ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

নাঈম নাকি সৌম্য, কে খেলবেন?

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৭, ৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১১:২৭, ৮ সেপ্টেম্বর ২০২১
নাঈম নাকি সৌম্য, কে খেলবেন?

ইনডোরে দুই পাশের দুই নেটে ব্যাটিংয়ে ঘাম ঝরাচ্ছিলেন সৌম্য সরকার ও মোহাম্মদ নাঈম। বের হলেন এক সঙ্গেই। তবে ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স সৌম্যকে নিয়ে আলাদা কাজ করেন বেশ কিছুক্ষণ। নিউ জিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ৩ ম্যাচে নাঈম খেললেও সৌম্য ছিলেন ড্রেসিংরুমে।

বুধবার (৮ সেপ্টেম্বর) সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি খেলতে নামবে দুই দল। সিরিজ নিশ্চিতের জন্য এই ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ বাংলাদেশের কাছে। এই ম্যাচে কি ওপেনিংয়ে পরিবর্তন আনতে যাচ্ছে টিম ম্যানেজমেন্ট? অস্ট্রেলিয়া সিরিজের ধারাবাহিক ওপেনিং ব্যর্থতা এই সিরিজেও অব্যাহত রয়েছে।

যদিও প্রধান কোচ-ব্যাটিং কোচ ওপেনিংয়ে সমস্যা দেখছেন না। প্রথম ম্যাচে ১, দ্বিতীয় ম্যাচে ৫৯ আর তৃতীয় ম্যাচে ২৩ রানে ভাঙে বাংলাদেশের ওপেনিং জুটি। ৫৯ রান মিরপুরে হওয়া গত ৮ ম্যাচের মধ্যে সর্বোচ্চ ওপেনিং জুটি; আর আগে ব্যাটিং করে সর্বোচ্চ ১৪১ রানও আসে ওই দ্বিতীয় টি-টোয়েন্টিতে।

এই তিন ম্যাচে ওপেনার নাঈমের ব্যাট থেকে আসে ১, ৩৯ ও ১৩। লিটনের ব্যাট থেকে আসে ১, ৩৩ ও ১৫। নাঈম ৩৯ রান করলেও তার ইনিংসটি ছিল ধীরগতির। এর আগের সিরিজে তিনি ৫ ম্যাচে ৯১ রান করেন। সৌম্য অজিদের বিপক্ষে করেছেন সর্বোচ্চ ১৬ রান, এ ছাড়া দশের ঘর পার হতে পারেননি কোনো ম্যাচে। তবে এর আগে জিম্বাবুয়ে-নিউ জিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে হওয়া দুই সিরিজের ৬ ম্যাচে ৩টি ফিফটি করেন সৌম্য। লিটন অস্ট্রেলিয়ার বিপক্ষে ছিলেন না, জিম্বাবুয়ের বিপক্ষে এক ম্যাচে থাকলেও মাঠে নামেননি।

সিরিজ শুরুর আগে ওপেনিং নিয়ে কোনো চিন্তা নেই জানিয়ে প্রিন্স বলেছিলেন, 'ওপেনারদের নিয়ে ব্যক্তিগতভাবে আমার কোনো উদ্বেগ নেই। জিম্বাবুয়েতে ২-১টি ভালো পার্টনারশিপ হয়েছে। অস্ট্রেলিয়া সিরিজের কন্ডিশন ব্যাটসম্যানদের জন্য কঠিন ছিল। ওপেনিং পজিশন নিয়ে ভালো প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। লিটনের মতো ওপেনার দলে ফিরেছে। দলের জন্য এমন প্রতিযোগিতা খুব ভালো।'

এ ছাড়া প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ওপেনারদের নিয়ে মধুর সমস্যায় পড়েছেন বলে জানিয়েছিলেন। কাকে বাদ দিয়ে কাকে খেলাবেন, সেটাই মেলাতে কষ্ট হচ্ছিল তার। দক্ষিণ আফ্রিকান কোচের সঙ্গে সুর মিলিয়ে অধিনায়ক মাহমুদউল্লাহও বলেছেন ওপেনারদের প্রতিযোগিতা উপভোগ করার কথা, ‘আমরা যেন ইতিবাচক মানসিকতা দেখাতে পারি। এই মুহূর্তে সবাই মনোযোগী। এই মুহূর্তে যে জিনিসটা খুব ভালো, আমাদের মধ্যে ইতিবাচক প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। সবাই এটা দারুণভাবে উপভোগ করছে।’

কোচ-অধিনায়করা যতই বলুক না কেন বাংলাদেশের এখন বড় সমস্যা ওপেনিং জুটি। এক ম্যাচে রান হয়, তো আরেক ম্যাচে হয় না। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের জন্য এই ম্যাচে ওপেনিংয়ে পরিবর্তন এনেই কি মাঠে নামবে বাংলাদেশ? যদি পরিবর্তন হয় কে খেলবেন? লিটনের সঙ্গে সৌম্য নাকি নাঈম? সৌম্যকে নিয়ে কোচদের বাড়তি তৎপরতায় বোঝা যায় তাকে নিয়ে ভাবছে টিম ম্যানেজমেন্ট; বাকিটা স্পষ্ট হবে ম্যাচের দিনই!

ঢাকা/রিয়াদ/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়