Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১১ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

বার্সেলোনার হারের পর কোম্যানের ব্যাখ্যা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২১, ১৫ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১২:৩০, ১৫ সেপ্টেম্বর ২০২১
বার্সেলোনার হারের পর কোম্যানের ব্যাখ্যা

১৩ মাস আগে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হয়েছিল বার্সেলোনা, যে দলে ছিলেন লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও আন্তোয়ান গ্রিয়েজম্যানের মতো তারকারা। এক মৌসুম বাদে আবারও জার্মান জায়ান্টদের মুখোমুখি কাতালানরা। এবার তাদের কাছে ৩-০ গোলে হেরে চ্যাম্পিয়নস লিগ শুরু করল তারা। ব্যবধান খুব বেশি নয় বলে স্বস্তি পাওয়ার কিছু নেই। মেসিহীন বার্সার যে ইউরোপের এলিটদের কাতারে থাকার যোগ্যতা নেই, তা প্রমাণ করে দিলো বায়ার্ন। কারণ এই প্রথমবার চ্যাম্পিয়নস লিগের কোনো ম্যাচে লক্ষ্যে একটি শট নিতেও ব্যর্থ হয়েছে স্প্যানিশ জায়ান্টরা। তা এই হারের পর কী বলছেন কোচ রোনাল্ড কোম্যান। খেলোয়াড়দের মনোভাব নিয়ে কোনো অভিযোগ নেই তার, তবে গুণমানের পার্থক্য নিয়তি গড়ে দিয়েছে বললেন ডাচ কোচ।

এই প্রথমবার ন্যু ক্যাম্পে টানা তৃতীয় চ্যাম্পিয়নস লিগ ম্যাচ হারল বার্সা।গত আসরে জুভেন্টাস, পিএসজি; এবার বায়ার্নের কাছে তিক্ত অভিজ্ঞতা হলো। তার চেয়ে বড় কথা দলের হতাশাজনক পারফরম্যান্স। লুক ডি ইয়ং, মেম্ফিস ডিপে ও সার্জি রবের্তোর আক্রমণভাগ সুবিধাই করতে পারেননি। ম্যানুয়েল ন্যয়ারকে কোনো পরীক্ষাই দিতে হয়নি। বরং থমাস মুলারের উদ্বোধনী গোলের পর রবার্ট লেভানদোভস্কির জোড়া গোলে বিষণ্ন হৃদয়ে মাঠ ছাড়তে হয় বার্সাকে।

কোম্যান ম্যাচ শেষে বললেন, ‘অবশ্যই আমাদের আরও ভালো পারফর্ম করতে হতো। কিন্তু দল হিসেবে তাদের গুণমানের সঙ্গে পার্থক্য ছিল। বেঞ্চেও অনেক তফাৎ ছিল। সম্ভাবনাময়ী অনেক খেলোয়াড় আমাদের আছে। কিন্তু এখন আমাদের প্রয়োজন ইনজুরি থেকে খেলোয়াড়দের ফিরে আসা। ভালো শুরু করেছিলাম আমরা। কিন্তু ফরোয়ার্ড পাওয়া নিয়ে সমস্যা ছিল। প্রথম গোলটি ছিল দুর্ভাগ্যজনক এবং তাদের দ্বিতীয় গোল হওয়ার পর খুব কঠিন হয়ে পড়ল সবকিছু। এখন তারাই আমাদের চেয়ে ভালো দল।’

ডাচ কোচ আরও বলেন, ‘আমরা কোথায় আছি সেটা বোঝা গেল। জোর্দি আলবা গত রাতে অসুস্থ থেকেও খেলেছে। এটা ছিল লুক ডি ইয়ংয়ের প্রথম ম্যাচ। আলবা ক্লান্ত ছিল এবং আমরা তাকে পুরো ম্যাচে খেলানোর ঝুঁকি নিতে চাইনি।’ ম্যাচ শুরুর আগেই কোম্যানকে নিয়ে প্রশ্ন তুলেছিলেন সমর্থকরা। গ্যালারিতে ‘কোম্যান আউট’ ব্যানার সেটাই বলছে। পরে ক্লাব স্টাফরা তা সরিয়ে ফেললেও বার্সাকে সঠিক পথে না ফেরাতে পারলে আবার এই ধরনের ব্যানার যে উঠবে না তার নিশ্চয়তা দেওয়া যায় না।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়