ঢাকা     রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১০ ১৪২৯ ||  ২৮ সফর ১৪৪৪

যে পরিকল্পনায় অস্ট্রেলিয়াকে হারালেন নাসুম

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১৭, ৩ আগস্ট ২০২১   আপডেট: ০৮:২৯, ৪ আগস্ট ২০২১
যে পরিকল্পনায় অস্ট্রেলিয়াকে হারালেন নাসুম

বাংলাদেশের স্পিন বিষে নীল হয়েছে অস্ট্রেলিয়া। মায়াবী ঘূর্ণির বেড়াজালে আটকে গিয়ে বাংলাদেশের দেওয়া ১৩২ রানের লক্ষ্য পেরোতে পারেনি ক্যাঙ্গারুর দল। সিরিজ শুরুর আগে আলোচনায় ছিল নানা শর্তের বেড়াজাল; আর প্রথম ম্যাচেই সব আলো কেড়ে নিয়েছে সাকিব, নাসুমদের মায়াবী ঘূর্ণি। তাতে বধ অজিরা।

মঙ্গলবার (৩ আগস্ট) মিরপুর শের-ই বাংলায় পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ২৩ রানে জয় পায় বাংলাদেশ। এই জয় ঐতিহাসিক; লেখা থাকবে সোনালি অক্ষরে; কারণ প্রতাপশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে এটি যে প্রথম জয়।

ইনিংসের শুরু থেকে শেষ বল পর্যন্ত কর্তৃত্ব বজায় রেখেছিলেন বোলাররা; শুরুটা হয়েছিল স্পিনে আর শেষটা পেসে। অজিবধের চিত্রনাট্য লেখা হয়ে যায় নাসুমের ঘূর্ণিতে। ১৯ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন ২৬ বছর বয়সী এ স্পিনার। 

কীভাবে সফল হয়েছেন? স্বল্প পুঁজি নিয়ে কি পরিকল্পনাই ছিল? ম্যাচ শেষে স্বল্পভাষী নাসুম প্রকাশ করলেন অজিবধের চিত্রনাট্য, 'সাকিব ভাই আমাকে বলল এই উইকেটে আস্তে এবং সামনে করলে ভালো হয়। ওটাই চেষ্টা করেছি। চার ওভার যে করেছি, সবসময়ই সাকিব ভাই ও রিয়াদ ভাই আমার সঙ্গে কথা বলেছে। রিয়াদ ভাই বলছিল, ‘‘ওকে ওর মতো বল করতে দে।’’ আমি ডট বল করার চেষ্টাতেই সফল হয়েছি।'

শুরুর ধসের পর যখন অজিদের অভিজ্ঞ দুই ক্রিকেটার ওয়েড-মার্শ চোখ রাঙ্গানি দিচ্ছিলেন তখন নাসুমই আসেন ত্রাতা হয়ে। দুজনকেই সাজঘরের পথ দেখান এই স্পিনার।

বাংলাদেশ দলের ফিল্ডিং থেকেই নাসুমের পরিকল্পনার আঁচ পাওয়া যায়। ১২০ বলের মধ্যে ৫৬ বলই ছিল ডট। বৃত্তের ভেতরে ফিল্ডিং ছিল দারুণ।গুরুত্বপূর্ণ সময়ে শরিফুলদের হাত থেকে ফসকে যায়নি ক্যাচ। তাইতো এলো আরাধ্য এই জয়।

জিম্বাবুয়ের বিপক্ষে নাসুমের বোলিং ভালো ছিল না। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচেই আলো ছড়ালেন তিনি। গতকাল অনুশীলনের সময় কোচ তাকে জানিয়ে দেন, প্রথম ম্যাচে থাকবেন তিনি। তখন থেকেই তার পরিকল্পনা সাজানো শুরু।     

'কালকে (সোমবার অনুশীলনে) যখন নেটে বল করছিলাম তখন কোচ আমাকে বলল তুমি প্রথম ম্যাচে খেলবে। তোমার ওপর অনেক দায়িত্ব। তখন থেকেই আমি ভাবছিলাম খেললে আমি কি করবো।' 

ঢাকা/রিয়াদ

সর্বশেষ

পাঠকপ্রিয়