ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

মিরপুরে রান রেট ৬ হলেই যথেষ্ট!

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০১, ৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২০:০৮, ৭ সেপ্টেম্বর ২০২১
মিরপুরে রান রেট ৬ হলেই যথেষ্ট!

অস্ট্রেলিয়া সিরিজে বাংলাদেশের ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স ছিলেন না; তবুও উইকেট পরখ করে বলেছিলেন মিরপুরের উইকেটে বাউন্ডারি হাঁকানো সহজ নয়। এবার নিউ জিল্যান্ড সিরিজ শুরুর তিন ম্যাচ না যেতেই এই ব্যাটিং কোচের কণ্ঠে একই কথার পুনরাবৃত্তি! তার পরামর্শ বাউন্ডারির দিকে না ঝুঁকে স্ট্রাইক রোটেট করে ওভার প্রতি রান রেট ৬ ধরে রাখা।

আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) অনুশীলন শেষে ভার্চুয়ালি এই ব্যাটিং কোচ উইকেট নিয়ে বললেন, 'উইকেট দ্রুত রান তোলার মতো নয়। খুব বেশি বাউন্ডারি এমন উইকেটে হয় না। তাই স্ট্রাইক রোটেট করে রান রেট ৬ রাখা উচিত। এটাও নিশ্চিত করতে হবে প্রয়োজনীয় রান রেট খুব বেশি যেন না দাঁড়ায়।'

প্রিন্সের চাওয়া ওভার প্রতি ৬ রান করে হলেও গত তিন ম্যাচে সাড়ে পাঁচও ছোঁয়নি রান রেট। প্রথম ম্যাচে মোট ৩৫ ওভারে ৩.৪৮ গড়ে রান হয়েছে ১২২টি। দ্বিতীয় ম্যাচে ৪০ ওভারে ৬.৯৫ গড়ে রান হয়েছে ২৭৮টি। তৃতীয় ম্যাচে ৩৯.৪ ওভারে ৫.১৭ গড়ে রান হয়েছে ২০৪টি। পুরো তিন ম্যাচে ওভার প্রতি রান হয়েছে ৫.২৭ করে। প্রথম ম্যাচে নিউ জিল্যান্ড আর তৃতীয় ম্যাচে বাংলাদেশ ব্যাটিং ভরাডুবিতে ভোগে।

এভাবে যদি চলতে থাকে আগের অস্ট্রেলিয়া সিরিজের রেকর্ড ভাঙবে মিরপুরের উইকেট। ৫ ম্যাচের অস্ট্রেলিয়া সিরিজে ওভার প্রতি রান হয়ে ৫.৮৫ করে। টি-টোয়েন্টি ক্রিকেটে অন্তত ১০০ ওভার হয়েছে এমন ৯৬টি দ্বিপাক্ষিক সিরিজে এটি সর্বনিম্ন রানের রেকর্ড। প্রতি ১৪.৭৩ রানে পড়েছে ১টি করে উইকেট; এই ৯৬টি সিরিজে যা দ্বিতীয়।

তৃতীয় ম্যাচে বাংলাদেশকে ১২৯ রানের লক্ষ্য দিয়েছিল নিউ জিল্যান্ড। কিন্তু স্বাগতিক দল বিব্রতকর ব্যাটিংয়ে ৭৬ রানে অলআউট হয়। প্রিন্স মনে করেন এই রান লড়াই করার মতো। ব্যাটসম্যানরা আরেকটু দায়িত্বশীল হলে এই রান তাড়া করা যেতো।

প্রিন্স বলেন, 'আমার মনে হয় রান তাড়ায় আমরা আরও দায়িত্বশীল হতে পারতাম। আমরা শুরুটা ভালোই করেছিলাম। প্রথম ওভারে নাঈমের একটি বাউন্ডারি, দ্বিতীয় ওভারে লিটনের দুটি বাউন্ডারি, ২ ওভার শেষে রান ছিল ২০। এর পরের ৩-৪ ওভারে দ্রুত অনেক উইকেট হারিয়ে ফেলেছি। আমরা অনেক বেশি আগ্রাসী ব্যাটিং করেছি। আমার মনে হয় না পিচ খুব বেশি পরিবর্তন হয়েছিল। ১২৯ রান তাড়া করার মতো স্কোর ছিল। আরেকটু দেখেশুনে খেললে রান তাড়া করতে পারতাম।' 

৫ ম্যাচের এই সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে বাংলাদেশ। কাল বুধবার (৮ সেপ্টেম্বর) চতুর্থ ম্যাচে মাঠে নামবে দুই দল। এই ম্যাচে জিতে বাংলাদেশ এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করবে নাকি নিউ জিল্যান্ড সমতা নিয়ে আসবে বলে দেবে সময়।

ঢাকা/রিয়াদ/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়