ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাঁচ জাতির গোয়েন্দা জোটের পাওয়া তথ্যে পাকিস্তান সফর বাতিল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ১৯ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৩:৩৬, ১৯ সেপ্টেম্বর ২০২১
পাঁচ জাতির গোয়েন্দা জোটের পাওয়া তথ্যে পাকিস্তান সফর বাতিল

‘সুনির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হুমকি’ পাওয়ার কারণে নিউ জিল্যান্ড ক্রিকেট বোর্ড তাদের পাকিস্তান সফর বাতিল করলেও সমালোচনা এড়াতে পারছে না। পাকিস্তান ও বিশ্ব ক্রিকেট সম্প্রদায় তাদের এই সিদ্ধান্তকে ‘বাতুলতা’ উল্লেখ করলেও নিউ জিল্যান্ড ক্রিকেট তাদের সিদ্ধান্তের পক্ষে অটল। জানা গেছে, পাঁচ জাতির গোয়েন্দা জোটের দেওয়া তথ্যে তারা ওয়ানডে সিরিজের উদ্বোধনী দিনের শেষ মুহূর্তে সিরিজ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।

শুক্রবার রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে দিবারাত্রির ওয়ানডে ম্যাচটি হওয়ার কথা ছিল। কিন্তু মিনিটখানেক আগে তা বাতিল ঘোষণা করা হয়। নিরাপত্তা হুমকি নিয়ে বিশ্বাসযোগ্য তথ্য পাওয়ার পর ব্ল্যাক ক্যাপদের কাছে এছাড়া আর কোনো উপায় ছিল না বলে জানান নিউ জিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান ডেভিড হোয়াইট।

আন্তর্জাতিক মিডিয়া বলছে, সফরকারী দলের নিরাপত্তা ঝুঁকির মুখে এমন তথ্য এসেছে ফাইভ আইসের কাছ থেকে। নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে নিয়ে প্রতিষ্ঠিত এই গোয়েন্দা জোট সংস্থা। ম্যাচের আগে এই নিরাপত্তা হুমকিকে বিশ্বাসযোগ্য মেনে নিয়েছিল নিউ জিল্যান্ড ক্রিকেট। দুই দেশের ক্রিকেট বোর্ডের পাশাপাশি পাকিস্তান ও নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী ইমরান খান ও জাসিন্ডা আর্ডার্নের ফোনালাপও হয়েছে।

১২ ঘণ্টা ধরে তাদের মধ্যে আলাপ আলোচনা শেষে সফর বাতিল করা হয়। ২০০৩ সালের পর প্রথমবার নিউ জিল্যান্ড ক্রিকেট দল পাকিস্তানে গিয়েছিল। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে দুই দলের খেলার কথা ছিল।

নিউ জিল্যান্ডের উপপ্রধানমন্ত্রী গ্র্যান্ট রবার্টসন জোর দিয়ে বলেন, হুমকি ছিল বিশ্বাসযোগ্য এবং তারা সঠিক পদক্ষেপ নিয়েছেন। তিনি বলেছেন, ‘এই ধরনের পরিস্থিতিতে হুমকির ধরন নিয়ে বিস্তারিত জানানো সম্ভব নয়। কিন্তু এটা ছিল বিশ্বাসযোগ্য এবং গুরুত্বের সঙ্গে নেওয়া হয়েছিল। এনজেড ক্রিকেটের নেওয়া সিদ্ধান্তে আমাদের সমর্থন আছে। তারা নিরাপত্তা পর্যবেক্ষণের ভিত্তিতে সিদ্ধান্ত নিয়েছিল, এমনকি তাদের নিজস্ব নিরাপত্তা পর্যবেক্ষকরাও তাতে ভূমিকা রেখেছে। দেশের ক্রিকেট বোর্ড সঠিকভাবে সাড়া দিয়েছে।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়