Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১২ ১৪২৮ ||  ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

মাটিতেই পা মাহমুদউল্লাহর, উন্নতি চান ব্যাটিংয়ে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৬, ৭ আগস্ট ২০২১   আপডেট: ১৩:১০, ৭ আগস্ট ২০২১
মাটিতেই পা মাহমুদউল্লাহর, উন্নতি চান ব্যাটিংয়ে

মিচেল মার্শকে চোখে চোখ রেখে আউটের শরিফুল ইসলামের হুঙ্কার আর বুনো উল্লাস বলে দেয়; বাংলাদেশ শুধু মাঠের লড়াইয়ে নয় মানসিকভাবে তেজোদীপ্ত থাকার লড়াইয়েও অজিদের থেকে অনেক এগিয়ে। অভিজ্ঞ মার্শের কাছে শরিফুলকে পুঁচকে লাগতেই পারে; কিন্তু যুববিশ্বকাপজয়ী এই পেসারের আক্রমণাত্বক ভঙ্গি দেখলে মনে হবে এই অস্ট্রেলিয়াকে যেনো থোড়াই কেয়ার করেন।

মোস্তাফিজুর রহমান-শরিফুলদের কল্যাণে বাংলাদেশ অল্প পুঁজি করেও হাড্ডাহাড্ডি লড়াই করে ম্যাচ বের করে নিয়ে আসে। কিন্তু এবার অধিনায়ক মাহমুদউল্লাহ দলের ব্যাটসম্যানদের থেকেও রান চান। সিরিজের জয়ের আত্মতৃপ্তিতে না ভুগে মাটিতেই পা রেখেছেন; জানিয়েছেন উন্নতি চান ব্যাটিংয়ে। বার্তা দিয়েছেন ব্যাটসম্যানদের দায়িত্ব নেওয়ার।

‘ব্যাটিংয়ে আমাদের দায়িত্ব নিতে হবে। আমাদের সেই সামর্থ আছে। কন্ডিশনের সঙ্গে মানিয়ে ব্যাটিংটা আরেকটু ভালো করতে পারি। কোনেভাবে ১০-১২ রান একটা চার, কয়েকটা দুই বা সিঙ্গেলের মাধ্যমে বের করতে পারি তাহলে দলের ব্যাটিং ইউনিট খুশি হবো। এটা বোলারদেরও আত্মবিশ্বাসবাড়াবে। তাহলে তাড়া ডিফেন্ড করতে পারবে।’

বরাবরের মতো বাংলাদেশের শুরুটা ভালো হয়নি তৃতীয় ম্যাচেও। প্রথম দুই ম্যাচে দ্রুত উইকেট পড়ার পর সাকিব আল হাসান তিনে নেমে সামলে নিয়েছিলেন (৩৬, ২৬, ২৬)। তৃতীয় ম্যাচে সাকিব ছাড়াও শেষ পর্যন্ত লড়ে গেছেন মাহমুদউল্লাহ রিয়াদ (৫২)। কিন্তু কিন্তু তারা যদি ব্যর্থ হন তাহলে কী হবে?

দারুণ অবদান রাখেন আফিফ হোসেন-নুরুল হাসান সোহানরা। এ দুজনের জুটি বাংলাদেশকে দ্বিতীয় ম্যাচে জয় এনে দিয়েছে। আফিফ ৩৭, সোহান ২৩ রানে অপরাজিত ছিলেন। এছাড়াও বাকি ম্যাচগুলোতে ছোট ছোট অবদান রেখে দারুণ ভূমিকা রেখেছেন। তিন ম্যাচে আফিফের রান ১৯, ৩৭*, ২৩ আর সোহান করেন ১১, ২২* ৩ রান। তৃতীয় ম্যাচে দুজনেই রানআউটের শিকার হয়েছেন। নাহয় রানের সংখ্যা আরও বাড়তো নিঃসন্দেহে।

দুই ম্যাচেই সৌম্য সাজ ঘরে ফেরেন শুরুতেই। প্রথম ম্যাচে ইনিংসের চতুর্থ ওভারে মাত্র ২ রানে বোল্ড হন হ্যাজলউডের বলে। দ্বিতীয় ম্যাচে সৌম্য-নাঈম দুজনেই ফিরে যান শুরুতে। বাংলাদেশ ২১ রানের মধ্যে হারিয়ে ফেলে ২ উইকেট। আর তৃতীয় ম্যাচে স্কোরবোর্ডে ৩ রান জমা না হতে বাংলাদেশ হারিয়ে ফেলে দুজনকেই। আর শেষ দিকে নবাগত শামীম পাচ্ছেন না রানের দেখা। দ্বিতীয় ম্যাচে নামতে হয়নি; আর দুই ম্যাচে রান পেয়েছেন ৩ ও ৪ করে।

বোলাররা মাঠে দুর্দান্ত করলেও ব্যাটসম্যানদের কাছে রান চান মাহমুদউল্লাহ। ‘আমি মনে করি, সিরিজ জয় আমাদের ছেলেদের চরিত্র এবং সামর্থ্য প্রকাশ করে। জিম্বাবুয়েতে যেরকম কন্ডিশন ছিল সেখানে ব্যাটসম্যানদের দায়িত্বটা বেশি ছিল। আমার মনে হয় যেরকম উইকেটে খেলা হচ্ছে এখানে বোলারদের দায়িত্বটাই বেশি। ব্যাটিংটা আমাদের আরও ভালো করা উচিত। শেষ দুই ম্যাচে ব্যাটিংয়ে উন্নতি চাই।’

বাংলাদেশ এরইমধ্যে সিরিজ জিতে নিয়েছে; নিজেদের চেনা পরিবেশে ভারমুক্ত লাল সবুজের দলের ব্যাটসম্যানরা কি মাহমুদউল্লার বার্তা শুনছেন? বোলারদের সঙ্গে ব্যাটসম্যানরাও যদি এগিয়ে আসেন অজিদের হোয়াইটওয়াশ করা যে আরও সহজ হবে!   

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়