ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আর্জেন্টিনার নতুন চ্যালেঞ্জ, ব্রাজিলের জয়ে থাকার মিশন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৭, ২ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৯:৫৬, ২ সেপ্টেম্বর ২০২১
আর্জেন্টিনার নতুন চ্যালেঞ্জ, ব্রাজিলের জয়ে থাকার মিশন

১০ জুলাই, যে তারিখ আর্জেন্টিনার ফুটবল ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। ২৮ বছরের শিরোপা খরা কাটিয়ে তারা জেতে কোপা আমেরিকা। মারাকানায় ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে ক্যারিয়ারের ‘একমাত্র অপ্রাপ্তি’ ঘুচান লিওনেল মেসি। এবার কি বিশ্বকাপে পাখির চোখ করার পালা। তার আগে তো কাতারে যাওয়ার টিকিট নিশ্চিত করতে হবে? দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়নরা সেই লক্ষ্যে নতুন চ্যালেঞ্জ শুরু করতে যাচ্ছে। কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইয়ে শুক্রবার (৩ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় ভোর ৬টায় কারাকাসে ভেনেজুয়েলার মুখোমুখি হবে আর্জেন্টিনা।

এদিকে ২৬ ম্যাচ অজেয় থাকার পর আলবিসেলেস্তেদের কাছে হার মানা ব্রাজিল শতভাগ সাফল্য নিয়ে বাছাইয়ের সপ্তম ম্যাচ খেলতে নামছে। ৬ ম্যাচের সবগুলো জিতে ১৮ পয়েন্ট নিয়ে সবার উপরে থেকে তারা স্বাগতিক চিলির বিপক্ষে। আর্জেন্টিনা ম্যাচ শুরুর এক ঘণ্টা পর বাংলাদেশ সময় সকাল ৭টায় মুখোমুখি হবে তারা। ৬ পয়েন্ট পিছিয়ে থেকে আর্জেন্টিনা (১২) দ্বিতীয় স্থানে। এখন পর্যন্ত এই অভিযাত্রায় অপরাজিত আছে শুধু ব্রাজিল ও আর্জেন্টিনা। আগামী ৫ সেপ্টেম্বর সাও পাউলোতে মুখোমুখি হবে গত কোপার দুই ফাইনালিস্ট।

ভেনেজুয়েলার মুখোমুখি হওয়ার আগে সতর্ক আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। রাশিয়া বিশ্বকাপের বাছাইয়ে এই দলটি তাদের কতটা ভুগিয়েছিল, সেটা মনে করিয়ে দিলেন তিনি, ‘নীতিগতভাবে আমি মনে করি আগামীকালকের ম্যাচ হতে যাচ্ছে খুবই কঠিন। এটি একটি জাতীয় দল যারা পয়েন্ট চায় এবং ভালো জাতীয় দল। যারা গত বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনাকে ভুগিয়েছিল। যুক্তিগতভাবে কালকে ইতিবাচক ফল পেলে পরের ম্যাচের দরজা ভিন্নভাবে খুলে দিবে। প্রথম ম্যাচের বাধা পেরোনোর আগেই আমরা ৯ পয়েন্ট পেয়ে গেছি বলাটা হবে অনর্থক। প্রথম ম্যাচ সবসময় জিততে হবে, তাহলেই পরের ম্যাচগুলিতে খেলা অনেক সহজ হয়ে যাবে।’

৩০ খেলোয়াড়দের সবাই ভেনেজুয়েলায় এবং মঙ্গলবার তারা অনুশীলনও করেছেন। তবে একাদশ নিয়ে নানা গুঞ্জন। গণমাধ্যমের দাবি, ক্রিস্টিয়ানো রোমেরো ও লিয়ান্দ্রো পারেদেস দুটি হলুদ কার্ড দেখার কারণে খেলতে পারবেন না এই ম্যাচ। রোমেরোর জায়গায় জার্মান পেজ্জেল্লা ও পারেদেসের বদলে গুইদো রদ্রিগেজকে দেখা যেতে পারে।

তবে মেসির খেলা নিয়ে কোনো অনিশ্চয়তা নেই। কোপার ফাইনালের পর গত রোববার শেষ দিকে পিএসজির হয়ে অভিষেক ম্যাচে কেবল ২৪ মিনিট খেলেন ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড। তারপরও তার ফিটনেস নিয়ে কোনো সংশয় নেই স্কালোনির মনে, ‘তার সঙ্গে কথা বলার পর আমার আর কোনো সন্দেহ নেই। যদিও সে খেলার পর্যাপ্ত সময় পায়নি, তারপরও সে খেলতে যাচ্ছে এবং আশা করি তিন ম্যাচেই।’

এই ম্যাচে গোল করলে মেসি দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ গোলের রেকর্ডে পেলের পাশে বসবেন। ৭৭ গোল নিয়ে সবার উপরে ব্রাজিলিয়ান লিজেন্ড, ৭৬ গোল নিয়ে দ্বিতীয় স্থানে ছয়বারের ব্যালন ডি’অর জয়ী।

তবে কোপার সাফল্য ভুলে বাছাইয়ের আসন্ন তিন ম্যাচকে নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখছেন আর্জেন্টিনা কোচ, ‘এখন নতুন একটি চ্যালেঞ্জ শুরু। প্রত্যেক জাতীয় দল চ্যাম্পিয়নদের হারাতে চায়। আমাদের পয়েন্ট নিতে হবে এবং বাছাইয়ে ভালো অবস্থানে থাকতে হবে। সব পেয়ে গেছি এটা ভাবা হবে ভুল। প্রত্যেক প্রতিপক্ষ কঠিন, সম্ভাব্য সেরা উপায়ে আমাদের খেলতে হবে, কারণ বাধার মাত্রা হবে সর্বোচ্চ।’

এই কঠিন বাধা টপকে যাওয়ার পরীক্ষায় শুরুতে সাফল্য চায় আর্জেন্টিনা। আর কোপা ফাইনালে হারের ক্ষতে মলম লাগাতে মাঠে নামবে ব্রাজিল। সুপার ক্লাসিকো শুরুর আগে দুই দল পূর্ণ আত্মবিশ্বাস অর্জন করতে পারে কি না তাই দেখার অপেক্ষা।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়