ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৩৫ বছর বয়সেই ফুটবলকে বিদায় বললেন মানজুকিচ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৪, ৩ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২২:৪৭, ৩ সেপ্টেম্বর ২০২১
৩৫ বছর বয়সেই ফুটবলকে বিদায় বললেন মানজুকিচ

গত কয়েক সপ্তাহে দুটি ক্লাবের প্রস্তাব পেয়েছিলেন মারিও মানজুকিচ। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেললেন সারা জীবনের জন্য বুটজোড়া তুলে রাখার। ৩৫ বছর বয়সেই ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ক্রোয়েশিয়ার অন্যতম সেরা স্ট্রাইকার।

সোশ্যাল মিডিয়ায় শুক্রবার (৩ সেপ্টেম্বর) এই ক্রোট তারকা ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দেন। জাগরেবে শুরু করে ডায়নামো জাগরেব, ভলফসবার্গ, বায়ার্ন মিউনিখ, অ্যাটলেটিকো মাদ্রিদ, জুভেন্টাস ও আল দুহাইল হয়ে শেষ করলেন এসি মিলানে। ১৬ বছর ধরে গোলমুখের সামনে ছিলেন দুর্দান্ত। ট্রফির সংখ্যা নেহাত কম নয়। ১৬ বছরের লম্বা ক্যারিয়ারে ৯টি লিগ শিরোপা-ক্রোয়েশিয়ায় তিনটি, ইতালিতে চারটি ও জার্মানিতে দুটি; সাতটি কাপ- ক্রোয়েশিয়ায় দুটি, ইতালিতে তিনটি ও জার্মানিতে দুটি; চারটি সুপার কাপ- ইতালিতে দুটি, জার্মানি ও স্পেনে একটি করে এবং বায়ার্নের জার্সিতে জিতেছেন চ্যাম্পিয়নস লিগ, উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ।

২০১৮ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে তার গোলে প্রথমবার ফাইনালে খেলে ক্রোয়েশিয়া। কিন্তু ফ্রান্সের কাছে হেরে রানার্সআপ হয়ে থামে তাদের রূপকথার যাত্রা। বিশ্বকাপ খেলেই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন।

জাগরেবে শুরু হয় তার ক্যারিয়ার। পরে চুক্তি করেন ডায়নামো জাগরেবের সঙ্গে। তারপর দেশের বাইরে চ্যালেঞ্জ নেন। জার্মানিতে ভলফসবার্গের নজরে পড়েন। সেখানে দুই মৌসুম কাটিয়ে বায়ার্নে পাড়ি জমান। দুই বছরে বুন্দেসলিগা জায়ান্টদের সঙ্গে ৫১ গোল করে বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকারের মর্যাদা আদায় করেন। জার্মানিতে দাপট দেখানোর পর মানজুকিচ স্পেনে নিজেকে যাচাই করেন।

তখনকার লা লিগা চ্যাম্পিয়ন অ্যাটলেটিকোতে আন্তোয়ান গ্রিজম্যানের সঙ্গে টুর্নামেন্টের ভয়ঙ্কর আক্রমণ জুটি গড়েন। মাত্র এক বছর সেখানে থেকে যোগ দেন জুভেন্টাসে, ইতালিয়ান জায়ান্টদের সঙ্গে ছিলেন চার বছর। তবে বয়স হতে থাকায় ধার কমে যেতে থাকে। এরপর কাতার ঘুরে মিলানের হয়ে ফিরে আসেন ইতালিতে। জ্লাতান ইব্রাহিমোভিচের সঙ্গে তার খুব বেশিদিন খেলা হয়নি। একের পর এক ইনজুরির কারণে মাত্র ১১ ম্যাচ খেলেন। চুক্তি আর বাড়াননি। এবার ঘোষণা দিলেন বিদায়ের।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়