Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৭ ১৪২৮ ||  ১৩ সফর ১৪৪৩

টোকিওর পুলে শুনমাকেরের বিশ্ব রেকর্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৫, ৩০ জুলাই ২০২১   আপডেট: ১৩:৪৮, ৩০ জুলাই ২০২১
টোকিওর পুলে শুনমাকেরের বিশ্ব রেকর্ড

তাতিয়ানা শুনমাকের

টোকিও অলিম্পিক গেমসের সাঁতারে বিশ্ব রেকর্ডের ছড়াছড়ি। মেয়েদের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে দীর্ঘদিন ধরে টিকে থাকা বিশ্ব রেকর্ড ভেঙে দিলেন দক্ষিণ আফ্রিকার তাতিয়ানা শুনমাকের। ২৪ বছর বয়সী এই সাঁতারু সময় নিয়েছেন ২ মিনিট ১৮.৯৫ সেকেন্ড। ২০১৩ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপসে ডেনমার্কের রিক্কি মোলার পেদারসনের গড়া ২ মিনিট ১৯.১১ সেকেন্ডের রেকর্ডটি ভাঙলেন তিনি।

আমেরিকার লিলিং কিং ২ মিনিট ১৯.৯২ সেকেন্ড টাইমিংয়ে জিতেছেন রৌপ্য এবং তার সতীর্থ ও ট্রেনিং পার্টনার আন্নি লেজর ২ মিনিট ২০.৮৪ সেকেন্ড সময় নিয়ে পেয়েছেন ব্রোঞ্জ।

১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে রৌপ্য পাওয়া শুনমাকের হিটেই রেকর্ড ভাঙার আভাস দেন ২ মিনিট ১৯.৩৩ সেকেন্ড টাইমিংয়ে। ফাইনালে আর ভুল করেননি। দক্ষিণ আফ্রিকাকে এনে দিলেন এবারের আসরের প্রথম স্বর্ণ। অথচ ৫০ ও ১০০ মিটারেও কিংয়ের পেছনে ছিলেন শুনমেকার। তবে ফিরতি পথে আমেরিকানকে পেছনে ফেলেন তিনি।

সোনা গলায় ঝুলানোর পর অশ্রুসিক্ত শুনমাকের বললেন, ‘এখনও বিশ্বাস হচ্ছে না। আমি চাই না আমার অলিম্পিক স্বপ্ন শেষ হয়ে যাক। কিন্তু এই রোমাঞ্চকর মুহূর্তটা বাবা-মায়ের সঙ্গে উদযাপন করতে আর তর সইছে না আমার।’

২৫ বছরে প্রথম দক্ষিণ আফ্রিকান নারী হিসেবে শুনমাকের অলিম্পিক সাঁতারে সোনা জিতলেন। তার আগে ১৯৯৬ সালে শেষবার মেয়েদের ১০০ ও ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে চ্যাম্পিয়ন হন পেনি হেইনস।

এ নিয়ে টোকিওর পুলে তৃতীয় বিশ্ব রেকর্ড হলো, তবে এটাই প্রথম ব্যক্তিগত সাফল্য। এর আগে ৪*১০০ মিটার রিলেতে অস্ট্রেলিয়ার মেয়েরা এবং ৪*২০০ মিটার রিলেতে চীনের মেয়েরা বিশ্ব রেকর্ড গড়েছিল।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ