ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মেসির ম্যাজিক্যাল ফ্রি কিক: বল বসালেন, শট নিলেন এবং গোল!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২২, ৪ জুলাই ২০২১   আপডেট: ২২:৪০, ৪ জুলাই ২০২১

লিওনেল মেসি ফ্রি কিক নিচ্ছেন, আর প্রতিপক্ষ গোলকিপারের বুক ধড়ফড় করবে না তা কি হয়! যত দূরই থেকেই হোক, আর্জেন্টিনা ফরোয়ার্ডের ফ্রি কিক নেওয়ার প্রস্তুতি থেকে শুরু করে শট না নেওয়া পর্যন্ত হৃদস্পন্দন বেড়েই চলে গোলকিপারের। রোববার (৪ জুলাই) গয়ানিয়ার মাঠে তেমনই এক মুহূর্ত তৈরি হয়েছিল এবং মেসি জাদুকরী এক ফ্রি কিক গোল করে সবাইকে হতবাক করলেন।

আরও পড়ুন: মেসি সর্বকালের সেরা: স্কালোনি

কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে ৪০ মিনিটে রোদ্রিগো ডি পল ও ৮৪ মিনিটে লাউতারো মার্তিনেজকে দিয়ে গোল করিয়ে আগেই বিস্ময় ছড়ান মেসি। কিন্তু তার জাদু তখনও শেষ হয়নি।

নির্ধারিত সময় শেষ হওয়ার আগের মিনিটে অ্যাঞ্জেল ডি মারিয়া দলের তৃতীয় গোল করার পথে ছুটছিলেন। তিনি বক্সে ঢোকার মুহূর্তে পিয়েরো হিনক্যাপি বল দখলের চেষ্টা না করে তাকে টেনে ধরলেন। পড়ে গেলেন ডি মারিয়া।

আরও পড়ুন: ‘মেসি প্রত্যেক দিন আমাদের অবাক করে’

রেফারি উইল্টন সাম্পাইও বাজালেন পেনাল্টির বাঁশি। কিন্তু তাকে সিদ্ধান্তটা যাচাই করতে বললে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সহায়তা নিলেন, তাতে ফ্রি কিক পেলো আর্জেন্টিনা। একই সঙ্গে হিনক্যাপিকে লাল কার্ড দেখান ব্রাজিলিয়ান রেফারি।

পেনাল্টি বাতিল হওয়ায় নিশ্চয় খুশি হননি আর্জেন্টিনার খেলোয়াড়রা। তবে বিপদ তখনও কাটেনি ইকুয়েডরের জন্য। কারণ ছোট ডি বক্সের একটু বাঁ দিক থেকে ফ্রি কিক পান মেসি। পেনাল্টি বাতিল হলেও তখন তার মুখে মুচকি হাসি। হয়তো বলছিলেন, ‘সমস্যা নেই, আমার জন্য এটা কোনও ব্যাপার নয়।’

আরও পড়ুন: আমরা এখানে অন্য কিছুর জন্য এসেছি: মেসি

হাঁটু গেড়ে বসলেন মেসি। তাকালেন গোলপোস্টের দিকে। মাপজোক দিয়ে যেন দেখে নিলেন, কীভাবে জালে জড়ানো যায় বল। হাত দিয়ে ঠিকঠাকমতো বল বসিয়ে নিলেন। তারপর উঠে দাঁড়ালেন। বাঁ দিকে ততক্ষণে ইকুয়েডরের রক্ষণদেয়াল তৈরি হয়ে গেছে। আর্জেন্টিনার নিকোলাস ওতামেন্দি, লাউতারো মার্তিনেজ ও মার্কোস আকুনা তাদের মুখোমুখি দাঁড়িয়ে গড়েছেন ‘ফলস ওয়াল’।

মেসি শট নিতে গেলেন। এক পা দুই পা করে এগিয়ে তৃতীয়বারে বল বাঁ পা দিয়ে ঠেলে দেওয়ার আগে ওতামেন্দি বাঁ দিকে সরে বসে পড়লেন, মার্তিনেজ ও আকুনা দৌড়ে সরে গেলেন ডান দিকে। ফাঁকা হয়ে গেলো মেসির সামনের অংশ। গোলপোস্টের ডান পাশ একদম ফাঁকা। মুহূর্তের মধ্যে ৩৪ বছর বয়সী ফরোয়ার্ডের শট উঁচু হয়ে গোলপোস্টের কোনা দিয়ে জালে। ইকুয়েডর গোলকিপার হার্নান গালিন্দেজ বাঁ দিকে যতটা পারা যায়, ঝাঁপ দিলেন। কিন্তু পারলেন না বল আটকাতে। হয়তো দুজন গোলকিপার থাকলেও ব্যর্থ হতেন। গালিন্দেজ উঠে বসে বিস্মিত নয়নে দেখলেন মেসিদের গোল উদযাপন। ওদিকে ডাগআউটে বিস্ময়ে মাথায় হাত দিলেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি।  

আরও পড়ুন: লক্ষ্য পূরণের আরও একধাপ কাছে মেসি

এমন গোল তো মেসি আগেও করেছেন ৫৭টি। তারপরও যতবারই তার পা থেকে এমন গোল দেখা যায়, অবাক না হয়ে পারা যায় না। ফ্রি কিক থেকে এটি ছিল তার ৫৮তম গোল। কোপায় চিলির বিপক্ষে উদ্বোধনী ম্যাচে এমন গোল করে সবাইকে তাক লাগিয়ে দেন ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়