখে।’

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়