ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

টানা অজেয় থাকার রেকর্ড ভাঙতে পারবে ইতালি?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০১, ২৫ জুন ২০২১   আপডেট: ১১:১১, ২৫ জুন ২০২১
টানা অজেয় থাকার রেকর্ড ভাঙতে পারবে ইতালি?

ইতালি শেষবার হেরেছিল কবে? ২০১৮ সালের সেপ্টেম্বরে, উয়েফা নেশনস লিগে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের কাছে। চলতি ইউরোতে দুর্দান্ত ফর্মে থাকা দলগুলোর একটি রবার্তো মানচিনির দল। গ্রুপ পর্বে তিন ম্যাচের সবগুলো জিতে শেষ ষোলোতে আজ্জুরিরা।

এই তিন ম্যাচে সাত গোল করেছে ইতালি। গোল খায়নি একটিও, এই আসরে গ্রুপ পর্বে যে সাফল্য আছে আর শুধু ইংল্যান্ডের। বর্তমানে তারা অপরাজিত টানা ৩০ ম্যাচ, গত ১১ ম্যাচ ধরে প্রতিপক্ষ একবারও জালে বল জড়াতে পারেনি।

চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা এবার নিজেদেরই রেকর্ড ভাঙার পথে। অপরাজিত থাকার নতুন জাতীয় রেকর্ড গড়ার লক্ষ্য নিয়ে শনিবার (২৬ জুন) অস্ট্রিয়ার বিপক্ষে শেষ ষোলো খেলবে তারা। শেষবার তারা টানা ৩০ ম্যাচ অজেয় ছিল ১৯৩০ এর মাঝামাঝি সময়ে।

১৯৩৫ থেকে ১৯৩৯ সাল পর্যন্ত আজ্জুরিরা এই কীর্তি গড়েছিল কোচ ভিত্তরিও পোজ্জোর অধীনে। ওই সময়ে তারা জিতেছিল তাদের দ্বিতীয় বিশ্বকাপ ট্রফি (১৯৩৮) ও অলিম্পিক স্বর্ণপদক (১৯৩৬)।

ইতালির মতোই বর্তমানে লম্বা সময় ধরে অপরাজিত থাকা দল আলজেরিয়া। বর্তমান আফ্রিকান নেশনস কাপ চ্যাম্পিয়নরা টানা ২৭ ম্যাচ হারেনি।

আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি টানা ৩৫ ম্যাচ অজেয় থাকার রেকর্ড ব্রাজিল ও স্পেনের। ১৯৯১ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত টানা ৩১ ম্যাচ অপরাজিত ছিল আর্জেন্টিনা। এবার নিজেদের রেকর্ড ভেঙে আলবিসেলেস্তেদের পাশে বসার দোরগোড়ায় ১৯৬৮ সালে একমাত্র ইউরো জয়ী ইতালি।  

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়