ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অস্ট্রেলিয়াকে পেছনে ফেলল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২১, ৩ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২১:৪৪, ৩ সেপ্টেম্বর ২০২১
অস্ট্রেলিয়াকে পেছনে ফেলল বাংলাদেশ

নিউ জিল্যান্ডকে টানা দ্বিতীয় ম্যাচে হারিয়ে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে আরও একধাপ উন্নতি করেছে বাংলাদেশ। এবার অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে উঠে এসেছে ষষ্ঠ স্থানে। শুক্রবার (৩ সেপ্টেম্বর) নিউ জিল্যান্ডকে ৪ রানে হারানোর পরই এই স্বীকৃতি পায় তারা।

টি-টোয়েন্টি ক্রিকেটে সময়টা ভালো যাচ্ছে বাংলাদেশের। জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দাপট দেখিয়ে সিরিজ জয়ের পর টানা দুই ম্যাচে নিউ জিল্যান্ডকে হারাল টাইগাররা। তার প্রভাব পড়েছে দলগত টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে।

প্রথমবারের মতো বাংলাদেশ র‌্যাংকিংয়ের সেরা ছয়ে। এর আগে প্রথম ম্যাচে জয়ের পর ৭ নম্বরে ওঠে। নতুন র‍্যাংকিংয়ে দেখা যায় ২৩ ম্যাচে বাংলাদেশের পয়েন্ট ৫৫৩৮ ও রেটিং ২৪১। অস্ট্রেলিয়ার চেয়ে এক রেটিং এগিয়ে। ৩৩ ম্যাচে অজিদের রেটিং ২৪০।

র‌্যাংকিংয়ে বাংলাদেশের পরে রয়েছে অস্ট্রেলিয়া (সপ্তম) আফগানিস্তান (অষ্টম), শ্রীলঙ্কা (নবম) ও ওয়েস্ট ইন্ডিজ (দশম)। জিম্বাবুয়ে আছে ১১তম স্থানে। বাংলাদেশের সামনে আছে দক্ষিণ আফ্রিকা (২৪৬ পয়েন্ট), নিউ জিল্যান্ড (২৬০ রেটিং পয়েন্ট), পাকিস্তান (২৬১ পয়েন্ট), ভারত (২৭৩ পয়েন্ট) ও ইংল্যান্ড (২৭৮ পয়েন্ট)।

এখন বাংলাদেশের সুযোগ দক্ষিণ আফ্রিকাকে পেছনে ফেলে র‍্যাংকিংয়ে পঞ্চম স্থানে উঠে আসার। ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ জেতে ৭ উইকেটে ও দ্বিতীয়টি জিতেছে ৪ রানে। সিরিজের পরের ম্যাচগুলো হবে ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর।

ঢাকা/রিয়াদ/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়