Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১৪ ১৪২৮ ||  ১৯ সফর ১৪৪৩

নেদারল্যান্ডসকে বিশ্বকাপে তোলার দায়িত্ব ফন গালের কাঁধে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৫, ৪ আগস্ট ২০২১  
নেদারল্যান্ডসকে বিশ্বকাপে তোলার দায়িত্ব ফন গালের কাঁধে

লুইস ফন গাল

২০১৪ বিশ্বকাপে নেদারল্যান্ডসকে তৃতীয় স্থানে নিয়েছিলেন। এবার কাতার বিশ্বকাপের টিকিট পাওয়ার দায়িত্ব দেওয়া হলো লুইস ফন গালকে। তৃতীয়বার তাকে জাতীয় দলের কোচ নিযুক্ত করলো ডাচ ফুটবল অ্যাসোসিয়েশন (কেএনভিপি)।

গত জুনে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে চেক রিপাবলিকের কাছে হেরে শেষ ষোলো থেকে বিদায় নেওয়ার পর পদত্যাগ করেন ফ্রাঙ্ক ডি বোয়ের। তার চলে যাওয়ার পর পরিচিত মুখকে ফেরালো কেএনভিপি।

প্রাথমিকভাবে এক বছরের জন্য নিয়োগ পেয়েছেন ফন গাল, অরেঞ্জদের বিশ্বকাপ বাছাই পর্যন্ত। কাতারের মূল পর্ব নিশ্চিত করতে পারলে সেখানেও ডাগআউটে দেখা যাবে তাকে।

অফিসিয়াল বিবৃতি দিয়ে ফন গাল উচ্ছ্বাস প্রকাশ করেছেন, ‘ডাচ ফুটবল সবসময় আমার হৃদয়ের কাছাকাছি থাকে। আমাদের ফুটবলের অগ্রগতিতে জাতীয় দলের কোচিং আমার দৃষ্টিতে গুরুত্বপূর্ণ জায়গা। ডাচ জাতীয় দলের কোচ হওয়া আমার কাছে সম্মানজনক।’

প্রথমবার ফন গাল নেদারল্যান্ডসের কোচিং করান ২০০০ থেকে ২০০২ সাল পর্যন্ত। ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেন, যেখানে তার অধীনে বিশ্বকাপের তৃতীয় দল হওয়ার মর্যাদা পায় অরেঞ্জরা।

২৫ বছরের কোচিং ক্যারিয়ারে ৬৯ বছর বয়সী ফন গাল আয়াক্সকে জেতান চ্যাম্পিয়নস লিগ, বার্সেলোনাকে দুটি লা লিগা এবং বায়ার্ন মিউনিখকে একটি বুন্দেসলিগা ও ম্যানইউকে জেতান এফএ কাপ।

২০০৮-০৯ মৌসুমে এজেড আলকমারকে এরেদিভিসি জেতানোর পর দায়িত্ব নেন ম্যানইউর। ২০১৬ সালে তারা বরখাস্ত করার পর থেকে কর্মহীন ফন গাল। আগামী ১ সেপ্টেম্বর নরওয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ দিয়ে শুরু হবে তার আরেকটি অধ্যায়।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ