ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইউরো কোয়ার্টার ফাইনাল: কে কার মুখোমুখি?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৫, ৩০ জুন ২০২১   আপডেট: ০৮:১৪, ৩০ জুন ২০২১
ইউরো কোয়ার্টার ফাইনাল: কে কার মুখোমুখি?

২৪ দল নিয়ে শুরু হয়েছিল ইউরোর এই আসর। ৪৩ ম্যাচ শেষে ঝরে পড়েছে ১৬ দল। আট দল নিয়ে আগামী ২ জুলাই শুরু হবে কোয়ার্টার ফাইনালের খেলা। সেন্ট পিটার্সবার্গ, মিউনিখ, বাকু ও রোম তৈরি সেরা চার দলকে বেছে নিতে। মঙ্গলবার (২৯ জুন) ইউক্রেন ও সুইডেনের ম্যাচ শেষে চূড়ান্ত হলো কোয়ার্টার ফাইনালের লাইন-আপ।

শেষ ষোলো শুরু হয়েছিল চমক দিয়ে। গ্রুপের প্রথম ম্যাচে হৃদরোগে আক্রান্ত হয়ে মাঠেই জ্ঞান হারান ক্রিস্টিয়ান এরিকসেন। প্রিয় সতীর্থের মৃত্যুর দুয়ার থেকে ফিরে আসার অনুপ্রেরণা কাজে লাগিয়ে নকআউটে ওঠে ডেনমার্ক। গতবারের সেমিফাইনালিস্ট ওয়েলসকে ৪-০ গোলে উড়িয়ে দেয় তারা। ১৭ বছর পর দেখা পায় ইউরোর কোয়ার্টার ফাইনালের।

প্রথমবার শেষ ষোলোতে ওঠা অস্ট্রিয়া ইতালিকে চমকেই দিয়েছিল। গ্রুপের সবগুলো ম্যাচ জেতা আজ্জুরিদের নির্ধারিত সময়ে রুখে দেয় তারা। গোলশূন্য স্কোরে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। বাড়তি ৩০ মিনিটে দুটি গোল খাওয়ার পর একটি শোধ দেয় অস্ট্রিয়া। তবে ৩১ ম্যাচ অজেয় থাকার জাতীয় রেকর্ড গড়ে ঠিকই শেষ আটের টিকিট কাটে ইতালি।

নকআউটের দ্বিতীয় দিন বড় অঘটন ঘটায় চেক রিপাবলিক। গ্রুপের শতভাগ সাফল্য পাওয়া নেদারল্যান্ডসকে ২-০ গোলে হারিয়ে বিদায় করে তারা। ২০১২ সালের পর প্রথম কোয়ার্টার ফাইনালে ওঠার আনন্দে মাতে চেকরা। একই রাতে গতবারের চ্যাম্পিয়ন পর্তুগালের শিরোপা ধরে রাখার স্বপ্ন ভেঙে দেয় বেলজিয়াম, ম্যাচটি জেতে তারা ১-০ গোলে।

শেষ ষোলোর তৃতীয় রাতের দুটি ম্যাচই রয়ে যাবে স্মৃতির মণিকোঠায়। আত্মঘাতী গোলে স্পেনকে পেছনে ফেলে ক্রোয়েশিয়া। তারপর তিনটি গোল করে সহজ জয়ের স্বপ্ন দেখছিল স্প্যানিশরা। কিন্তু শেষ সাত মিনিটে দুই গোল শোধ দিয়ে অবিশ্বাস্য প্রত্যাবর্তনের নজির গড়ে ক্রোটরা। গত বিশ্বকাপের ফাইনালিস্টরা ৩-৩ ব্যবধানে ম্যাচ অতিরিক্ত সময়ে নেয়। পরে আর পেরে ওঠেনি তারা। ৮ গোলের রোমাঞ্চে ৫-৩ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনালে স্পেন।

একই রাতে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে কাঁপিয়ে দেয় সুইজারল্যান্ড। প্রথমে লিড নিয়েছিল তারা। কিন্তু করিম বেনজেমার জোড়া গোল ও পল পগবার দারুণ গোলে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় গত ইউরোর ফাইনালিস্টরা। তারপরও দমে যায়নি সুইশরা। শেষ দিকে দুই গোল শোধ দেয়। ৩-৩ গোলে সমান স্কোর থাকায় ম্যাচ অতিরিক্ত সময়ে যায়, যেখানে আর কোনও গোল হয়নি। টাইব্রেকারে শেষ শটে কিলিয়ান এমবাপ্পে মিস করলে এই আসরে এখন পর্যন্ত সবচেয়ে বড় অঘটনের শিকার হয় ফ্রান্স।

মঙ্গলবার (২৯ জুন) ওয়েম্বলিতে আরেক জায়ান্টের পতন হলো। চার আসরে প্রথমবার সেমিফাইনাল না খেলেই বিদায় নিলো জার্মানি। ২-০ গোলে তাদের হারিয়ে শেষ আটে ওঠে ইংল্যান্ড।

আর এই পর্বের শেষ হয় ইউক্রেন ও সুইডেনের ম্যাচ দিয়ে। নির্ধারিত সময় ১-১ ব্যবধানে শেষ হলে অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে জয়সূচক গোল করেন ডভবিক।

আগামী ২ জুলাই প্রথম কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ড খেলবে স্পেনের বিপক্ষে। একই দিন বেলজিয়ামের মুখোমুখি হবে ইতালি। ৩ জুলাই মাঠে নামবে চেক রিপাবলিক ও ডেনমার্ক। ওই দিনই শেষ কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড মোকাবিলা করবে ইউক্রেনকে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়