ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ব্রাজিল-আর্জেন্টিনার ১০ ক্লাসিক: (শেষ পর্ব)

মানজুর মোরশেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪২, ১০ জুলাই ২০২১   আপডেট: ১০:৫৯, ১০ জুলাই ২০২১
ব্রাজিল-আর্জেন্টিনার ১০ ক্লাসিক: (শেষ পর্ব)

ফুটবলে সুপার ক্লাসিকো বলতে বোঝায় ব্রাজিল-আর্জেন্টিনা ও বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের ধ্রুপদী লড়াইকে। একটি জাতীয় দল, আরেকটি ক্লাব পর্যায়ে; অন্য কোন ফুটবল লড়াইয়ের সাথে যার তুলনাই চলে না!

১৯১৪ সালে প্রথমবার মুখোমুখি হয় দক্ষিণ আমেরিকার দুই দেশ। আর দুই দলের  সবশেষ ম্যাচে রিয়াদে মেসির গোলে ব্রাজিলকে হারায় আর্জেন্টিনা। তবে, মোটের পরিসংখ্যানে একটু এগিয়ে ব্রাজিল। দুই দলের ১০৫ মোকাবেলায় ব্রাজিলের জয় ৪১, আর্জেন্টিনার ৩৮, আর বাকি ২৬ ম্যাচ ড্র।

 এবারের ১১ জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি তারা। আসুন ঘুরে আসি দুই দেশের সেরা ১০ লড়াই থেকে।  ইংলিশ ফুটবল সাংবাদিক ক্রিস্টোফার অ্যাটকিনসের লেখা থেকে রাইজিংবিডির জন্য সেই ফুটবল আনন্দ তুলে এনেছেন বাংলাদেশের জনপ্রিয় ক্রীড়া সাংবাদিক মানজুর মোরশেদ।

(৩) ব্রাজিল (৩)-(১) আর্জেন্টিনা:  ব্রাজিল সমর্থকদের জন্য সবচেয়ে স্মরণীয় ম্যাচগুলোর একটি ১৯৮২ বিশ্বকাপের সেই লড়াই। বার্সেলোনার মাঠে ম্যারাডোনা ম্যাচের ৮৬ মিনিটে জোয়াও বাতিস্তাকে এক লাথি মেরে লালকার্ড দেখেছিলেন। গ্রুপ সি'র ম্যাচে ততক্ষণে জিকো,  সারজিনহো ও জুনিয়রের গোলে ৩-০'তে এগিয়ে ব্রাজিল। শেষ সময়ে আর্জেন্টিনার হয়ে একটি গোল শোধ দেন রেমন দিয়াজ। সক্রেটিসের এই ব্রাজিল দলটি ছিল তারকায় ঠাসা; আর্জেন্টিনা দল তখন বিশ্বকাপ শিরোপাধারী, দলে ছিলেন ম্যারাডোনার মত অসাধারণ এক প্রতিভা। কেম্পেস, ক্যালডেরন, প্যাসারেলার মত দারুণ সব ফুটবলার আর্জেন্টিনা দলে। সেসময়ের বিশ্বসেরা দু'দলের লড়াইয়ে শেষ হাসি সেলেসাওদের মুখে। বিশ্বব্যাপী অগ্রজ ফুটবল রসিকদের কাছে আজও স্মরণীয় ঐ ম্যাচ। যদিও সর্বকালের সেরা একটি দল নিয়েও সক্রেটিসের ব্রাজিল বিশ্বকাপ জিততে পারেনি।

(২) ব্রাজিল (২)-(১) আর্জেন্টিনা: ১৯৭০ সাল পেলের ব্রাজিলের বিশ্বকাপ জেতার বছর। বিশ্বকাপের আগে মার্চ মাসে আর্জেন্টিনা দু'টি প্রীতি ম্যাচ খেলতে যায় ব্রাজিলে। পোর্তো অ্যালেগ্রেতে ৪ মার্চ পেলের ব্রাজিলকে ২-০ গোলে হারায় আর্জেন্টিনা। ৪ দিন পর রিও ডি জেনেইরোতে প্রতিশোধ তোলে ব্রাজিল। পেলের গোলে আর্জেন্টিনাকে ২-১ এ হারায় স্বাগতিকরা। আর্জেন্টিনার গোলরক্ষক অগাস্টিন চেইজার মাথার ওপর দিয়ে চিপে পেলে যে গোলটি করেন, তা দু'দেশের লড়াইয়ে এখন পর্যন্ত সবচেয়ে ক্লাসিক গোল বলে স্বীকৃত। এরপরেই হয়ত আসবে ক্যানিজিয়া, কাকা, মেসি ও লোপেজের নাম। পেলের অসাধারণ গোলের কারণেই মূলত এই ম্যাচটি দু'দেশের সর্বকালের সেরা একটি লড়াই।

(১) ব্রাজিল (৩)-(২) আর্জেন্টিনা: দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে ১৯৩৯ সালের ২২ জানুয়ারি ফুটবল ইতিহাসে দু'দলের সবচেয়ে আকর্ষণীয় ও সবচেয়ে বিতর্কিত ম্যাচটি অনুষ্ঠিত হয় রিও ডি জেনেরিওতে। সেই সফরে ৭ দিন আগে একই ভেন্যুতে আর্জেন্টিনার কাছে ৫-১ গোলে বিধ্বস্ত হয় ব্রাজিল। দর্শকরা তেতেছিল, একই সাথে ব্রাজিলের ফুটবলারদের ওপর ছিল ভালো খেলার চাপ। এমন পরিস্থিতিতে সিরিজের ২য় ম্যাচে যখন ২-২ এর সমতা, ঠিক তখনই রেফারি কন মন্টেইরো বিতর্কিত এক পেনাল্টি দেন ব্রাজিলের পক্ষে। আরকেডিয়া লোপেজ প্রতিবাদ করতে থাকলে, রেফারি ও পুলিশ মিলে তাকে মাঠের বাইরে বের করে দেন। প্রতিবাদে মাঠ ছাড়ে পুরো আর্জেন্টিনা দল। প্রতিপক্ষের অনুপস্থিতিতে ঘটে অদ্ভুত এক ঘটনা। ফাঁকা পোস্টে বল ঠেলে দেন ব্রাজিলের পেরাসিও। আর্জেন্টিনা দলের অনুপস্থিতিতে ৩-২ এর জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। তারপরও ঐ ম্যাচটিই দু'দেশের সর্বকালের সেরা ক্লাসিক হিসেবে স্বীকৃত।

মানজুর মোরশেদ: যমুনা টিভির বিশেষ প্রতিনিধি

ঢাকা/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়