Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৪ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

বৃষ্টির বাগড়ায় অনুশীলনে `অন্যরকম` সোহান

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০১, ১ আগস্ট ২০২১   আপডেট: ১৭:২৮, ১ আগস্ট ২০২১
বৃষ্টির বাগড়ায় অনুশীলনে `অন্যরকম` সোহান

অনুশীলনে সোহান। (ছবি: রাইজিংবিডি)

শের-ই-বাংলার আকাশ কালো মেঘে ছেয়ে গিয়েছিল আগেই। দেখতে না দেখতেই নামে ঝুম বৃষ্টি। ভেঙে যায় বাংলাদেশ ক্রিকেট দলের অনুশীলনের আসর। খেলা কিংবা অনুশীলন; বেরসিক বৃষ্টির বাগড়া আর নতুন কী। সবাই একে একে যখন ড্রেসিংরুমের দিকে গা বাঁচাতে ছুটছেন, তখন অনুশীলন করেই যাচ্ছিলেন নুরুল হাসান সোহান। সঙ্গে ছিলেন ট্রেনার নিক লি।

তিন দিনের কোয়ারেন্টাইন শেষে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজকে কেন্দ্র করে রোববার (১ আগস্ট) থেকে শুরু হয় বাংলাদেশের অনুশীলন। সকাল ১০টা থেকে নির্ধারিত অনুশীলন থাকলেও বাংলাদেশ মাঠে নামে মিনিট পনেরো আগেই। দলীয় মিটিং, গা গরমের ফুটবল শেষে মাঠে ছড়িয়ে ছিটিয়ে ক্যাচিং অনুশীলন শুরুর কিছুক্ষণ বাদেই নামে বৃষ্টি।

এরপর একে একে সবাই চলে যান ড্রেসিংরুমে। কিন্তু সোহান নিক লিকে নিয়ে চালিয়ে যান উইকেট কিপিংয়ের প্র্যাকটিস। বৃষ্টি মাথায় প্রায় ২০ মিনিট ধরে চলে সোহানের এই অনুশীলন। জিম্বাবুয়ের বিপক্ষে প্রায় ৫ বছর পর জাতীয় দলে ডাক পান তিনি। মাঠে সবসময় তাকে দেখা যায় চঞ্চল আর তেজোদ্দীপ্ত। জিম্বাবুয়ের বিপক্ষে দিয়েছিলেন নিজের দক্ষতার প্রমাণ। এবার অস্ট্রেলিয়া সিরিজে আরো বড় দায়িত্ব; নেই নিয়মিত উইকেটরক্ষক মুশফিকুর রহিম, নেই লিটন দাসও। তাই বাড়তি দায়িত্ব কাঁধে সোহানের ওপরও। তাই হয়তো অনুশীলনে তার বাড়তি তাড়না। 

সোহানের অনুশীলনের মধ্যেই বৃষ্টি মাথায় নিয়ে সাকিব আল হাসান চলে যান ইনডোরের ব্যাটিং অনুশীলনে। মাঠে প্রবেশ করেই সবার আগে উইকেট পরখ করে দেখেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। তার যাওয়ার একটু পরেই ইনডোরে অনুশীলনে যান অধিনায়ক মাহমুদউল্লাহ ও ওপেনার সৌম্য সরকার। জিম্বাবুয়ে সিরিজে চোটে ভোগা মোস্তাফিজুর রহমানও বোলিংয়ে নিজেকে ঝালিয়ে নিয়েছেন ইনডোরে। সঙ্গে ছিলেন তাসকিন আহমেদ।   

সৌম্য সরকার ব্যাটিং অনুশীলন করলেও সতীর্থদের সঙ্গে গা গরমের ফুটবল খেলেননি। তার সঙ্গে ফুটবল খেলতে দেখা যায়নি ইনজুরির ঝুঁকিতে থাকা মোস্তাফিজ-সাইফউদ্দিনকে। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী রাইজিংবিডকে নিশ্চিত করেছেন স্কোয়াডে থাকা ১৭ জনের মধ্যে আপাতত কারো কোনো শঙ্কা নেই।

টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের কোনো জয় নেই। আগে চারটি ম্যাচ খেলে হারতে হয়েছে সবগুলো। স্টিভেন স্মিথ-ম্যাক্সওয়েল-ওয়ার্নারবিহীন অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে হারানোর সুযোগ এবার মাহমুদউল্লাহ-সাকিবদের সামনে।

প্রধান কোচ রাসেল ডমিঙ্গোও একই কথা বলেছেন, 'আমি মনে করি অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ে মোক্ষম সুযোগ এটি। আমাদের সেরা কম্বিনেশন খুঁজে বের করতে হবে। বাংলাদেশ অজিদের বিপক্ষে সচরাচর খেলার সুযোগ পায় না। তাই আমাদের জন্য এটা বড় সিরিজ। ভালো করার জন্য মুখিয়ে আছি।'

সিরিজ শুরুর আগে আর মাত্র একদিন অনুশীলনের সুযোগ পাবে বাংলাদেশ। সোমবার (২ আগস্ট) কৃত্রিম আলোয় অনুশীলনে মাঠে নামবেন লাল সবুজের প্রতিনিধিরা। এক সপ্তাহের ব্যবধানে খেলতে হবে পাঁচ ম্যাচ। প্রথম ম্যাচ ৩ আগস্ট সন্ধ্যা ৬টায়। পরের চারটি ম্যাচ ৪, ৬, ৭ ও ৯ আগস্ট।

ঢাকা/রিয়াদ/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়