ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ব্রাজিল-আর্জেন্টিনার ১০ ক্লাসিক (১ম পর্ব)

মানজুর মোরশেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩১, ৮ জুলাই ২০২১   আপডেট: ১৯:৫০, ৮ জুলাই ২০২১
ব্রাজিল-আর্জেন্টিনার ১০ ক্লাসিক (১ম পর্ব)

ফুটবলে সুপার ক্লাসিকো বলতে বোঝায় ব্রাজিল-আর্জেন্টিনা ও বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের ধ্রুপদী লড়াইকে। একটি জাতীয় দল, আরেকটি ক্লাব পর্যায়ে; অন্য কোন ফুটবল লড়াইয়ের সাথে যার তুলনাই চলে না! 

১৯১৪ সালে প্রথমবার মুখোমুখি হয় দক্ষিণ আমেরিকার দুই দেশ। আর দুই দলের  সবশেষ ম্যাচে রিয়াদে মেসির গোলে ব্রাজিলকে হারায় আর্জেন্টিনা। তবে, মোটের পরিসংখ্যানে একটু এগিয়ে ব্রাজিল। দুই দলের ১০৫ মোকাবেলায় ব্রাজিলের জয় ৪১, আর্জেন্টিনার ৩৮, আর বাকি ২৬ ম্যাচ ড্র। 

কোপায় এবার তারা ফাইনালে মুখোমুখি। আসুন ঘুরে আসি দুই দেশের সেরা ১০ লড়াই থেকে।  ইংলিশ ফুটবল সাংবাদিক ক্রিস্টোফার অ্যাটকিনসের লেখা থেকে রাইজিংবিডির জন্য সেই ফুটবল আনন্দ তুলে এনেছেন বাংলাদেশের জনপ্রিয় ক্রীড়া সাংবাদিক মানজুর মোরশেদ। 

(১০)

ব্রাজিল ৩-৪ আর্জেন্টিনা: যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে মুখোমুখি হয়েছিল ২ দেশ। ৭ গোলের এক অবিস্মরণীয় ম্যাচ দেখে পৃথিবী; হ্যাটট্রিক করেন মেসি, গোলবঞ্চিত থাকেন নেইমার। ২০১২ সালের জুনের ঐ ম্যাচে নেইমারের অ্যাসিস্টে ব্রাজিল এগিয়ে যায়, রোমুলোর গোলে। পরে মেসি ম্যাজিক, অস্কার-হাল্করা গোল পেলেও আর্জেন্টিনা ৪-৩ এ ম্যাচ জেতে। বিনোদনে ভরপুর ম্যাচের শেষদিকে লালকার্ড পান আর্জেন্টিনার লাভেজ্জি ও ব্রাজিলের মারসেলো। পূর্ণ শক্তির দল খেলিয়েও হার নিয়ে মাঠ ছাড়তে হয় ব্রাজিল কোচ মানো মেনেজেসকে।

(৯) 

ব্রাজিল ৩-০ আর্জেন্টিনা: ২০০৬ সালে লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে কোচ কার্লোস দুঙ্গার ব্রাজিল রীতিমতো নাচিয়ে ছাড়ে আর্জেন্টিনাকে। ম্যাচের ৫৮ মিনিটে কারভালহোর বদলি হিসেবে মাঠে নেমে গতি, ড্রিবলিং, আর ফিনিশিংয়ে বিশ্বকে মুগ্ধ করেন কাকা। মেসির ঝলক উপচে ব্রাজিল পায় ৩-০ গোলের জয়, গোল না পেলেও খারাপ খেলেনি আর্জেন্টিনাও। উইঙ্গার এলানো দুটি, আর বাকি গোলটি করেন ফরোয়ার্ড কাকা। বল দখলে পিছিয়ে থেকেও ব্রাজিলের লো-ব্লক, প্রতি আক্রমণ ও ফিনিশিংয়ের জন্য এই ম্যাচটি স্মরণীয়।

(৮) 

ব্রাজিল ৪-১ আর্জেন্টিনা: ২০০৫ সালের কনফেডারেশন কাপের ফাইনালে ব্রাজিলের আরেকটি দুর্বার জয়, যে কালে আদ্রিয়ানোকে ভাবা হত রোনালদোর সঠিক রিপ্লেসমেন্ট। কেউ কেউ তাকে বলতো পরবর্তী রোনালদো। আদ্রিয়ানো জোড়া; আর বাকি দুই গোলের মালিক কাকা ও রোনালদিনহো। ফ্রাঙ্কফুর্টের ঐ ম্যাচে ৪-০'তে পিছিয়ে পড়ার পর একটি গোল শোধ দেন পাবলো আইমার। রিকুয়েলমে নামের একজন অসাধারণ প্লেমেকার থাকার পরও বিধ্বস্ত হতে হয় আর্জেন্টিনাকে।

(৭) 

ব্রাজিল ০-১ আর্জেন্টিনা: ১৯৯৮ সালে মারাকানা স্টেডিয়ামে স্বাগতিক সমর্থকদের স্তব্ধ করে দেন ক্লোদিও লোপেজ। ভ্যালেন্সিয়ার স্ট্রাইকার ম্যাচের ৮৮ মিনিটে বাঁ প্রান্ত বল ধরে এগিয়ে যান লোপেজ, বোকা বানান সেন্টার ব্যাক জুনিয়র বাইয়ানোকে। গোলরক্ষক তাফারেল তাকিয়ে দেখেন তাঁর চৌহদ্দি পেরিয়ে বল উপরের নেট স্পর্শ করছে। মারাকানায় লাখো ব্রাজিল ভক্ত হতাশায় মুষড়ে পড়ে। প্রীতি ম্যাচে দারুণ এক জয় নিয়ে ফেরে বাতিস্তুতার দল।

 

মানজুর মোরশেদ: বিশেষ প্রতিনিধি যমুনা টিভি

ঢাকা/ এমএম/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়