ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আবাহনী-প্রাইম ব্যাংক: কার ঘরে যাবে ট্রফি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০২, ২৫ জুন ২০২১   আপডেট: ১০:২৯, ২৬ জুন ২০২১
আবাহনী-প্রাইম ব্যাংক: কার ঘরে যাবে ট্রফি

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ স্পনসরড বাই ওয়ালটন শেষের দোরগোড়ায়। শনিবার (২৬ জুন) ইতি ঘটবে ৩১ মে থেকে শুরু হওয়া ২০১৯-২০ আসরের। রোমাঞ্চকর বিষয়- টুর্নামেন্টের শেষ দিনই ঠিক হবে কার হাতে উঠবে ট্রফি। ট্রফির লড়াইয়ে সুপার লিগের শেষ দিন লড়বে মুশফিকুর রহিমের আবাহনী লিমিটেড ও এনামুল হক বিজয়ের প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।

এই লড়াইয়ে এগিয়ে কারা, কার ঘরে যাবে ট্রফি?  মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলাটি শুরু হবে দুপুর ২টায়। প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের ম্যাচের সূচি ছিল দুপুর ২টায় তার পরিবর্তে নামবে আবাহনী-প্রাইম ব্যাংক। মোহামেডানের খেলা এগিয়ে নেওয়া হয়েছে সকাল ৯টায়। 

কেমন ছিল আবাহনীর পথচলা

প্রথম পর্ব ও সুপার লিগ মিলিয়ে এখন পর্যন্ত ১৫ ম্যাচ খেলেছে আবাহনী। তার মধ্যে ১১টিতে জয় আর ৪টিতে হার। টুর্নামেন্টের অন্যতম শক্তিশালী দলটির পারফরম্যান্সও ছিল দুর্দান্ত। ব্যাট হাতে দলটির হয়ে দারুণ পারফরম্যান্স করেছেন মোহাম্মদ নাঈম, মুনিম শাহরিয়ার ও নাজমুল হোসে শান্ত। নাঈম দলটির সর্বোচ্চ রান স্কোরার (৩৭৫)। অন্যদিকে মুনিম ৩৫২ রান ও শান্ত ৩২৩ রান করেছেন।

বল হাতে তিন পেসার মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান রানা ও তানজিম হাসান সাকিব দুর্দান্ত করেছেন। সাইফউদ্দিন ২২ উইকেট ও রানা-সাকিব নিয়েছেন ১৬টি করে উইকেট। প্রাইম ব্যাংকের বিপক্ষেও তারা বড় অবদান রাখতে পারেন ট্রফি জয়ে।  

কেমন করেছে প্রাইম ব্যাংক

প্রথম পর্ব ও সুপার লিগ মিলিয়ে এখন পর্যন্ত ১৫ ম্যাচ খেলেছে প্রাইম ব্যাংক। তার মধ্যে ১১টিতে জয় আর ৪টিতে হার। দারুণ ধারাবাহিক দলটি শুরু থেকেই লড়াই করেছে দাঁতে দাঁত চেপে। ব্যাট হাতে দারুণ করেছেন রনি তালুকদার ও মোহাম্মদ মিথুন। দলের সর্বোচ্চ স্কোরার রনির ব্যাট থেকে আসে ৩৬৬ রান। অন্যদিকে মিথুন করেন ৩৫৫ রান। তবে অধিনায়ক বিজয়ের ব্যাট কথা বলেনি।

প্রাইম ব্যাংকের বড় অস্ত্র হতে পারে জাতীয় দলের দুই পেসার মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম। এখন পর্যন্ত ২১টি উইকেট নিয়েছেন শরিফুল; আর ইনজুরির জন্য তিন ম্যাচ মিস করা মোস্তাফিজ নিয়েছেন ১৬ উইকেট। এই দলে আছেন রুবেল হোসেনও। তিনি নিয়েছেন ১৫টি উইকেট।

পয়েন্ট টেবিলের লড়াই

১৫ ম্যাচ শেষে আবাহনী ও প্রাইম ব্যাংকের পয়েন্ট ২২। রানরেটে এগিয়ে থেকে শীর্ষে আবাহনী। শনিবার অলিখিত ফাইনালে মুখোমুখি হচ্ছে দুই দল। যে দল জিতবে, সেই হবে এবারের চ্যাম্পিয়ন। আর সমান ১৫ ম্যাচ খেলে ২১ পয়েন্ট প্রাইম দোলেশ্বরের। তাদের সামনে রয়েছে মোহামেডান স্পোর্টিং লিমিটেডকে হারিয়ে রানার্স-আপ হওয়ার সুযোগ।

অন্যদিকে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের ১৫ ম্যাচে ১৯ পয়েন্ট, গাজী গ্রুপ ক্রিকেটার্স ১৭ পয়েন্ট ও মোহামেডান স্পোর্টিংয়ের ১৩।

মুখোমুখি লড়াই

এবারের প্রথম পর্বে একমাত্র ম্যাচে আবাহনী বৃষ্টি আইনে ৩০ রানে জিতেছে। তবে সর্বশেষ চার ম্যাচের তিনটিতেই হারে আবাহনী।

নেই তামিম-মুশফিক

ইনজুরির কারণে আবাহনীর অধিনায়ক মুশফিকুর রহিম নেই, একই কারণে নেই প্রাইম ব্যাংকের তামিম ইকবালও। মুশফিক ১৩ ম্যাচ খেলে ৩৮.১৪ গড়ে করেছেন ২৬৭ রান। অন্যদিকে তামিম ১১ ম্যাচে ২৭.৮১ গড়ে করেছেন ৩০৬। দুজন দলে থাকলে লড়াইটা আরও জমজমাট হতো।

মুশফিকের না থাকা নিয়ে আক্ষেপ মোসাদ্দেকের। তার মতে মুশফিকের না থাকা দলের জন্য বড় ক্ষতি।  

কী বলছেন দুই অধিনায়ক

প্রাইম ব্যাংক অধিনায়ক এনামুল হক বিজয় বলেন, 'আলহামদুলিল্লাহ আমাদের দল খুব ভালো অবস্থানে আছে, যারা ফর্মে আছেন আরা ভালোটা দেওয়ার চেষ্টা করবেন। আবাহনী অনেক শক্তিশালী প্রতিপক্ষ; আশা করি খেলাটা অনেক জমকালো হবে, আকর্ষণীয় হবে। আমাদের দলের সবাই প্রস্তুত ভালো ফল করার জন্য।'

মোসাদ্দেক হোসেন বলেন, 'প্রাইম ব্যাংক অনেক শক্তিশালী দল। মাঠে হিয়ে তো অনুশীলন করতে পারিনি; মানসিকভাবে যতটুকু দরকার আমরা প্রস্তুত। অধিনায়ক হিসেবে বাড়তি কোনো চাপ অনুভব করছি না।'

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়