ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

পাকিস্তান সফর বাতিল নিয়ে নিউ জিল্যান্ড ক্রিকেটের ব্যাখ্যা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৩, ১৯ সেপ্টেম্বর ২০২১  
পাকিস্তান সফর বাতিল নিয়ে নিউ জিল্যান্ড ক্রিকেটের ব্যাখ্যা

সবকিছু ঠিকঠাক চলছিল। প্রথম ওয়ানডের টস হওয়ার বাকি। এমন সময়ে পাকিস্তান সফর পরিত্যক্ত ঘোষণা করে নিউ জিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। নিরাপত্তা শঙ্কায় সিরিজ না খেলেই দেশে ফেরার সিদ্ধান্ত নেয় কিউইরা। তাদের এমন কর্মকাণ্ডে হতবাক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সদ্য বোর্ড চেয়ারম্যান হওয়া রমিজ রাজা এনজেডসির এই সিদ্ধান্তে তাদের ‘আইসিসিতে দেখা হবে’ বলে হুমকি দেন। ঘটনার তিন দিন পর রোববার (১৯ সেপ্টেম্বর) নিউ জিল্যান্ডের শীর্ষ ক্রিকেট সংস্থা তাদের সিদ্ধান্ত নিয়ে আত্মপক্ষ সমর্থন করে ব্যাখ্যা দিয়েছে।

‘সুনির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হুমকি’ পাওয়ার পর সফর বাতিল করে নিউ জিল্যান্ড। ২১ ক্রিকেটার ও সাপোর্ট স্টাফসহ ৩৪ জনের বহর আজ পৌঁছায় সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে। সেখানকার হোটেলে ২৪ ঘণ্টা সেলফ আইসোলেশনে থেকে এই দলের ২১ জন দেশে ফিরে যাবেন। এনজেডসি এক বিবৃতিতে জানায় ফ্লাইট ও ম্যানেজড আইসোলেশন অ্যান্ড কোয়ারেন্টাইন রুম পাওয়ার ভিত্তিতে সামনের সপ্তাহের মধ্যে ফিরে যাবেন। বাকি খেলোয়াড়রা আমিরাতে থাকবেন এবং যোগ দিবেন বিশ্বকাপ দলে।

সফরকারী দল ম্যাচের দিন কোন ধরনের নিরাপত্তা হুমকি পেয়েছে তা বিস্তারিত না জানিয়ে নিউ জিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট বিবৃতিতে বলেন, শুক্রবার সিরিজ শুরুর আগ দিয়ে ‘সবকিছু বদলে যায়’।

পাকিস্তানের মাঠে উপস্থিত এনজেডসির নিরাপত্তা পরামর্শক ও অন্য স্বতন্ত্র সূত্রে নিরাপত্তা সংকেত পাওয়ার পর সিরিজ বাতিল ছাড়া আর কোনো পথ খোলা ছিল না বলে হোয়াইট জানান।

হোয়াইট বলেছেন, ‘আমরা মানছি যে এটা পিসিবির জন্য ছিল ভয়ঙ্কর কঠিন সময় এবং আমরা প্রধান নির্বাহী ওয়াসিম খান ও তার দলকে তাদের পেশাদারিত্ব ও দেখভালের জন্য আমাদের আন্তরিক কৃতজ্ঞতা জানাই।’

পাকিস্তান বোর্ডের সঙ্গে এনজেডসি সুনির্দিষ্টভাবে বিস্তারিত জানালেও তা জনসম্মুখে প্রকাশ করা হবে না জানান হোয়াইট।

তিনি বলেছেন, ‘আমি যেটা বলতে পারি তা হলো আমাদের জানানো হয়েছে দলের বিপক্ষে একটি সুনির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হুমকি ছিল। সিদ্ধান্তটা নেওয়ার আগে নিউ জিল্যান্ড সরকারের কর্মকর্তাদের সঙ্গে আমরা অনেক আলোচনা করেছি এবং দুই দেশের সম্মানিত প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে আলোচনার পর আমাদের অবস্থান পিসিবিকে জানাই। দুর্ভাগ্যবশত আমরা যে পরামর্শ পেয়েছি, তাতে করে দেশটিতে থাকার কোনো পথ ছিল না আমাদের। সবকিছু পাল্টে যায় শুক্রবার। পরামর্শ, নিরাপত্তা হুমকির মাত্রাও বদলে যায়। পরিণতিতে আমরা দ্রুত দায়িত্বশীল পদক্ষেপ নিয়েছিলাম।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়