ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইতিহাস গড়ার হাতছানি নিয়ে সুইডেনের মুখোমুখি ইউক্রেন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৮, ২৯ জুন ২০২১  
ইতিহাস গড়ার হাতছানি নিয়ে সুইডেনের মুখোমুখি ইউক্রেন

চলতি ইউরোর শেষ ষোলোর লড়াইয়ের সমাপ্তি হবে সুইডেন ও ইউক্রেনের ম্যাচ দিয়ে। বাংলাদেশ সময় মঙ্গলবার (২৯ জুন) দিবাগত রাত ১টায় গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে ইতিহাস গড়ার হাতছানি নিয়ে সুইডিশদের মুখোমুখি হবে ইউক্রেন। নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে গ্রুপের একমাত্র ম্যাচ জিতেই প্রথমবার ইউরোর নকআউটে তারা। এবার কোয়ার্টার ফাইনালের টিকিট কাটার পালা।

সুইডেন ও ইউক্রেন এ নিয়ে পঞ্চমবার মুখোমুখি হচ্ছে। সাফল্যের পাল্লা ভারী ইউক্রেনের দিকে। তাদের বিপক্ষে সুইডিশদের একমাত্র জয় ২০১১ সালের আগস্টে। বাকি তিনটির মধ্যে দুটি জিতেছে ইউক্রেন, ড্র একটি। দুই দলের সবশেষ দেখা হয়েছিল ২০১২ সালের ইউরোতে, বর্তমান কোচ আন্দ্রি শেভচেঙ্কোর জোড়া গোলে পিছিয়ে থেকেও ২-১ ব্যবধানে জিতেছিল ইউক্রেন।

ইউরোতে শেষ ৮ ম্যাচের সাতটি হেরেছে ইউক্রেন। অন্যদিকে এই বছর আট মাচ খেলে সাতটি জিতেছে সুইডেন। ১৯৯২ সালে অভিষেক আসরেই সেমিফাইনালে উঠে চমকে দেওয়া দলটি গত তিনটি আসরেই গ্রুপ থেকে বিদায় নেয়। এবার সেই গেরো কাটিয়ে নকআউটে সুইডিশরা। এই সুযোগ কাজে লাগিয়ে ২০০৪ সালের পর প্রথম কোয়ার্টার ফাইনাল খেলতে মুখিয়ে তারা।

সুইডেনের জার্সিতে ফর্মের তুঙ্গে থাকা এমিল ফর্সবার্গ পূর্বসতর্কতা হিসেবে শনিবার অনুশীলন করেননি। তবে খেলার জন্য ফিট তিনি। তাতে সব দুশ্চিন্তা কেটে গেছে কোচ জান্নে এন্ডারসনের। তবে একটি করে হলুদ কার্ড নিয়ে নিষেধাজ্ঞার শঙ্কায় মার্কাস ড্যানিয়েলসন, মিকায়েল লুস্তিগ ও ক্রিস্টোফার ওলসন।

ইউক্রেনের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে ডেনিস পোপোভ ও আলেক্সান্দার জুবকোভের ইনজুরি। তবে উইঙ্গার ভিক্তর সাইগানকোভকে দেখা যেতে পারে প্রথম একাদশেই।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়