ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ব্রাজিল ৫১, চিলি ৮

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪০, ১ জুলাই ২০২১   আপডেট: ২২:৪০, ১ জুলাই ২০২১
ব্রাজিল ৫১, চিলি ৮

মনে পড়ে ২০১৪ সালের বিশ্বকাপের কথা! শেষ ষোলো থেকে ব্রাজিলকে বিদায়ই করে দিয়েছিল চিলি। ১-১ গোলে নির্ধারিত সময় শেষ হলো, অরিরিক্ত সময়ের শেষ মুহূর্তে মাউরিসিও পিনিল্লার শট পোস্টে আঘাত। কেঁপে উঠেছিল মিনেইরোতে উপস্থিত অর্ধলক্ষাধিক ব্রাজিলিয়ানের হৃদয়। শেষ পর্যন্ত টাইব্রেকারে গড়ালো ম্যাচ, টানটান উত্তেজনা। এতটাই চাপ যে আবেগ নিয়ন্ত্রণে রাখতে না পেরে মাঠেই কাঁদলেন থিয়াগো সিলভা। না, খারাপ কিছু হয়নি। পেনাল্টি শুটআউটে ৩-২ গোলে কোয়ার্টার ফাইনালে উঠলো ব্রাজিল। কিন্তু চিলি বিদায় নিলেও দিয়ে গেলো আগাম সাফল্যের বার্তা। পরের দুই বছরে দুটি কোপা আমেরিকা জিতেছে তারা। তারপর....। সেই চিলিকে আর ফিরে পাওয়া যায়নি, অন্যদিকে ব্রাজিল হয়ে উঠেছে আরও শক্তিশালী।

এই দুই দলের দেখা হচ্ছে এবারের কোপা কোয়ার্টার ফাইনালে। ফেভারিট কারা? শুধু এই আসরের পারফরম্যান্স দেখলেই বলে দেওয়া যায়- ব্রাজিল। গ্রুপের প্রথম তিন ম্যাচে করেছে ৯ গোল। ইকুয়েডরের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে নেইমারদের ছাড়া মাঠে নেমে খানিকটা ভুগেছে। থেমেছে তাদের ১০ ম্যাচের জয়যাত্রা। ড্র করে ১-১ গোলে। অন্যদিকে চিলি চার ম্যাচে জিতেছে একটি, বলিভিয়ার বিপক্ষে। গ্রুপের চতুর্থ দল হয়ে নকআউটে তারা।

শুধু এই তথ্যই যে ব্রাজিলকে চিলির চেয়ে এগিয়ে রাখছে, তা নয়। ফুটবল ইতিহাসে দুই দলের দেখা হয়েছে ৭২ বার। জয়-পরাজয়ে দুই দলের মধ্যে আকাশ-পাতাল তফাৎ। ব্রাজিল জিতেছে ৫১ ম্যাচ, আর চিলি মাত্র ৮টি। ড্র ১৩টি। সেলেসাওদের বিপক্ষে ২০১৫ ও ২০১৬ সালের চ্যাম্পিয়নদের সবশেষ জয় এসেছে ২০১৫ সালের অক্টোবরে বিশ্বকাপ বাছাইয়ে। আগের বছরের বিশ্বকাপে হারের ক্ষতে তারা প্রলেপ দেয় স্যান্টিয়াগোতে। এদুয়ার্দো ভার্গাস ও অ্যালেক্সিস সানচেজের গোলে ২-০ ব্যবধানে দুঙ্গার দলকে হারায় তারা।

ব্রাজিল ও চিলির সবশেষ দেখা হয়েছে ২০১৭ সালের অক্টোবরে বিশ্বকাপ বাছাইয়ে। পাউলিনিয়ো, নেইমার ও গ্যাব্রিয়েল জেসুসের গোলে পিজ্জির চিলিকে ৩-০ তে উড়িয়ে দেয় সেলেসাওরা। টানা দুইবার কোপা আমেরিকা জেতা সেই চিলিকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না এই আসরে। তবে তাদের জন্য সুখবর দেশের শীর্ষ গোলদাতা সানচেজকে ফিরে পাচ্ছে তারা। রিওর অলিম্পিক স্টেডিয়ামে তাই সর্বশক্তি প্রয়োগ করে জয়-পরাজয়ের ব্যবধান কমাতে চায় চিলি। কোপায় ব্রাজিলের বিপক্ষে তাদের জয় তিনটি, ১৯৫৬ সালে। সেটাই ছিল সেলেসাওদের বিপক্ষে চিলির প্রথম জয়। এরপর ১৯৮৭ ও ১৯৯৩ সালের কোপায় ব্রাজিলকে হারায় তারা।

এবার দেখার অপেক্ষা, উড়ন্ত ব্রাজিলকে থামাতে পারে কি না চিলি!

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়