Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ২ ১৪২৮ ||  ০৮ সফর ১৪৪৩

আতশবাজির ঝলকানিতে অলিম্পিকের আনুষ্ঠানিক উদ্বোধন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৬, ২৩ জুলাই ২০২১   আপডেট: ২০:২৭, ২৩ জুলাই ২০২১
আতশবাজির ঝলকানিতে অলিম্পিকের আনুষ্ঠানিক উদ্বোধন

টোকিওতে শুরু হয়ে গেছে অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠান। করোনাভাইরাস মহামারির মধ্যে সতর্কতা অবলম্বন করে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠলো বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক ক্রীড়াযজ্ঞের। সাদা ও নীল আতশবাজির ঝলকানিতে বর্ণিল হয়ে উঠেছে টোকিওর আকাশ।

শুক্রবারের উদ্বোধনী অনুষ্ঠানে হাতে গোনা অতিথি ছিলেন, প্রধান অতিথি জাপানের সম্রাট নারুহিতো, ছিলেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান থমাস বাখ। গত বছরের স্থগিত গেমসের উদ্বোধনী করেছেন নারুহিতো, ঠিক ১৯৬৪  সালে যে কাজটা করেছিলেন তার দাদা সম্রাট হিরোহিতো। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো ও মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন।

শুরুতেই জাপানের প্রতিনিধিরা পতাকা হাতে স্টেডিয়ামের মাঠে ঢোকেন। তারপর করোনায় বিশ্বজুড়ে প্রাণ হারানো মানুষদের স্মরণে নীরবতা পালন করা হয়। ৬৮ হাজার আসনে নতুন জাতীয় স্টেডিয়াম খাঁ খাঁ করছে দর্শকশূন্যতায়। টোকিওতে এবারের গেমসে সব ভেন্যুতে নিষিদ্ধ করা হয়েছে দর্শকদের।

টয়োটা ও প্যানাসনিকসহ গেমসের শীর্ষ স্পন্সরগুলো উদ্বোধনী অনুষ্ঠানে তাদের প্রতিনিধি পাঠায়নি। অনেক আগেই জাপানিরা এই গেমস আয়োজনের বিরুদ্ধে দাঁড়িয়েছেন। তবে সব বাধা উপেক্ষা করে ১৫ দিনের এই ক্রীড়াযজ্ঞ শুরু হতে যাচ্ছে। এরই মধ্যে সফটবল, ফুটবল ও আর্চারির লড়াই শুরু হয়েছে।

১১ হাজারের বেশি অ্যাথলেট এই প্রতিযোগিতায় নামছেন। এরই মধ্যে গেমস ভিলেজে ঢুকে পড়েছে করোনা। আক্রান্তের সংখ্যা বেড়ে ১০৬। তবে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এই আয়োজন শেষ করতে বদ্ধপরিকর আয়োজক কমিটি। করোনা উদ্বেগের মধ্যে ব্রাজিল উদ্বোধনী অনুষ্ঠানে কেবল তাদের পতাকা বাহককে পাঠিয়েছে।

তবে অনুষ্ঠানে কী হচ্ছে তা দেখতে অলিম্পিক স্টেডিয়ামের বাইরে শতাধিক মানুষের উপস্থিতি দেখতে পাওয়া গেছে বলে খবর আল জাজিরার। কিছু মানুষ এসেছিলেন গেমস আয়োজনের বিরোধিতা করতে। 

নব্বইয়ের দশকে বিতর্কিত মন্তব্যে উদ্বোধনী অনুষ্ঠানের ডিরেক্টর কেনতারো কোবায়াশি বরখাস্ত হয়েছেন বৃহস্পতিবার। কর্মকর্তারা জানান, তার বরখাস্তের প্রভাব পড়েনি অনুষ্ঠানে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়