ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

উইকেটের চরিত্র বুঝেই নামবে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৮, ২ সেপ্টেম্বর ২০২১  
উইকেটের চরিত্র বুঝেই নামবে বাংলাদেশ

স্লো উইকেটে অস্ট্রেলিয়া বধ করেছিল বাংলাদেশ; প্রথম ম্যাচে গুঁড়িয়ে দিয়ে নিউ জিল্যান্ড বধের মিশনও দারুণভাবে শুরু করেছে লাল সবুজের প্রতিনিধিরা। একদিন বিরতির পর নামতে হচ্ছে দ্বিতীয় টি-টোয়েন্টিতে। দলের অলরাউন্ডার সাইফউদ্দিন জানালেন উইকেটের চরিত্র বুঝে নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করবেন তারা।   

শুক্রবার (৩ সেপ্টেম্বর) বিকাল ৪টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ-নিউ জিল্যান্ড। এই ম্যাচে জিতলে বাংলাদেশ সিরিজ জয়ের পথে একধাপ এগিয়ে যাবে। তবে স্বাগতিকরা এগোচ্ছে ম্যাচ বাই ম্যাচ চিন্তা করে। 

'আমরা ম্যাচ বাই ম্যাচ চিন্তা করি, তো এখন আমাদের সামনে যে উইকেট ওই কন্ডিশন অনুযায়ী বল করার চেষ্টা করি। পরের ম্যাচে যদি পিচের চরিত্র বদল হয় তবে সে অনুযায়ী আমরা বাউন্সার, স্লোয়ার, ইয়র্কার বা ওয়াইড ইয়র্কার; এসব দিকে যাব। যেহেতু এখানে কাটারটা বেশি কার্যকরী তাই এখন এটার চেষ্টা করছি। পরের ম্যাচগুলোয় যদি উইকেট পাল্টে যায় তখন ব্যাক অব লেন্থে জোরে বল করার চেষ্টা করব'- বলছিলেন সাইফউদ্দিন।

কিউইদের বিপক্ষে এই জয়ে ২৩৮ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সপ্তম স্থানে এসেছে বাংলাদেশ। পেছনে ফেলেছে আফগানিস্তান (অষ্টম), শ্রীলঙ্কা (নবম) ও ওয়েস্ট ইন্ডিজকে (দশম)। সামনের ম্যাচগুলো জিতলে র‍্যাংকিংয়ে আরো উন্নতি হবে। বাংলাদেশের সামনে সুযোগ রয়েছে দক্ষিণ আফ্রিকাকে পেছনে ফেলে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে পাঁচে ওঠার।

সেক্ষেত্রে ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৫-০ ব্যবধানে জিততে হবে। তখন বাংলাদেশের রেটিং হবে ২৪৮। তাতে ২৪০ ও ২৪৬ পয়েন্ট নিয়ে পেছনে পড়ে যাবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।

এছাড়া সামনে আছে বিশ্বকাপও। কিউইদের বিপক্ষেও যদি অজিদের গুঁড়িয়ে দেওয়ার মতো দুর্দান্ত খেলতে পারে তাহলে টি-টোয়েন্টি বিশ্বকাপে নামতে পারবে ফুরফুরে মেজাজে। বাড়বে আত্মবিশ্বাসও। এমনটাই মনে করেন সাইফউদ্দিন, ‘সামনে আমাদের বিশ্বকাপ কোয়ালিফাই ম্যাচ আছে এবং দুবাইতে খেলা হবে তখন অনেক বেশি চ্যালেঞ্জিং হবে। তো ইনশাআল্লাহ এখান থেকে যদি আমরা আত্মবিশ্বাসটা নিয়ে যেতে পারি, হয়তবা এখানকার অভিজ্ঞতাটা খুব একটা কাজে আসবে না কিন্তু আত্মবিশ্বাসটা যদি নিয়ে যেতে পারি.. যেহেতু আমরা প্রস্তুতির সুযোগ পাব ওখানে, তো আমরা যতটা নিজেদের মানিয়ে নিতে পারব সেখানে ততটাই ভাল হবে।'

দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের একাদশে পরিবর্তনের সম্ভাবনা কমই। তবে এই ম্যাচেও যদি ওপেনাররা ব্যর্থ হন তাহলে ভুগতে হবে বাংলাদেশকে। প্রথম ম্যাচে দুই ওপেনার ফেরেন ১ রান করে। সেই ধাক্কা সামাল দেন সাকিব-মুশফিকরা। বাংলাদেশ শেষ পর্যন্ত ৩০ বল হাতে রেখে জিতে ৭ উইকেটে। পেসে মোস্তাফিজের সঙ্গে সাইফউদ্দিন। আর স্পিনে নাসুম-মেহেদীর সঙ্গে সাকিব। প্রথম ম্যাচের মতো এভাবেই হতে পারে বাংলাদেশের একাদশ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন দাস, নাঈম শেখ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, আফিফ হোসেন ধ্রুব, নাসুম আহমেদ, সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান।

ঢাকা/রিয়াদ/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়