ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আইসিসির মাস সেরা ক্রিকেটার মনোনয়নে সাকিব

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ৮ আগস্ট ২০২১   আপডেট: ১৫:২৭, ৮ আগস্ট ২০২১
আইসিসির মাস সেরা ক্রিকেটার মনোনয়নে সাকিব

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) জুলাই মাসের সেরা ক্রিকেটারের মনোনয়ন পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। রোববার (৮ আগস্ট) দুপুরে এক বিবৃতি দিয়ে মনোনয়ন পাওয়া ক্রিকেটারদের নাম প্রকাশ করা হয়।

নারী ও পুরুষ ক্রিকেটার দুই বিভাগে আইসিসি এই পুরষ্কার দিয়ে আসেছে। সাকিবের সঙ্গে মাসসেরা ক্রিকেটারের মনোনয়নে আছেন অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ও ওয়েস্টইন্ডিজের হেইডেন ওয়ালশ। আর নারী বিভাগে মনোনয়ন পাওয়া তিনজন হলেন ওয়েস্ট ইন্ডিজের হ্যালি ম্যাথুজ, স্টাফানি টেলর ও পাকিস্তানের ফাতিমা সানা।

সাকিব জুলাই মাসে দারুণ পারফরম্যান্স করেছেন। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ফরম্যাটে সিরিজ জয়ে রেখেছেন দারুণ ভূমিকা। দ্বিতীয় ওয়ানডে একাই লড়াই করে জিতিয়েছেন। এই ম্যাচে ব্যাট হাতে অপরাজিত ৯৬ রানের সঙ্গে বল হাতে নিয়েছেন ২ উইকেট। প্রথম ওয়ানডেতে উইকেট নিয়েছিলেন ৫টি। সবমিলিয়ে ওয়ানডে সিরিজে তিন ম্যাচে রান করেছেন ১৪৫, উইকেট নিয়েছেন ৮টি।

এ ছাড়া টি-টোয়েন্টি সিরজে বল হাতে ওভার প্রতি ৭ রান দিয়ে সিরিজ জয়ে রেখেছেন দারুণ অবদান। উইকেট নিয়েছেন ৩টি। ব্যাট হাতে দুই টি-টোয়েন্টি ম্যাচে করেছেন ৩৭ রান, এক ম্যাচে নামতে হয়নি। আর একমাত্র টেস্টে ব্যাট হাতে প্রথম ইনিংসে করেছেন ৩ রান; দ্বিতীয় ইনিংসে নামতে হয়নি। বল হাতে নিয়েছেন ৫ উইকেট।

আগের মাসের প্রথম থেকে শেষ দিন পর্যন্ত অনফিল্ড পারফরম্যান্স ও সার্বিক অর্জনের ওপর ভিত্তি করে তিন জনের তালিকা নির্ধারণ করে আইসিসি অ্যাওয়ার্ডস নমিনেশন্স কমিটি। এই তালিকা থেকে বিজয়ী নির্বাচনে ভোট দেবেন ভোটিং অ্যাকাডেমি ও ভক্তরা। ভোটিং অ্যাকাডেমিতে থাকেন প্রবীণ সাংবাদিক, সাবেক খেলোয়াড় ও ব্রডকাস্টাররা। ই-মেইলের মাধ্যমে ভোট দেন তারা, ৯০ শতাংশ ভোট থাকে তাদের হাতে। শুধুমাত্র নিবন্ধিত ভক্তরা আইসিসির ওয়েবসাইটে গিয়ে ভোট দেন, তাদের ভোটিং শেয়ার ১০ শতাংশ।

আইসিসির ডিজিটাল চ্যানেলগুলোতে প্রত্যেক মাসের দ্বিতীয় সোমবার বিজয়ীর নাম ঘোষণা করা হয়। সাকিব নাকি মার্শ-হেইডেন কে হবে মাসসেরা জানা যাবে আগামী সপ্তাহেই। উল্লেখ্য গত মে মাসে প্রথম বাংলাদেশি হিসেবে মুশফিকুর রহিম আইসিসির মাস সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন। এবার পালা সাকিবের।

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়