ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পেনাল্টি নিয়ে ইংল্যান্ডকে ম্যাথাউসের খোঁচা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৭, ২৫ জুন ২০২১   আপডেট: ১৫:৫২, ২৫ জুন ২০২১
পেনাল্টি নিয়ে ইংল্যান্ডকে ম্যাথাউসের খোঁচা

ইউরোর শেষ ষোলোতে জার্মানিকে নিয়ে ইংল্যান্ডের ভয়ের কিছু নেই, কিন্তু ম্যাচ পেনাল্টি শুটআউটে গড়ালে তা হবে তাদের জন্য শঙ্কার। বড় মঞ্চে জার্মানদের কাছে পেনাল্টি শুটআউটের দুঃসহ স্মৃতি ইংল্যান্ডকে মনে করিয়ে দিতে এই কথা বললেন জার্মানি লিজেন্ড লোথার ম্যাথাউস বললেন এই কথা।

ম্যাথাউস ছিলেন পশ্চিম জার্মানির অধিনায়ক, যখন ১৯৯০ সালের বিশ্বকাপ সেমিফাইনালে তারা পেনাল্টিতে হারায় ইংল্যান্ডকে। ছয় বছর পর লন্ডনের ওয়েম্বলিতে একইভাবে স্বপ্ন ভেঙে চুরমার থ্রি লায়নদের। ১৯৯৬ ইউরোর শেষ চারে জার্মানির কাছে টাইব্রেকারে হেরে যায় ইংলিশরা।

দুই দলের প্রতিদ্বন্দ্বিতা আবারও ফিরছে ইউরোতে। আগামী ২৯ জুন বাংলাদেশ সময় রাত ১০টায় ওয়েম্বলিতে ইংল্যান্ড স্বাগত জানাবে জার্মানিকে। এই ম্যাচের আগে স্বাগতিকদের হুঁশিয়ারি করলেন ম্যাথাউস, হতে পারে খোঁচা দিলেন।

ম্যাথাউস বলেছেন, ‘জার্মানি সবসময় পেনাল্টিতে খুব ভালো। জার্মান ও ইংলিশদের মধ্যে এটা একটা রসিকতা হয়ে দাঁড়িয়েছে। যদি ম্যাচ পেনাল্টি শুটআউটে যায়, তাহলে আমার মতে জার্মানিই ফেভারিট। কারণ তখন মনের মধ্যে আসবে গত ৩০, ৪০ বছরে কী ঘটেছিল, ইউরো ৯৬ এবং অন্য পেনাল্টি শুটআউটে।’

২৫ বছর আগে ইউরোতে শ্বাসরুদ্ধকর সেমিফাইনালের নির্ধারিত সময় শেষ হয় ১-১ গোলে। অতিরিক্ত সময়েও স্কোর না পাল্টানো টাইব্রেকারে যায় ম্যাচ। প্রথম পাঁচটি শুটআউটে ইংল্যান্ড সফল হলেও গ্যারেথ সাউথগেট, যিনি বর্তমান কোচ, গোল মিস করেন। তাতে বুনো উল্লাসে মেতে ওঠে জার্মানরা।

ওই স্মৃতি এই ম্যাচেও তাড়িয়ে বেড়াতে পারে ইংল্যান্ডকে। তাই মাঠে নামার আগে ইংলিশ খেলোয়াড়রা চাপে থাকবেন মনে করছেন ৯০’র বিশ্ব জয়ী জার্মান অধিনায়ক, ‘ইংলিশ খেলোয়াড়দের জন্য এটা অনেক চাপের, তারা সংবাদপত্র পড়ে এবং পেনাল্টির গল্পগুলো জানে। ৯০ মিনিট কিংবা ১২০ মিনিটের মধ্যে ম্যাচটা জেতার সুযোগ আছে ইংল্যান্ডের। কিন্তু যদি পেনাল্টি শুটআউটে গড়ায়, তাহলে জার্মানিই এগিয়ে থাকবে।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়