ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে কম ম্যাচ বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৭, ৩০ জুন ২০২১   আপডেট: ০৪:৪৫, ১ জুলাই ২০২১
দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে কম ম্যাচ বাংলাদেশের

টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরে বাংলাদেশের জন্য ম্যাচ বাড়েনি। প্রথম আসরের মতো এবারও বাংলাদেশের ভাগ্যে ১২ ম্যাচ। যা অন্য সব দলের চেয়ে কম। প্রথম আসরে ১২ ম্যাচ থাকলেও করোনার কারণে বাংলাদেশ মাত্র ৭ ম্যাচ খেলার সুযোগ পেয়েছিল। এবার হোম ও অ্যাওয়েতে মোট ৬টি সিরিজ খেলবে বাংলাদেশ। প্রতি সিরিজে রয়েছে ২টি করে ম্যাচ।

পাকিস্তান এ বছরই বাংলাদেশ আসবে। চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর ২ টেস্ট ও ৩ ওয়ানডে খেলবে দুই দল। এছাড়া শ্রীলঙ্কা ও ভারত আগামী বছর বাংলাদেশ সফরে আসবে। শ্রীলঙ্কা আসবে মে মাসে। ভারত নভেম্বর-ডিসেম্বরে।  

৪ আগস্ট থেকে ইংল্যান্ড ও ভারতের পাঁচ ম্যাচের সিরিজ দিয়ে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্র। এছাড়া ২০২৩ সালের জুন পর্যন্ত অ্যাশেজ ছাড়া এই চক্রে আর কোনও পাঁচ ম্যাচের সিরিজ হবে না।

একমাত্র চার টেস্টের সিরিজ হবে ২০২২ সালে অস্ট্রেলিয়ার ভারত সফরে। এছাড়া তিন টেস্টের সিরিজ হবে সাতটি ও ১৩টি দুই ম্যাচের। এখনও সূচি এবং ফাইনালের ভেন্যু চূড়ান্ত করেনি আইসিসি। আগের বারের মতো এবারও হোম ও অ্যাওয়ে ভিত্তিতে ছয়টি সিরিজ খেলবে ৯ দল।

ইংল্যান্ড সবচেয়ে বেশি ২১টি টেস্ট খেলবে। এরপর আছে ভারত (১৯), অস্ট্রেলিয়া (১৮) ও দক্ষিণ আফ্রিকা (১৫)। প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ড খেলবে ১৩ ম্যাচ, সমান ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা। তাদের চেয়ে একটি ম্যাচ কম খেলবে পাকিস্তান (১৪)। ৯ দলের মধ্যে বাংলাদেশই শুধু দুটি করে ম্যাচের ছয় সিরিজ খেলবে। মানে ১২ ম্যাচ খেলবে বাংলাদেশ। দেশের মাটিতে তাদের প্রতিপক্ষ পাকিস্তান, শ্রীলঙ্কা ও ভারত। আর অ্যাওয়ে সিরিজ নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের।

এবার সিরিজ ভিত্তিতে নয়, ম্যাচ প্রতি পয়েন্ট পদ্ধতি করা হচ্ছে। প্রতি ম্যাচে জয়ী দল পাবে ১২ পয়েন্ট, ড্রর জন্য ৪ পয়েন্ট আর টাই হলে দুই দল পাবে ছয়টি করে পয়েন্ট। স্লো ওভার রেটে অভিযুক্ত হলে প্রত্যেক ওভারের জন্য একটি করে পয়েন্ট কাটা যাবে।

পয়েন্টের হিসাব আরও সহজ করার জন্য এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে আইসিসির এক কর্মকর্তা জানান, ‘আগে প্রত্যেক সিরিজের পয়েন্ট ছিল ১২০, ম্যাচের সংখ্যা দুই বা পাঁচ যা-ই হোক না কেন। পরের চক্র থেকে প্রতি ম্যাচে সর্বোচ্চ ১২টি করে পয়েন্ট পাবে জয়ী দল। যে কয়টি ম্যাচ খেলা হবে, তার ভিত্তিতে পয়েন্টের শতাংশ হিসাব করে দলের ক্রমতালিকা করা হবে।’

ঢাকা/ইয়াসিন/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়