ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বেলজিয়াম-ইতালি: ফাইনালের আগে আরেক ফাইনাল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৪, ২ জুলাই ২০২১   আপডেট: ০৯:৪৩, ২ জুলাই ২০২১
বেলজিয়াম-ইতালি: ফাইনালের আগে আরেক ফাইনাল

গ্রুপ পর্ব আর শেষ ষোলোর পর শুরু হতে যাচ্ছে ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ আটের মহারণ। প্রথম দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে শিরোপার অন্যতম দুই দাবিদার বেলজিয়াম ও ইতালি। দল দুটির মহারণ কোয়ার্টার ফাইনালেই উত্তাপ ছড়াচ্ছে ফাইনালের। যেনো ফাইনালের আগেই আরেক ফাইনাল।

শুক্রবার (২ জুলাই) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় মিউনিখের অ্যালিয়ানজ অ্যারেনায় মুখোমুখি লড়াইয়ে নামবে বেলজিয়াম-ইতালি। খেলাটি সরাসরি দেখা যাবে সনি টেন টু-তে। যে কোনো এক দলকে বিদায় নিতে হবে কোয়ার্টার ফাইনালে ওঠার স্মৃতি নিয়েই।

থরগান হ্যাজার্ডের অসাধারণ গোলে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালকে বিদায় করে শেষ আটে ওঠে বেলিজয়ানরা। তবুও মাঝ মাঠের প্রাণ কেভিন ডি ব্রুইনা ও অ্যাডেন হ্যাজার্ডের ইনজুরি কিছুটা ভাবাচ্ছে দলটিকে। তবে গুরতর কিছু না হওয়ায় তাদের পাওয়ার সম্ভাবনাই  বেশি। চার ম্যাচের মধ্যেই তিন ম্যাচে ক্লিনশিট নিয়ে বেলজিয়াম টুর্নামেন্টের পঞ্চম ম্যাচ খেলতে নামছে; তাদের সামনে যে কোনো দলকে দিতে হবে অগ্নিপরীক্ষা।

অন্যদিকে ছেড়ে কথা বলবে না ইতালিও। অস্ট্রিয়াকে শেষ ষোলোতে অতিরিক্ত সময়ের গোলে বিদায় করে শেষ আট নিশ্চিত করে ইতালিয়ানরা। এর মধ্যে টানা ৩১ ম্যাচ ধরে অপরাজিত থাকার রেকর্ড গড়ে দেশটি। তবে গ্রুপ পর্বে ও শেষ ষোলোতে খুব একটা কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হয়নি আজ্জুরিদের। চার ম্যাচেই জয় নিয়ে মাঠ ছাড়া দলটিকে এবার শেষ আটে মুখোমুখি হতে হবে কঠিন পরীক্ষার।

এ দিন বেলজিয়ামের বড় অস্ত্র হতে পারেন রোমেলু লুকাকু। যিনি ক্লাব ফুটবলের বদৌলতে থাকছেন ইতালিতে। ১১ বছর পর ইন্টার মিলানকে সর্বশেষ মৌসুমে সিরি-আ জেতানোয় রেখেছেন বড় ভূমিকা। তাকে নিয়ে বেশ সতর্ক ইতালিয়ান ফুটবলাররাও। লুকাকুকে পাহারায় রাখার আগাম বার্তা জানিয়ে রেখেছেন ডিফেন্ডার জিভান্নি লরেন্স।

বড় কোনো টুর্নামেন্টে এই নিয়ে পঞ্চমবারের মুখোমুখি হতে যাচ্ছে বেলজিয়াম-ইতালি। তবে ইতিহাসের পাতা কথা বলছে ইতালির হয়ে। চার ম্যাচের মধ্যে তিনটিতেই জয় দেশটির; আরেকটিতে ড্র। এ ছাড়া সর্বশেষ ৬টি ম্যাচের মধ্যে বেলজিয়াম ৫টিতে জেতে ১টিতে ড্র করে; অন্যদিকে ৬টিতেই জেতে ইতালি।

বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ বলেন, ইতালি খেলার প্রথম সেকেন্ড থেকেই আক্রমণ শুরু করতে পারে। তারা খুব গঠনশীল ও গতিশীল। সব ফুটবলারই জানে তাদের দায়িত্ব কী।  

অন্যদিকে ইতালির কোচ রবার্তো মানচিনি বলেন, আমরা আমাদের নিজস্ব খেলাটাই খেলবো। আমরা সবসময় প্রতিপক্ষকে শ্রদ্ধা করি। আমরা এমন একটি দলের মুখোমুখি হচ্ছি আমরা জানি তারা কতটা ভালো দল।

বেলজিয়াম সম্ভাব্য একাদশ: কর্তোয়া, অ্যাল্ডারওয়েরেলর্ড, ভার্মেলেন, ভার্টনঝেন; টি হ্যাজার্ড, উইটসেল, টেলিমেন্স, মিউনিয়ার; অ্যাডেন হ্যাজার্ড/মার্টেনস, লুকাকু ও ক্যারাসকো/ডি ব্রুইনা।

ইতালি সম্ভাব্য একাদশ: ডোনারুম্মা, ডি লরেন্স, বনুচ্চি, চিয়েলিনি, স্পিনাজজোলা; বেরেলা, জোর্গিনহো, ভেরট্ট, চিয়েজা, ইমোবাইল ও ইনসিগেন।

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়