Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০৪ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ২০ ১৪২৮ ||  ২৩ জিলহজ ১৪৪২

বরখাস্ত অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের ডিরেক্টর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ২২ জুলাই ২০২১  
বরখাস্ত অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের ডিরেক্টর

টোকিও অলিম্পিকের পর্দা ওঠার একদিন আগে উদ্বোধনী অনুষ্ঠানের ডিরেক্টর বরখাস্ত হলেন। আয়োজকরা বলছেন, ২৩ বছর আগে হলোকাস্ট নিয়ে মজা করেছিলেন কেনতারো কোবায়াশি। তা সম্প্রতি গণমাধ্যমে আসায় বিতর্ক শুরু হয়। এরই জেরে বরখাস্ত করা হয়েছে তাকে।

টোকিও অলিম্পিকের প্রেসিডেন্ট সেইকো হাশিমোতো বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে জানান, ৯০’র দশকের কৌতুক অভিনেতা ছিলেন কেনতারো। ১৯৯৮ সালের দিকে হলোকাস্ট নিয়ে মন্তব্য করেছিলেন। এক টিভি অনুষ্ঠানে একটি খেলা নিয়ে তিনি মজা করে বলেন, ‘আসুন, ইহুদিদের গণহত্যা খেলি।’

কেনতারোর অতীতের এই মন্তব্যের তীব্র নিন্দা জানিয়ে এক বিবৃতি দেয় আন্তর্জাতিক ইহুদি মানবাধিকার সংস্থা দ্য সাইমন ওয়েসেন্থাল সেন্টার। বিষয়টি নিয়ে মজা করায় পরে অনুশোচনা প্রকাশ করেছিলেন কেনতারো, ‘ওই ভিডিওটা ১৯৯৮ সালে প্রকাশ করা হয়, উদ্দেশ্য ছিল, একজন তরুণ কমেডিয়ানকে মানুষের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া। আমি কিছু লাইন বলেছিলাম, যা বলা একেবারেই উচিত হয়নি। সেই সময় আমি যেভাবে চাইতাম, সেভাবে হাসাতে পারছিলাম না। তাই আমি মানুষের মনোযোগ আকর্ষণ করার জন্য খুবই অগভীর মনোভাবের পরিচয় দিয়েছিলাম।'

টোকিও অলিম্পিক যতই কাছে আসছে, একের পর এক বিতর্কিত ঘটনা বেরিয়ে আসছে। এবারের উদ্বোধনী সংগীত গাওয়া হবে মিউজিক ডিরেক্টরকে ছাড়া। ক্লাসমেটদের পীড়ন করার ব্যাপারে একটি পুরোনো রিপোর্টের জেরে তাকে পদত্যাগ করতে বাধ্য করা হয়।

ফেব্রুয়ারিতে লিঙ্গ বৈষম্যমূলক মন্তব্যের কারণে বরখাস্ত হন ইয়োশিরো মোরি। এক মাস পর গেমসের ক্রিয়েটিভ প্রধান হিরোশি সাসাকিও পদত্যাগ করেন। জনপ্রিয় এক নারী এন্টারনেইটারকে নিয়ে অপমানজনক মন্তব্য করেন তিনি।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়