ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অলিম্পিক লরেল পেলেন ড. ইউনূস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৪, ২৩ জুলাই ২০২১   আপডেট: ২০:২৭, ২৩ জুলাই ২০২১
অলিম্পিক লরেল পেলেন ড. ইউনূস

উঠেছে গ্রেটেস্ট শো অন দ্য আর্থ অলিম্পিক গেমস। বাংলাদেশ সময় বিকাল পাঁচটায় জাপানের অলিম্পিক স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে পর্দা ওঠে। এই অনুষ্ঠানের চতুর্থ পর্বে অলিম্পিকের বিশেষ সম্মাননা দেওয়া হয় শান্তিতে নোবেল জয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ইউনূসকে।

২০০৬ সালে ক্ষুদ্র ঋণ দিয়ে দারিদ্র্য কমানোর স্বীকৃতিতে নোবেল পান ড. ইউনূস। নারুহিতোর আসন গ্রহণের মধ্য দিয়ে পর্দা ওঠে অলিম্পিকের। তারপর জাপানি জাতীয় সংগীতের পর করোনায় প্রাণ হারানো মানুষদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। স্মরণ করা হয় ১৯৭২ সালের বার্লিন অলিম্পিকে নিহত ইসরায়েলি অ্যাথলেটদের। তারপরই ড. ইউনূসকে ভার্চুয়ালি দেওয়া হয় অলিম্পিক লরেল।

পাঁচ বছর আগে এই পুরস্কারের প্রবর্তন করা হয়। সংস্কৃতি, শিক্ষা ও শান্তি প্রচেষ্টা এবং ক্রীড়া উন্নয়নে অবদানের স্বীকৃতিতে ২০১৬ সাল থেকে এই বিশেষ সম্মাননা দেওয়া শুরু করে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

কেনিয়ার সাবেক অলিম্পিয়ান কিপচোগে কেইনোকে রিও অলিম্পিকে প্রথম এই সম্মাননা দেওয়া হয়। কেনিয়ান শিশুদের জন্য স্কুল, নিরাপদ আবাসন ও ক্রীড়া প্রশিক্ষণের ব্যবস্থা করায় তিনি এই পুরস্কার পান।  

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়