ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রবিনসনের তোপে উড়ে গেল ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০১, ২৮ আগস্ট ২০২১   আপডেট: ১৮:২৮, ২৮ আগস্ট ২০২১
রবিনসনের তোপে উড়ে গেল ভারত

প্রথম ইনিংসের ব্যাটিং ব্যর্থতা ভুলে দ্বিতীয় ইনিংসে দারুণ লড়াই করলো ভারত। কিন্তু লিডসে পরাজয় এড়াতে পারল না।

পেসার রবিনসনের তোপে চতুর্থ দিনের সকালের সেশনে স্রেফ উড়ে গেল টিম ইন্ডিয়া। ২ উইকেটে ২১৫ রান নিয়ে শনিবার দিনের খেলা শুরু করেছিল ভারত। মাত্র ১৯.৩ ওভারে শেষ ৮ উইকেট হারায় অতিথিরা। ৬৩ রান যোগ করতেই শেষ তাদের ব্যাটিং প্রতিরোধ।

ডানহাতি পেসার রবিনসন ক্যারিয়ার সেরা ৬৫ রানে ৫ উইকেট নিয়ে একাই গুড়িয়ে দিয়েছেন ভারতের ব্যাটিং অর্ডার। শেষ দিকে ওভারটনের পকেটে যায় ২ উইকেট। মঈন আলী পেয়েছেন ১ উইকেট। ইনিংস এবং ৭৬ রানের জয়ে ইংল্যান্ড পাঁচ ম্যাচ সিরিজে ১-১ এ সমতা ফেরাল। প্রথম টেস্ট ড্র হওয়ার পর লর্ডসে বিজয়ের পতাকা উড়িয়েছিল ভারত। তৃতীয় টেস্টে দারুণ জয়ে ঘুরে দাঁড়াল জো রুটের দল। 

দিনের তৃতীয় ওভার। রবিনসনের ভেতরে ঢোকানো বলে কোনো শট অফার করলেন না পূজারা।আম্পায়ার আউট না দিলেও ইংল্যান্ড রিভিউ চাইলেন। ব্যাস! দিনের শুরুতেই ব্রেক থ্রু পেয়ে গেল ইংল্যান্ড। আগের দিন ৯১ রানে অপরাজিত ছিলেন। আজ কোনো রান যোগ করতে পারলেন না। 

পূজারার সঙ্গে কোহলির ২১৭ বলে ৯৯ রানের জুটি ছিল টিম ইন্ডিয়ার চালিকাশক্তি।সঙ্গী ফিরে যাওয়ার পর কোহলিও তাকে অনুসরণ করলেন। এবারও ঘাতক সেই রবিনসন। ফোর্থ স্টাম্প বরাবর সিমের ওপর সুইং ডেলিভারী। কোহলি আলতো ব্যাট এগিয়ে দিলেন। ডেকে আনলেন বিপদ। প্রথম স্লিপে রুট সহজ ক্যাচ নিযে কোহলিকে ফেরালেন ৫৫ রানে। রবিনসনের জোড়া আঘাতে শেষ ভারতের টপ অর্ডার। এরপর আর তাদের কেউ লড়াই করতে পারেনি। 

রবিনসন আগের দিন পেয়েছিলেন রোহিত শর্মার উইকেট। চতুর্থ দিন কোহলি, পূজারার পাশাপাশি তার পকেটে যায় ইশান্ত শর্মা ও রিশাভ পান্তের উইকেট। ৬৫ রানে ৫ উইকেট তার ক্যারিয়ার সেরা। এর আগে চলতি সিরিজেই ৮৫ রানে ৫ উইকেট নিয়েছিলেন নটিংহ্যামে। 

পূজারা ও কোহলি আউট হওয়ার পর তাসের ঘরের মতো ভাঙতে থাকে ভারতের ব্যাটিং অর্ডার। লড়াইয়ের কোনো তাড়না ছিল না অতিথিদের। অবশ্য ইংল্যান্ডের বোলিংও ছিল নিয়ন্ত্রিত। ৩৫৪ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে ভারত দ্বিতীয় ইনিংসে অল আউট হয় ২৭৮ রানে। এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে ভারত প্রথম ইনিংসে করে ৭৮ রান। ইংল্যান্ড জো রুটের অনবদ্য ১২১ রানে ৪৩২ রানের স্কোর পায়। ম্যাচের শুরুতে পিছিয়ে যাওয়ায় ফিরে আসতে পারেনি ভারত। 

ম্যাচে ৭ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন রবিনসন।
 

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়