ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মিউনিখ দুঃস্বপ্ন কি কাটিয়ে উঠতে পারবে বার্সা?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৪, ১৪ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৫:৫৮, ১৪ সেপ্টেম্বর ২০২১
মিউনিখ দুঃস্বপ্ন কি কাটিয়ে উঠতে পারবে বার্সা?

আন্তর্জাতিক বিরতি শেষে সেভিয়ার ম্যাচ স্থগিত হওয়ায় লম্বা সময়ের পর আবার মাঠে নামছে বার্সেলোনা। শুরুতেই কঠিন পরীক্ষা। ইউরোপিয়ান মঞ্চে সবচেয়ে বাজে হারের ১৩ মাস পর বায়ার্ন ‍মিউনিখের সামনে কাতালান জায়ান্টরা। বাংলাদেশ সময় মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) রাত ১টায় চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বের প্রথম ম্যাচে জার্মান জায়ান্টদের মোকাবিলা করবে তারা।

দিনটা ছিল ২০২০ সালের ১৪ আগস্ট। করোনাভাইরাসের কারণে হঠাৎ করে বন্ধ হওয়া চ্যাম্পিয়নস লিগ শুরুর পর কোয়ার্টার ফাইনালে বায়ার্নের কাছে ৮-২ গোলে উড়ে যায় বার্সা। ওইবার ফাইনালে পিএসজিকে হারিয়ে জার্মান জায়ান্টরা হয় চ্যাম্পিয়ন। এক বছর পেরিয়ে গেলেও ওই হারের আতঙ্ক যে বার্সা এখনো কাটিয়ে উঠতে পারেনি, সেই ব্যাপার নিয়ে কোনো সন্দেহ নেই। বিশাল ব্যবধানে হারের লজ্জার পরই তো ব্যুরোফ্যাক্সে লিওনেল মেসি জানিয়ে দেন, আর ন্যু ক্যাম্পে থাকছেন না। পরে অবশ্য থেকে যেতে বাধ্য হয়েছেন। কিন্তু কোপা দেল রে জিতে দুই বছর পর বার্সার শিরোপা খরা কাটানো ছাড়া আর কিছু পাননি আর্জেন্টাইন ফরোয়ার্ড।

এই মৌসুমের শুরুতে নতুন চুক্তির আভাস পাওয়া গেলেও মেসি থাকতে পারেননি ন্যু ক্যাম্পে। আর্থিক জটিলতার কারণে তাকে বিদায় জানায় বার্সা। এক যুগেরও বেশি সময় পর ছয়বারের ব্যালন ডি’অর জয়ীকে ছাড়া ইউরোপিয়ান মিশনে কাতালানরা। পিএসজিতে গেছেন তাদের সেরা খেলোয়াড়। বড় ব্যবধানে হারের লজ্জা পাওয়া লুইস সুয়ারেজ ও আন্তোয়ান গ্রিয়েজম্যানও চলে গেছেন অ্যাটলেটিকো মাদ্রিদে।

তারকাশূন্য বার্সা, তারপরও প্রতিপক্ষ বায়ার্নের কোচ জুলিয়ান নাগেলসম্যান সতর্ক। তার মতে, মেসিকে ছাড়া বার্সা ততটা খারাপ নয়। নাগেলসম্যান বলেছেন, ‘মেসির মতো সেরা কাউকে তারা আর পাচ্ছে না। কিন্তু তাদের আরও খেলোয়াড় আছে যারা পার্থক্য গড়ে দিতে পারে। আমরা সবকিছুর জন্য প্রস্তুত। আমি বলছি না যে তারা এখন খুবই বাজে দল। (আমরা কি না) ফেভারিট নাকি ফেভারিট নই, সেটা সবসময় গণমাধ্যমের বিষয়। বিশ্বসেরা দুই ক্লাব মুখোমুখি হচ্ছে।’

একেবারে সম্পূর্ণ নতুন আক্রমণভাগ। নতুন চুক্তি মেম্ফিস ডিপে ও অস্ট্রিয়ানক বিস্ময়বালক ইউসুফ ডেমিরের সঙ্গে বায়ার্নের বিপক্ষে আক্রমণে থাকবেন লুক ডি ইয়ং। এই তরুণ দলকে নিয়েই বার্সার ইউরোপিয়ান মৌসুম শুরু হচ্ছে। বেনফিকা ও ডায়নামো কিয়েভের সঙ্গে ‘ই’ গ্রুপে পড়েছে কাতালানরা, তাতে করে বায়ার্নকেই মনে করা হচ্ছে তাদের জন্য সবচেয়ে বড় বাধা। মিউনিখ দুঃস্বপ্ন কাটানোর দায়িত্ব েএই তরুণদের ওপরই। নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়ে তারা সফল হয় কি না সেটাই দেখার অপেক্ষা।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়