ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বের ড্রয়ের খুঁটিনাটি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৫, ২৬ আগস্ট ২০২১   আপডেট: ১৭:৩৬, ২৬ আগস্ট ২০২১
চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বের ড্রয়ের খুঁটিনাটি

কখন হচ্ছে উয়েফা চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বের ড্র? কারা থাকছে? কীভাবে হবে ড্র? কে কোন দলের মুখোমুখি হতে যাচ্ছে, তা জানা যাবে বৃহস্পতিবার (২৬ আগস্ট) রাতেই।

বুধবার সন্ধ্যায় চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বের শেষ তিন দল চূড়ান্ত হয়েছে প্লেঅফের খেলা শেষে। শাখতার দোনেৎস্ক ও এফসি সলসবুর্গ ফিরে এসেছে। প্রথম মলদোভান দল হিসেবে ইউরোপের শীর্ষ ক্লাব প্রতিযোগিতার গ্রুপে খেলতে যাচ্ছে শেরিফ টিরাসপোল।

ড্রয়ের চারটি পট নির্ধারণ হয়ে গেছে। ইউরোপের শীর্ষ ছয়টি লিগের চ্যাম্পিয়নের সঙ্গে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের শিরোপাধারী আছে এক নম্বর পটে। দুই থেকে চার নম্বর পট নির্ধারিত হয়েছে উয়েফার ক্লাব কোএফিশিয়েন্ট র‍্যাঙ্কিং মেনে।

কোথায় ও কখন ড্র?

আজ বাংলাদেশ সময় রাত ১০টায় তুরস্কের ইস্তানবুলে হবে ড্র ও পুরস্কার অনুষ্ঠান। জর্জিনহো, কেভিন ডি ব্রুইনা নাকি এনগোলো কান্তে হতে যাচ্ছেন উয়েফার বর্ষসেরা খেলোয়াড় তাও জানা যাবে এই অনুষ্ঠানে।

কোথায় দেখবেন?

এই অনুষ্ঠান সরাসরি দেখাবে টিভি চ্যানেল সনি টেন ২। সরাসরি সম্প্রচারিত হবে উয়েফার ওয়েবসাইটেও (www.uefa.com)।

গ্রুপের ৩২ দল

চেলসি (ইংল্যান্ড), ভিয়ারিয়াল (স্পেন), অ্যাটলেটিকো মাদ্রিদ (স্পেন), ম্যানচেস্টার সিটি (ইংল্যান্ড), বায়ার্ন মিউনিখ (জার্মানি), ইন্টার মিলান (ইতালি), লিঁল (ফ্রান্স), স্পোর্টিং (পর্তুগাল), রিয়াল মাদ্রিদ (স্পেন), বার্সেলোনা (স্পেন), জুভেন্টাস (স্পেন), ম্যানচেস্টার ইউনাইটেড (ইংল্যান্ড), প্যারিস সেন্ট জার্মেই (ফ্রান্স), লিভারপুল (ইংল্যান্ড), সেভিয়া (স্পেন), বরুশিয়া ডর্টমুন্ড (জার্মানি), পোর্তো (পর্তুগাল), আয়াক্স (নেদারল্যান্ডস), শাখতার দোনেৎস্ক (রাশিয়া), আরবি লাইপজিগ (জার্মানি), রেড বুল সলসবুর্গ (বেলগ্রেড), বেনফিকা (পর্তুগাল), আটালান্টা (ইতালি), জেনিত সেন্ট পিটার্সবার্গ (রাশিয়া), বেসিকটাস (তুরস্ক), ডায়নামো কিয়েভ (ইউক্রেন), ক্লাব ব্রুগ (বেলজিয়াম), ইয়াং বয়েস (সুইজারল্যান্ড), এসি মিলান (ইতালি), মালমো (সুইডেন), ভলফসবার্গ (জার্মানি), শেরিফ টিরাসপোল (মলদোভা)।

ড্রতে কোন পটে কারা:

পট-১: চেলসি (চ্যাম্পিয়ন), ভিয়ারিয়াল (ইউরোপা লিগ চ্যাম্পিয়ন), অ্যাটলেটিকো মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, বায়ার্ন মিউনিখ, ইন্টার মিলান, লিঁল, স্পোর্টিং।

পট-২: রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, জুভেন্টাস, ম্যানচেস্টার ইউনাইটেড, প্যারিস সেন্ট জার্মেই, লিভারপুল, সেভিয়া, বরুশিয়া ডর্টমুন্ড।

পট-৩: পোর্তো, আয়াক্স, শাখতার দোনেৎস্ক, আরবি লাইপজিগ, রেড বুল সলসবুর্গ, বেনফিকা, আটালান্টা, জেনিত সেন্ট পিটার্সবার্গ।

পট-৪: বেসিকটাস, ডায়নামো কিয়েভ, ক্লাব ব্রুগ, ইয়াং বয়েস, এসি মিলান, মালমো, ভলফসবার্গ, শেরিফ টিরাসপোল।

যেভাবে হবে ড্র:

৩২ দলকে আটটি গ্রুপে ভাগ করা হবে, প্রত্যেক গ্রুপে থাকবে চারটি করে দল। একই অ্যাসোসিয়েশন মানে একই দেশের দুটি ক্লাব একই গ্রুপে খেলবে না। রাশিয়া ও ইউক্রেনের ক্লাবগুলোকেও রাখা হবে ভিন্ন গ্রুপে। এক নম্বর পটের প্রত্যেককে

যেসব দেশের একাধিক ক্লাব জায়গা পেয়েছে গ্রুপ পর্বে, সেসব ক্লাবকে দুই ভাগ হয়ে মঙ্গলবার ও বুধবার খেলতে হবে। যেমন ইংল্যান্ডের দুটি ক্লাব ‘এ’, ‘বি’, ‘সি’ অথবা ‘ডি’ গ্রুপে সুযোগ পেলে বাকি দুটি ক্লাব স্বয়ংক্রিয়ভাবেই ‘ই’, ‘এফ’, ‘জি’ অথবা ‘এইচ’ গ্রুপে পড়বে।

চ্যাম্পিয়নস লিগ ২০২১-২২ গ্রুপ পর্ব শুরু কবে?

১৪ ও ১৫ সেপ্টেম্বর মঙ্গলবার ও বুধবার শুরু হবে গ্রুপের প্রথম ধাপ। গ্রুপ পর্বের খেলা হবে মোট ছয় সপ্তাহ। শেষ ধাপ হবে ৭ ও ৮ ডিসেম্বর মঙ্গলবার ও বুধবার।

চ্যাম্পিয়নস লিগে নতুন নিয়ম

উয়েফার প্রতিযোগিতায় আসন্ন মৌসুম থেকে আর অ্যাওয়ে গোলের ‍সুবিধা পাবে না কোনও দল। মানে চ্যাম্পিয়নস লিগের নকআউটেও থাকছে না ১৯৬৫ সাল থেকে চলে আসা এই নিয়ম।

দুই দল দুই লেগে সমান সংখ্যক গোল করলে ম্যাচে দুই অর্ধে ১৫ মিনিট করে অতিরিক্ত সময়ে খেলা হবে। ম্যাচের ফল বের করতে প্রয়োজনে পেনাল্টি শুটআউট নেওয়া হবে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়